artk

স্পোর্টস রিপোর্টার

বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৬:০৭

মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম

media

আন্তর্জাতিক ক্রিকেটে তার আবির্ভাব ঘটেছিল রাজার মতোই। ক্রিকেটের সব ফর্মেটের অভিষেকেই উইকেটের পসরা সাজিয়ে নিজের বিস্ময় আবির্ভাবের জানান দিয়েছিলেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। পেসের সঙ্গে কাটার, স্লোয়ার ও ইয়র্কারের মিশেলে অল্প সময়ের মধ্যেই হয়ে উঠেছেন দেশ সেরা বোলার। 

আন্তর্জাতিক ক্রিকেটে তার আবির্ভাব ঘটেছিল রাজার মতোই। ক্রিকেটের সব ফর্মেটের অভিষেকেই উইকেটের পসরা সাজিয়ে নিজের বিস্ময় আবির্ভাবের জানান দিয়েছিলেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। পেসের সঙ্গে কাটার, স্লোয়ার ও ইয়র্কারের মিশেলে অল্প সময়ের মধ্যেই হয়ে উঠেছেন দেশ সেরা বোলার। সেলাল সবুজের টিম ম্যানেজমেন্ট তার কাঁধেই ভরসা রাখেন।

আর সেকারণেই তার কাছে সবার প্রতাশা অনেক বেশি। কিন্তু সেই চাওয়া মোতাবেক এখন আর তাকে পাওয়া যাচ্ছে কই? দিন যত যাচ্ছে ততই যেন তার বল ভোঁতা হয়ে আসছে। বলে সেই ধার আর নেই, নেই কোনো লেংথ! একমাত্র অস্ত্র কাটার, তাও ব্যাটসম্যানরা পড়ে ফেলেছেন! এখন আর সেই অস্ত্রে কেউ ঘায়েল হয় না। চাইলে যে কেউই তাকে ছুঁড়ে মাঠের বাইরে ফেলতে পারেন।

শুরুর দিকে মুহুর্মুহু ইয়র্কারে ব্যাটসম্যানকে ভড়কে দিতে পারতেন। ইদানিং সেই ইয়র্কারও ভুলে গেছেন মুস্তাফিজ। ডেথ ওভারে তাকেই লাল সবুজের একমাত্র ভরসা হিসেবে ধরা হয়। কিন্তু হায়! সেই ডেথ ওভারেই তিনি হয়ে উঠেছেন চরম বেহিসেবি! টিম ম্যানেজমেন্টের চাওয়ার সঙ্গে পাওয়ার হিসেবটা ঠিক যেন মিলছে না। 

সময়ের বিবর্তনে লাল সবুজের পেসারদের রাজা এখন হয়ে উঠেছেন টিম ম্যানেজমেন্টের দুচিন্তার কারণ। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) মিরপুর হোম অব ক্রিকেটে সেই দুশ্চিন্তার কথাই জানালেন নির্বাচক হাবিবুল বাশার সুমন।

তিনি বলেন, “মোস্তাফিজ এক বছর ধরে মিসিং হয়ে যাচ্ছে। বোলিংয়ে এখন ইয়র্কার নেই। সে ইয়র্কার পাচ্ছে না। আগে একটা দারুণ ইয়র্কার ছিল বোলিংয়ে। স্লোয়ার বল এখনও আছে। পেসও আস্তে আস্তে বাড়ছে। এখন মোটামুটি ভালো পেসেই বল করছে। ইয়র্কার মিসিং। সে একটু বেশি প্রেডিক্টেবল হয়ে যাচ্ছে। এটাই কন্সার্ন মনে হছে আমার কাছে। ব্যাটসম্যানরা ওকে পড়ে ফেলছে যে ও কী করতে যাচ্ছে।,

উদাহরণ খুঁজতে খুব বেশি দূরে যেতে হবে না। বঙ্গবন্ধু বিপিএলে গতকালের ম্যাচটিকে কেইস স্টাডি হিসেবে নিলে তার বর্তমান চিত্র সম্পর্কে সম্যাক ধারণা পাওয়া যাবে। মিরপুরে এই ম্যাচে কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে প্রথম দুই ওভারে মাত্র ৬ রানের বিনিময়ে একটি উইকেটও নিয়েছিলেন। 

কিন্তু শেষ দিকে এসে যেন খেই হারালেন। শেষ দুই ওভারে তার বল থেকে এসেছে ৩১ রান! একটি উইকেট ছিল বটে কিন্তু তার খরুচে বল সেই উইকেটের মাহাত্ম্য ধরে রাখতে পারেনি। দ্বিতীয় কেইস স্টাডি হিসেবে ভারত সফরে তার সফর প্রনিধানযোগ্য। স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচে সিরিজের টি-টোয়েন্টিতে দিয়েছেন ৯২ রান। বিনিময়ে একটি উইকেটও থলিতে তুলতে পারেননি। বিষয়টি নিয়ে মোস্তাফিজকেই ভাবার পরামর্শ দিলেন টাইগার নির্বাচক।

এ বিষয়ে তিনি বলেন, আমার মনে হচ্ছে ওকে চিন্তা করতে হবে। আমরা ব্যাটসম্যানরা, বোলাররা চিন্তা করি ম্যাচ শেষে যে কী হচ্ছে। ইটস হাই টাইম ফর হিম ভালো করছি বা এসব চিন্তা না করে ব্যাটসম্যান আমাকে পড়ে ফেলছে বা আমাকে দ্বিতীয় পরিকল্পনায় যেতে হবে। কোচ হয়তো তাকে বলবে। কিন্তু গুরুত্বপূর্ণ হচ্ছে ক্রিকেটারদেরও বোঝা উচিত আমার কীভাবে বোলিং করা উচিত।

ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা পোড়া মবিলকে খাঁটি সরিষার তেল বলে বিক্রি যশোরে গণপিটুনিতে নিহত ১ শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত