artk

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ১:৫৬

নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত

media

রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল বৌবকর হাসান জানান, মঙ্গলবার সন্ধ্যায় নাইজারের পশ্চিমাঞ্চলীয় শহর ইনাতেসের একটি সামরিক ঘাঁটিতে কয়েকশত জঙ্গি হামলা চালায়, এরপর তিন ঘণ্টা ধরে দুপক্ষের মধ্যে লড়াই চলে।

মালির সীমান্তের কাছে নাইজারের একটি প্রত্যন্ত সামরিক ক্যাম্পে জঙ্গি হামলায় ৭১ জন সৈন্য নিহত হয়েছে বলে নাইজারের সামরিক বাহিনী জানিয়েছে।

বুধবারের এ হামলাটি স্মরণকালে নাইজারের সামরিক বাহিনীর ওপর চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল বৌবকর হাসান জানান, মঙ্গলবার সন্ধ্যায় নাইজারের পশ্চিমাঞ্চলীয় শহর ইনাতেসের একটি সামরিক ঘাঁটিতে কয়েকশত জঙ্গি হামলা চালায়, এরপর তিন ঘণ্টা ধরে দুপক্ষের মধ্যে লড়াই চলে।

“লড়াইটি অত্যন্ত সহিংস ছিল। শত্রুরা কামিকাজে যান ব্যবহারের পাশাপাশি মর্টারও ব্যবহার করেছে,” বলেন তিনি। 

এ হামলায় আরও ১২ জন সৈন্য আহত হয়েছে এবং অজ্ঞাত সংখ্যক সৈন্য নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন তিনি। লড়াইয়ে ‘উল্লেখযোগ্য সংখ্যক’ জঙ্গিও নিহত হয়েছে বলে তিনি দাবি করেছেন।

নিরাপত্তা বাহিনীর দুটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে জানিয়েছে, ৩০ জন সৈন্য এখনো নিখোঁজ রয়েছে।

এর আগে মে ও জুলাই মাসে একই এলাকায় ইসলামিক স্টেটের (আইএস) পশ্চিম আফ্রিকা শাখার জঙ্গিদের দুটি হামলায় নাইজারের প্রায় ৫০ জন সৈন্য নিহত হয়েছিল।

এ ঘটনার সময় নাইজারের প্রেসিডেন্ট মাহামাদু ইউসুফু মিশর সফরে ছিলেন। ঘটনার খবর পেয়ে সফর সংক্ষিপ্ত করে বুধবার সন্ধ্যায় তিনি দেশে ফিরে যান বলে এক টুইটে জানিয়েছে তার দপ্তর।

রাজধানী নিয়ামে থেকে ২০০ কিলোমিটার উত্তরে নাইজার নদী তীরের ইনাতেস প্রধানত পশুপালকদের শহর। চলতি বছর এই শহরটিতে ধারাবাহিক সহিংসতার ঘটনা ঘটেছে আর বছরের শেষ দিকে এ হামলাটি হলো।

জুলাই থেকে এ এলাকাটির কয়েকশত বাসিন্দা রাজধানী নিয়ামেতে বা নিকটবর্তী শহরগুলোতে পালিয়ে গেছে বলে সূত্রগুলো জানিয়েছে। নিজেদের ঘরবাড়ি ও গবাদিপশু অরক্ষিত অবস্থায় রেখে জান নিয়ে পালায় তারা।

জঙ্গিদের প্রতিরোধ করার জন্য আফ্রিকার সাহেল অঞ্চলে হাজার হাজার আঞ্চলিক ও বিদেশি সেনাদের সমাবেশ ঘটলেও চলতি বছর সেখানে জঙ্গিদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। একের পর এক প্রাণঘাতী হামলা চালাচ্ছে তারা। এ অঞ্চলের জঙ্গিদের সঙ্গে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদার সম্পর্ক আছে। 

শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী চীনের করোনাভাইরাসে মৃত ১৭ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের