artk

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ৪:৩০

বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ

media

অবশেষে নিজের অপরাধের কথা স্বীকার কলেন নাসির জামশেদ। ২০১৬-১৭ মৌসুমে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ আনা হয় পাকিস্তানের সাবেক এই ওপেনারের ওপর। শুরু থেকে অস্বীকার করলেও সোমবার (০৯ ডিসেম্বর) যুক্তরাজ্যের ম্যানচেস্টার ক্রাউনের কোর্টে নিজের অপরাধ স্বীকার করেন তিনি।

অবশেষে নিজের অপরাধের কথা স্বীকার কলেন নাসির জামশেদ। ২০১৬-১৭ মৌসুমে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ আনা হয় পাকিস্তানের সাবেক এই ওপেনারের ওপর। শুরু থেকে অস্বীকার করলেও সোমবার (০৯ ডিসেম্বর) যুক্তরাজ্যের ম্যানচেস্টার ক্রাউনের কোর্টে নিজের অপরাধ স্বীকার করেন তিনি।

২০১৮ সালের ডিসেম্বরে জামশেদেরে ওপর অভিযোগ তোলে ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম অ্যাজেন্সি (এনসিএ)। গত বছর ব্রিটিশ এজেন্সি জানায়, ‘এনসিএ’র তদন্তে বাংলাদেশ ও পাকিস্তানের ক্রিকেট বোর্ড আয়োজিত টুর্নামেন্টে তিনজনের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অপরাধ পাওয়া গেছে।

জামশেদ ছাড়াও বাকি দুই অপরাধী হলেন ইউসেফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজ। এই দুই যুক্তরাজ্যের নাগরিকের সঙ্গে মিলে পিএসএলে অন্যান্য ক্রিকেটারদেরকে স্পট ফিক্সিংয়ের জন্য ঘুষ দিতে চেয়েছিলেন জামশেদ। শুরু থেকে অবশ্য নিজের অপরাধ স্বীকার করেননি জামশেদ । কিন্তু সোমবার ম্যানচেস্টার ক্রাউন কোর্টের শুনানিতে নিজের বক্তব্যের ওপর অনড় থাকতে পারেননি তিনি। ফিক্সিংয়ের অভিযোগ স্বীকার করে নেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।

এএফপি’র এক প্রতিবেদন অনুয়ায়ী, শুনানির সময় এক প্রসেকিউটর বলেন, এক পুলিশ বেটিং সিন্ডিকেটের এক সদস্য হওয়ার ভান করে তদন্তে নামে। তদন্তে তিনি ২০১৬ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং ২০১৭ সালে পিএসএলে জামশেদদের ফিক্সিংয়ের চেষ্টার ঘটনা খুঁজে পান।

এই অপরাধে ২০১৯ সালের জানুয়ারিতে ব্রিটেন কোর্টের শুনানিতে ১০ বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হন জামশেদ। একই অপরাধে গত বছরের আগস্টে তাকে সমান সময় নিষিদ্ধ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

তদন্তে জানা যায়, জামশেদ ২০১৬ সালের বিপিএলের আসরে দু’টি এবং পিএসএলে একটি ম্যাচ স্পট ফিক্সিং করতে চেয়েছিলেন। পিএসএলে সফল হলেও বিপিএলে পারেননি।

আগামী বছর ০৯ ফেব্রুয়ারি জামশেদ ও তার দুই সহযোগির ওপর কী শাস্তি হবে তার আনুষ্ঠানিক রায় দেবেন ম্যানচেস্টারের ক্রাউন কোর্ট। 

চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা যশোরে আবারও চোর সন্দেহে পিটিয়ে হত্যা মধু নাকি চিনি, কোনটা ভালো শরীরের জন্য? ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুন দূষিত বায়ু থেকে বাঁচার উপায় অতনু তিয়াসের নতুন গান ‘কৃষ্ণ কৃষ্ণ হাওয়া লাগে গায়’ মিরপুরের চলন্তিকা বস্তির আগুন নিয়ন্ত্রণে ঢাকার শিশুধর্ষণকারী কলেজছাত্র হ‌বিগঞ্জে গ্রেপ্তার ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান