artk

চাঁদপুর সংবাদদাতা

শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ৪:২৮

চাঁদপুরে গ্রাহকদের কোটি টাকা নিয়ে উধাও এনজিও

media

চাঁদপুরের শাহরাস্তিতে অভিনব উপায়ে মানুষজনের কাছ থেকে কোটি টাকা ভাগিয়ে নিয়ে পালিয়ে গেছে অগ্রগতি সংস্থা নামের একটি বেসরকারি সংস্থা (এনজিও)। ভুক্তভোগী ব্যক্তিরা বিষয়টি জানতে পারে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রতিষ্ঠানটির কার্যালয়ের সামনে ভিড় করেন। 

চাঁদপুরের শাহরাস্তিতে অভিনব উপায়ে মানুষজনের কাছ থেকে কোটি টাকা ভাগিয়ে নিয়ে পালিয়ে গেছে অগ্রগতি সংস্থা নামের একটি বেসরকারি সংস্থা (এনজিও)। ভুক্তভোগী ব্যক্তিরা বিষয়টি জানতে পারে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রতিষ্ঠানটির কার্যালয়ের সামনে ভিড় করেন। পরে তারা উপজেলা প্রশাসনের কাছে একটি লিখিত অভিযোগ দেন।

এলাকাবাসী ও লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, শাহরাস্তি পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের উপলতা এলাকার একটি বাড়ির কয়েকটি কক্ষ ভাড়া নিয়ে চলতি মাসের শুরুতে কার্যক্রম শুরু করে অগ্রগতি। বাড়িটির মালিক জাকির হোসেন ও এনায়েত হোসেন সম্পর্কে ভায়রা। তাদের সঙ্গে মাসিক ২২ হাজার টাকা ভাড়ার চুক্তিনামায় সই করেন মো. হানিফ নামের এক ব্যক্তি। তিনি লক্ষ্মীপুরের ভবানীগঞ্জ গ্রামের বশির উল্লার ছেলে। হানিফ নিজেকে অগ্রগতি সংস্থার ‘এরিয়া ম্যানেজার’ হিসেবে পরিচয় দেন।

বাড়ির মালিক এনায়েত হোসেন বলেন, চলতি মাসের ১ তারিখ থেকে এই বাড়ি ভাড়া কার্যকর হয়। এনজিওটি এখানে ওঠার পর মাঠপর্যায়ে প্রতিনিধি নিয়োগ করে। তারা লোকজনকে সহজ শর্তে ঋণ দেওয়ার প্রলোভন দেখাতে শুরু করেন। বলেন, ৫০ হাজার, ১ লাখ, দেড় লাখ, ২ লাখ ও ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। তবে ঋণ পাওয়ার গ্রাহককে উল্লিখিত টাকার ১০ শতাংশ হিসেবে ‘জামানত’ জমা দিতে হবে।

ভোলদিঘি গ্রামের সাবিকুন্নাহার নিপা মনি ৫ লাখ টাকা ঋণ সুবিধা পেতে ৫০ হাজার টাকা জামানত জমা দিয়েছেন। পূর্ব উপলতার নাজমা আক্তারও ৫০ হাজার টাকা জমা দিয়েছেন। এ ছাড়া কাজীরকাপ গ্রামের স্বপ্না ১০ হাজার ৪০০, ভোলদিঘির রেজিয়া ১০ হাজার ৫৫০, ভোলদিঘির রোকেয়া ৪০ হাজার, একই গ্রামের ছায়েদ ১৫ হাজার, নিজমেহার গ্রামের মমতাজ ২০ হাজার, সাহাপুরের ফাতেমা ১৫ হাজার ২০০, নিজমেহার গ্রামের আমেনা আক্তার ৩০ হাজার ৫৫০, সাহাপুরের ফরিদা আক্তার ২০ হাজর, ভোলদিঘির মোতালেব ১২ হাজার, বাবুল হোসেন ৩০ হাজার, নিজমেহারের সাহিন আক্তার ২১ হাজার, কাজীরকাপের আমেনা বেগম ২৫ হাজার, ভোলদিঘির ফরিদা বেগম ৫০ হাজার ও কাজীরকাপের কবির হোসেন ৬৮ হাজার টাকা জমা দেন।

এভাবে প্রায় ১৯৬ জনের কাছ থেকে এক কোটি টাকার বেশি সংগ্রহ করে ফেলে এনজিওটি। পরে এই টাকা নিয়ে অগ্রগতি সংস্থার লোকজন গত বুধবার পালিয়ে যান।

ভুক্তভোগী ব্যক্তিদের তথ্যমতে, তাদের কারও কারও বুধবার ঋণ পাওয়ার কথা ছিল। কিন্তু ওই দিন অগ্রগতি সংস্থার কার্যালয়ে গিয়ে দেখা যায়, কেউ নেই। কক্ষ তালাবদ্ধ। কর্মকর্তাদের মুঠোফোনও বন্ধ। এরপর একে একে অন্য গ্রাহকেরাও বিষয়টি জেনে যান। গ্রাহকেরা বৃহস্পতিবার বিকেলের দিকে কার্যালয়ের সামনে ভিড় করতে থাকেন। পরে ১২ জন গ্রাহক শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে গিয়ে লিখিত অভিযোগ দেন। খবর পেয়ে শাহরাস্তি থানার উপপরিদর্শক (এসআই) সৈকত দাস গুপ্তার নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে আসে। তারা বাড়ির মালিক ও ভুক্তভোগী গ্রাহকদের কথা শোনে।

শাহরাস্তি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম বলেন, প্রাথমিক তদন্তে প্রতারণার অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশ। অভিযোগ ওঠা ব্যক্তিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা