artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৬:৫৮

অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা

media

কেরানীগঞ্জে প্লাস্টিক সামগ্রী তৈরির কারখানায় অগ্নিদুর্ঘটনায় নিহত প্রত্যেক শ্রমিকের পরিবার এক লাখ টাকা দেবার ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। একই সঙ্গে ওই অগ্নিদুর্ঘটনায় আহত প্রত্যেকের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা করে সহায়তাও ঘোষণা করেছেন সংস্থাটি। শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এ আর্থিক সহায়তা করা হবে।

কেরানীগঞ্জে প্লাস্টিক সামগ্রী তৈরির কারখানায় অগ্নিদুর্ঘটনায় নিহত প্রত্যেক শ্রমিকের পরিবার এক লাখ টাকা দেবার ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। একই সঙ্গে ওই অগ্নিদুর্ঘটনায় আহত প্রত্যেকের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা করে সহায়তাও ঘোষণা করেছেন সংস্থাটি। শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এ আর্থিক সহায়তা করা হবে।

বৃহস্পতিবার শ্রম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এ ঘোষণা দিয়েছেন। 

ওই অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক, দুঃখ ও সমবেদনা প্রকাশ করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। এক শোক বার্তায় প্রতিমন্ত্রী এ শোক প্রকাশ করেন।

গত বুধবার কেরানীগঞ্জের চুনকুটিয়ায় প্রাইম প্লেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিদগ্ধ ৩২ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। এ দুর্ঘটনায় ইতোমধ্যে ১৪ জন মারা মারা গেছেন। অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোল্লা জালাল উদ্দিনকে প্রধান করে গঠিত কমিটিকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে দুর্ঘটনার কারণ অনুসন্ধান এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। 

বৃহস্পতিবার সকালে শ্রম সচিব কেএম আলী আজম ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে যান এবং সেখানে চিকিৎসাধীন শ্রমিকদের চিকিৎসার খোঁজ খবর নেন। পরে তিনি কেরানীগঞ্জে অগ্নিদুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। 

এসময় তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, এই ভয়াবহ দুর্ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। এই কারখানাটি কমপ্লাইন্স নয়। এর আগে মালিককে একাধিকবার নোটিশ দেয়া হয়েছে এবং শ্রম আইনে মামলা করা হয়েছে। এ দুর্ঘটনার কারণ অনুসন্ধান এবং দায়ীদের বিরুদ্ধে শ্রম আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

 

রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা পোড়া মবিলকে খাঁটি সরিষার তেল বলে বিক্রি যশোরে গণপিটুনিতে নিহত ১ শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার