artk

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ৪:৩০

বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ

media

অবশেষে নিজের অপরাধের কথা স্বীকার কলেন নাসির জামশেদ। ২০১৬-১৭ মৌসুমে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ আনা হয় পাকিস্তানের সাবেক এই ওপেনারের ওপর। শুরু থেকে অস্বীকার করলেও সোমবার (০৯ ডিসেম্বর) যুক্তরাজ্যের ম্যানচেস্টার ক্রাউনের কোর্টে নিজের অপরাধ স্বীকার করেন তিনি।

অবশেষে নিজের অপরাধের কথা স্বীকার কলেন নাসির জামশেদ। ২০১৬-১৭ মৌসুমে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ আনা হয় পাকিস্তানের সাবেক এই ওপেনারের ওপর। শুরু থেকে অস্বীকার করলেও সোমবার (০৯ ডিসেম্বর) যুক্তরাজ্যের ম্যানচেস্টার ক্রাউনের কোর্টে নিজের অপরাধ স্বীকার করেন তিনি।

২০১৮ সালের ডিসেম্বরে জামশেদেরে ওপর অভিযোগ তোলে ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম অ্যাজেন্সি (এনসিএ)। গত বছর ব্রিটিশ এজেন্সি জানায়, ‘এনসিএ’র তদন্তে বাংলাদেশ ও পাকিস্তানের ক্রিকেট বোর্ড আয়োজিত টুর্নামেন্টে তিনজনের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অপরাধ পাওয়া গেছে।

জামশেদ ছাড়াও বাকি দুই অপরাধী হলেন ইউসেফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজ। এই দুই যুক্তরাজ্যের নাগরিকের সঙ্গে মিলে পিএসএলে অন্যান্য ক্রিকেটারদেরকে স্পট ফিক্সিংয়ের জন্য ঘুষ দিতে চেয়েছিলেন জামশেদ। শুরু থেকে অবশ্য নিজের অপরাধ স্বীকার করেননি জামশেদ । কিন্তু সোমবার ম্যানচেস্টার ক্রাউন কোর্টের শুনানিতে নিজের বক্তব্যের ওপর অনড় থাকতে পারেননি তিনি। ফিক্সিংয়ের অভিযোগ স্বীকার করে নেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।

এএফপি’র এক প্রতিবেদন অনুয়ায়ী, শুনানির সময় এক প্রসেকিউটর বলেন, এক পুলিশ বেটিং সিন্ডিকেটের এক সদস্য হওয়ার ভান করে তদন্তে নামে। তদন্তে তিনি ২০১৬ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং ২০১৭ সালে পিএসএলে জামশেদদের ফিক্সিংয়ের চেষ্টার ঘটনা খুঁজে পান।

এই অপরাধে ২০১৯ সালের জানুয়ারিতে ব্রিটেন কোর্টের শুনানিতে ১০ বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হন জামশেদ। একই অপরাধে গত বছরের আগস্টে তাকে সমান সময় নিষিদ্ধ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

তদন্তে জানা যায়, জামশেদ ২০১৬ সালের বিপিএলের আসরে দু’টি এবং পিএসএলে একটি ম্যাচ স্পট ফিক্সিং করতে চেয়েছিলেন। পিএসএলে সফল হলেও বিপিএলে পারেননি।

আগামী বছর ০৯ ফেব্রুয়ারি জামশেদ ও তার দুই সহযোগির ওপর কী শাস্তি হবে তার আনুষ্ঠানিক রায় দেবেন ম্যানচেস্টারের ক্রাউন কোর্ট। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা