artk

মোহাম্মদ আনিসুজ্জামান

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৩:৫১

জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

media

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন সর্বস্তরের মানুষ। শনিবার ভোর থেকেই সব শ্রেণির মানুষেরা একাত্তরে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে ভিড় জমাতে শুরু করেন রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ প্রাঙ্গণে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন সর্বস্তরের মানুষ। শনিবার ভোর থেকেই সব শ্রেণির মানুষেরা একাত্তরে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে ভিড় জমাতে শুরু করেন রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ প্রাঙ্গণে।

আজ ভোর থেকে রায়েরবাজারে সারিবদ্ধভাবে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করছেন রাজধানীসহ অন্যান্য এলাকার মানুষেরা। এসময় সাধারণ মানুষ ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিক্ষক-শিক্ষার্থীরা শ্রদ্ধা নিবেদন করছেন শহীদ বুদ্ধিজীবীদের প্রতি। শ্রদ্ধা জানাতে আসা বেশিরভাগ জনগনের হাতে ফুলের তোড়ার সঙ্গে রয়েছে প্ল্যাকার্ড ও ফেস্টুন। 

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রায়েরবাজার বধ্যভূমিতে শহীদদের শ্রদ্ধা জানাতে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করছে কেন্দ্রীয় খেলাঘর আসরের নিষ্পাপ ভাই বোনেরা। ‘স্মৃতিতে রায়েরবাজার বধ্যভূমি’শীর্ষক এ অবস্থান কর্মসূচিতে খেলাঘরের ভাই বোনেরা সাদা কাপড় পরে চোখে কালো কাপড় বেঁধে অবস্থান নেয়। একাত্তরে বুদ্ধিজীবীদের হত্যা করে বধ্যভূমিতে যেভাবে ফেলে রেখে যাওয়া হয়েছিল, অভিনয়ের মাধ্যমে সেই প্রতীকী দৃশ্য রচনা করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ ও শ্রদ্ধা জানিয়েছে খেলাঘর।

সকালে বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীরা শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। সকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, গণ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (ডুয়েট) বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নেতৃত্বে উপস্থিত হয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

উল্লেখ্য, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাঙালি যখন বিজয়ের দ্বারপ্রান্তে, ঠিক তখন পাকিস্তানি সামরিক বাহিনী ও তাদের সহযোগী রাজাকার-আলবদররা জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যার নীলনকশা করে। ১৪ ডিসেম্বর রাতের আঁধারে ধরে নিয়ে যায় শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, প্রকৌশলীসহ অনেক বুদ্ধিজীবীকে। রায়েরবাজার ও মিরপুরের বধ্যভূমিতে নৃশংসভাবে হত্যা করা হয় তাদের। এছাড়া অসংখ্য বুদ্ধিজীবীকে মুক্তিযুদ্ধের ৯ মাসে দেশের বিভিন্ন স্থানে হত্যা করে পাকিস্তানি সামরিক বাহিনী ও তাদের সহযোগীরা।

চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা যশোরে আবারও চোর সন্দেহে পিটিয়ে হত্যা মধু নাকি চিনি, কোনটা ভালো শরীরের জন্য? ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুন দূষিত বায়ু থেকে বাঁচার উপায় অতনু তিয়াসের নতুন গান ‘কৃষ্ণ কৃষ্ণ হাওয়া লাগে গায়’ মিরপুরের চলন্তিকা বস্তির আগুন নিয়ন্ত্রণে ঢাকার শিশুধর্ষণকারী কলেজছাত্র হ‌বিগঞ্জে গ্রেপ্তার ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান