artk

নিউজ ডেস্ক

শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ৮:০৭

উত্তাল পরিস্থিতিতে শিলং সফর বাতিল করলেন অমিত শাহ

media

নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে এখন উত্তাল মেঘালয়। এমন পরিস্থিতিতে শিলং সফর বাতিল করলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী রবিবার নর্থ-ইস্ট পুলিশ অ্যাকাডেমিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তার। 

নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে এখন উত্তাল মেঘালয়। এমন পরিস্থিতিতে শিলং সফর বাতিল করলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী রবিবার নর্থ-ইস্ট পুলিশ অ্যাকাডেমিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তার। 

সংসদের উভয় কক্ষে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করাতে সবচেয়ে বেশি সক্রিয় ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দুই কক্ষেই বিরোধীদের সব আক্রমণ সামলেছেন তিনি। পাল্টা জবাবও দিয়েছেন তিনিই। কিন্তু এ বার সেই সিএবি ঘিরে প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল মেঘালয় সফর বাতিল করতে হল সেই স্বরাষ্ট্রমন্ত্রীকেই। 

একইসঙ্গে অরুণাচল প্রদেশে একটি উৎসবে যোগ দেওয়ার কর্মসূচিও ছিল স্বরাষ্ট্রমন্ত্রীর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘‘গোটা অঞ্চল (উত্তর-পূর্ব ভারত) জুড়ে উগ্র প্রতিবাদ-বিক্ষোভ চলছে। সেই কারণেই স্বরাষ্ট্রমন্ত্রীর অরুণাচল সফর বাতিল করা হয়েছে।’’

সিএবি পাশ হওয়ার আগে থেকেই কার্যত আসাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, মেঘালয়ে প্রতিবাদ শুরু হয়েছে। বিল পাশ হওয়ার পর তা আরও ভয়াবহ আকার নিয়েছে। প্রতিবাদ বিক্ষোভে আগুন, ভাঙচুর যেমন হয়েছে, পুলিশের গুলিতে মৃত্যুর খবরও এসেছে। আসামে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। চলছে কার্ফু। মোবাইল-ইন্টারনেট পরিষেবা অধিকাংশ জায়গাতেই বন্ধ করে দেওয়া হয়েছে। 

এই পরিস্থিতির মধ্যে বৃহস্পতিবার বাংলাদেশের দুই মন্ত্রীর সফর বাতিল করা হয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফরও স্থগিত হয়েছে শুক্রবার। 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা পোড়া মবিলকে খাঁটি সরিষার তেল বলে বিক্রি যশোরে গণপিটুনিতে নিহত ১ শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ