artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ৯:৩০

যুক্তরাজ্য নির্বাচনে বরিসের কনজারভেটিভ পার্টি এগিয়ে

media

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি এগিয়ে রয়েছে।

এখন পর্যন্ত ২২৭টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

এতে বরিস জনসনের নেতৃত্বে কনজারভেটিভ পার্টি পেয়েছে ১০৭টি আসন এবং জেরেমি করবিনের নেতৃত্বে লেবার পার্টি পেয়েছে ৮৯টি আসন।

তবে কনসারভেটিভ পার্টির প্রাপ্ত ভোট ৪০.৯ শতাংশ এবং লেবার পার্টির প্রাপ্ত ভোট ৩৫.৯ শতাংশ।

এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ১৭ টি আসন।

এদিকে বুথ ফেরত জরিপের ফলে দেখা গেছে, জনসনের কনজারভেটিভ দল ৩৬৮ আসন পেতে চলেছে। ২০১৭ সালের চেয়ে যা ৫০ আসন বেশি।

অন্যদিকে, প্রধান প্রতিদ্বন্দ্বী বিরোধীদল জেরেমি করবিনের লেবার পার্টি মাত্র ১৯১ আসন পেতে পারে। লিবারেল ডেমোক্র্যাটস পেতে পারে ১৩ টি এবং স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি এসএনপি পেতে পারে ৫৫ টি আসন, ব্রেক্সিট পার্টি একটি আসনও পাচ্ছে না।

যুক্তরাজ্যে বৃহস্পতিবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরই বুথ ফেরত জরিপে এ আভাস পাওয়া গেছে। জরিপ পরিচালনা করেছে ইপসোস মোরি।

১৪৪ টি ভোটকেন্দ্রের ২২ হাজার ৭৯০ জন ভোটারের মতামতের ভিত্তিতে এ পূর্বাভাস দেয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার গ্রিনেজ মান সময় ৭টায় (বাংলাদেশ সময় দুপুর ১টা) ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের ৬৫০টি সংসদীয় আসনে ভোটগ্রহণ শুরু হয়। রাত ১০টা (বাংলাদেশ সময় ভোর ৪টা) পর্যন্ত ভোট গ্রহণের পরই শুরু হয় গণনা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা