artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৫:৫২

শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু

media

শনিবার ইমিগ্রেশন পুনরায় শুরু হওয়ার পর বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত ২৩ জন বাংলাদেশ থেকে তামাবিল হয়ে ভারতে গেছেন বলে জানিয়েছেন তামাবিল অভিবাসন পুলিশের ইনচার্জ মওদুদ আহমেদ।

সিলেটের জৈন্তাপুর উপজেলার তামাবিল দিয়ে শর্ত সাপেক্ষে ভারত ভ্রমণকারীদের যাতায়াত শুরু হয়েছে।

শনিবার ইমিগ্রেশন পুনরায় শুরু হওয়ার পর বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত ২৩ জন বাংলাদেশ থেকে তামাবিল হয়ে ভারতে গেছেন বলে জানিয়েছেন তামাবিল অভিবাসন পুলিশের ইনচার্জ মওদুদ আহমেদ।

তিনি বলেন, ‘গত বৃহস্পতিবার বিকেলে থেকে আজ বেলা ১১টা পর্যন্ত তামাবিল হয়ে কেউ আসা-যাওয়া করেনি। আজ বেলা সাড়ে ১০টায় ভারতের পক্ষ থেকে নিজ দায়িত্বে যাতায়াত করার বিষয়টি আমাদের জানানো হয়। এরপর আমরাও ইমিগ্রেশনের জন্য অপেক্ষমাণ ব্যক্তিদের বিষয়টি জানাই। যারা গেছেন, এই শর্তেই ভারত গেছেন।’

তামাবিল অভিবাসন পুলিশ সূত্রে জানায়, নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ভারতের বিভিন্ন এলাকা এখন উত্তপ্ত। উদ্ভুত পরিস্থিতিতে মেঘালয় রাজ্যে কয়েক দিন আগে অনির্দিষ্টকালের কারফিউ জারি করা হয়। এ অবস্থায় তামাবিল-ডাউকি সীমান্তে যাতায়াত সমস্যায় সৃষ্টি হয়।

এর আগে শুক্রবার সকাল ১১টায় তামাবিলে আটজনের ইমিগ্রেশন সম্পন্ন করে সীমান্তের ওপারে পাঠানো হয়। কিন্তু ভারতের ডাউকি ইমিগ্রেশন থেকে তাদের ফিরিয়ে দেয়া হয়। তখন তামাবিল ইমিগ্রেশন থেকে ডাউকি ইমিগ্রেশনে যোগাযোগ করা হলে ডাউকির একদল প্রতিনিধি এসে জানায়, মেঘালয়ে কারফিউ জারি থাকার কারণে যাতায়াত নিরাপদ নয়। তাই সেখানে ইমিগ্রেশন কার্যক্রম আপাতত বন্ধ রাখা হয়েছে। তার পর থেকেই এই পথে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ ছিল।

শনিবার সকাল সাড়ে ১০টায় ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ ভ্রমণকারীদের শর্তসাপেক্ষে যাতায়াতের বিষয়টি জানায়। এরপর তামাবিলে বাংলাদেশি ইমিগ্রেশন বিভাগ কার্যক্রম শুরু করে। শর্তে বলা হয়, ভ্রমণকারীরা নিজ দায়িত্বে যাতায়াত করবেন। যাত্রাপথে কোনো অঘটন ঘটলে কাউকে দায়ী করা যাবে না। তামাবিলে ইমিগ্রেশনের জন্য অপেক্ষমাণ ব্যক্তিদের বিষয়টি জানানো হয়। এর কেউ কেউ নিজ দায়িত্বে ভারতে যাওয়ার শর্ত মেনে ইমিগ্রেশন সম্পন্ন করেন।

শর্তসাপেক্ষে তামাবিল হয়ে ভারতে যাওয়া দুজনের সঙ্গে কথা হলে জানা যায় ব্যবসার কাজে ভারতে যাচ্ছেন তারা।

ইমিগ্রেশনে দায়িত্বরতদের থেকে জানা যায় মূলত, ব্যবসায়ী ও পর্যটকেরা তামাবিল হয়ে ভারতে যান। ব্যবসায়ীদের বেশির ভাগই কয়লা আমদানির সঙ্গে যুক্ত। পর্যটকেরা এই পথ ব্যবহার করে মেঘালয়ের শিলংয়ে বেড়াতে যান।

চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা যশোরে আবারও চোর সন্দেহে পিটিয়ে হত্যা মধু নাকি চিনি, কোনটা ভালো শরীরের জন্য? ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুন দূষিত বায়ু থেকে বাঁচার উপায় অতনু তিয়াসের নতুন গান ‘কৃষ্ণ কৃষ্ণ হাওয়া লাগে গায়’ মিরপুরের চলন্তিকা বস্তির আগুন নিয়ন্ত্রণে ঢাকার শিশুধর্ষণকারী কলেজছাত্র হ‌বিগঞ্জে গ্রেপ্তার ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান