artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৫:৪৫

‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’

media

ঢাকার বাস দেখলে বাংলাদেশ অর্থনৈতিক দিক দিয়ে কোন দেশের পর্যায়ে আছে বলে মনে হয় দরিদ্র, মধ্যম আয়, নাকি উন্নত? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বারভিডার সভাপতি বলেন, সত্তরের দশকেও ঢাকায় বিআরটিসির বাসের মান এর চেয়ে ভাল ছিল। শৃঙ্খলা ছিল। রুট ব্যবস্থাপনাও ভাল ছিল।

স্বার্থবাদীদের কারণে ঢাকার বাস পরিবহন ব্যবস্থা আধুনিক হয়নি বলে মন্তব্য করেছেন পুরোনো গাড়ি আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স এন্ড ডিলারস এসোসিয়েশনের (বারভিডা) সভাপতি আবদুল হক। শনিবার রাজধানীর বিজয়নগরে বারভিডার কার্যালয়ে পুরোনো গাড়ি ব্যবসার পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আবদুল হক এ কথা বলেন। 

ঢাকার বাস দেখলে বাংলাদেশ অর্থনৈতিক দিক দিয়ে কোন দেশের পর্যায়ে আছে বলে মনে হয় দরিদ্র, মধ্যম আয়, নাকি উন্নত? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বারভিডার সভাপতি বলেন, সত্তরের দশকেও ঢাকায় বিআরটিসির বাসের মান এর চেয়ে ভাল ছিল। শৃঙ্খলা ছিল। রুট ব্যবস্থাপনাও ভাল ছিল।

আরও বলেন, এখন কোন রুট ব্যবস্থাপনা নেই। ফার্মগেট দিয়ে প্রায় ৩২টি রুটের গাড়ি চলে। পুরো বিপর্যয়। ঢাকার বাসের চিত্র দেখলে অত্যন্ত বেদনা হয় এবং লজ্জা লাগে। 

সংবাদ সম্মেলনে আবদুল হক, সম্প্রতি সিঙ্গাপুরের একজন নাগরিকের ঢাকা সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, সিঙ্গাপুরের নাগরিক আমাকে বলেছেন, তোমাদের জন্য দুটো চ্যালেঞ্জ। একটি ঢাকার ট্রাফিক, যানবাহন ও বাসের নারকীয় অবস্থা নিয়ন্ত্রণ করা। আরেকটি হলো, ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরটিকে ঠিক করা। এটা করতে পারলে তোমরা একধাপ এগোতে পারবে।

ঢাকার বাস নিয়ে নগরবাসীর অভিযোগ দীর্ঘদিনের। বাসগুলো পুরোনো, রংচটা ও লক্কড়-ঝক্কড়। ফিটনেস না থাকার অভিযোগ পুরোনো। সড়ক পরিবহনমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একাধিকবার এসব বাস নিয়ে প্রকাশ্যে উষ্মা প্রকাশ করেছেন।

রিকন্ডিশন গাড়ির ব্যবসায় মন্দা চলছে এমন তথ্য তুলে ধরে আবদুল হক গাড়ির শুল্ক করসহ পলিসি পরিবর্তন করার দাবি জানান। একইসঙ্গে রিকন্ডিশন গাড়ি নতুন গাড়ির থেকে বেশি পরিবেশবান্ধব দাবি করে তিনি পরিবেশ অধিদফতরের কাছে রিকন্ডিশন ও নতুন গাড়ির পরিবেশ দূষণ নিয়ে একটি সার্ভে করার দাবি জানান।

পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা যশোরে আবারও চোর সন্দেহে পিটিয়ে হত্যা মধু নাকি চিনি, কোনটা ভালো শরীরের জন্য? ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুন দূষিত বায়ু থেকে বাঁচার উপায় অতনু তিয়াসের নতুন গান ‘কৃষ্ণ কৃষ্ণ হাওয়া লাগে গায়’ মিরপুরের চলন্তিকা বস্তির আগুন নিয়ন্ত্রণে ঢাকার শিশুধর্ষণকারী কলেজছাত্র হ‌বিগঞ্জে গ্রেপ্তার ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন