artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ১২:৫৬

অমিত শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে মার্কিন কমিশন

media

টানা ৭ ঘণ্টা বিতর্ক শেষে গতকাল সোমবার স্থানীয় সময় দিবাগত রাত ১২টার পর লোকসভায় নাগরিকত্ব সংশোধন বিল পাস হয়। বিলের পক্ষে ৩১১ ভোট পড়ে, বিপক্ষে ৮০।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় সদ্য পাস হওয়া নাগরিকত্ব সংশোধন বিলকে ‘ভুল পথের বিপজ্জনক মোড়’ হিসেবে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতাবিষয়ক আন্তর্জাতিক কমিশন (ইউএসসিআইআরএফ)। বিলটি ভারতের পার্লামেন্টের উভয় কক্ষে পাস হলে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে কমিশন। আজ মঙ্গলবার পিটিআইয়ের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

টানা ৭ ঘণ্টা বিতর্ক শেষে গতকাল সোমবার স্থানীয় সময় দিবাগত রাত ১২টার পর লোকসভায় নাগরিকত্ব সংশোধন বিল পাস হয়। বিলের পক্ষে ৩১১ ভোট পড়ে, বিপক্ষে ৮০।

বিলটি এখন রাজ্য সভায় তোলা হবে।

লোকসভায় বিল পাসের জন্য দেওয়া ভাষণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুরা যারা ধর্ম, প্রাণ ও সম্মান রক্ষার তাগিদে অত্যাচারিত হয়ে ভারতে চলে এসেছেন, তাঁদের সবাইকে নাগরিকত্ব দেওয়া হবে।

নাগরিকত্ব তাদেরই দেওয়া হবে, যারা এই তিন দেশ থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ভারতে চলে এসেছেন। আগের আইন অনুযায়ী, ১২ বছর ভারতে থাকলে কেউ নাগরিকত্ব পাওয়ার অধিকারী হতেন। সংশোধিত আইন অনুযায়ী, সেই সময়সীমা কমিয়ে ৬ বছর করা হয়েছে। তবে বেশির ভাগ উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যকে এই বিলের আওতার বাইরে রাখা হয়েছে। সংবিধানের ষষ্ঠ তফসিলের আওতায় বিভিন্ন রাজ্যের যে যে অংশ রয়েছে এবং ‘ইনার লাইন পারমিট’ (আইএলপি) যে রাজ্যগুলোয় চালু রয়েছে, সেখানে এই আইন বলবৎ হবে না। আইএলপির আওতায় মণিপুর ছিল না। তাকেও অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে অমিত শাহ জানান।

বিলটি নিয়ে গতকাল একটি বিবৃতি দিয়েছে ইউএসসিআইআরএফ। বিবৃতিতে বলা হয়, লোকসভায় বিলটি পাস হওয়ায় তারা গভীরভাবে উদ্বিগ্ন।

ইউএসসিআইআরএফ বলেছে, নাগরিকত্ব সংশোধন বিল যদি ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষে পাস হয়, তাহলে মার্কিন সরকারের উচিত ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অন্য গুরুত্বপূর্ণ নেতৃত্বের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করা।

চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা যশোরে আবারও চোর সন্দেহে পিটিয়ে হত্যা মধু নাকি চিনি, কোনটা ভালো শরীরের জন্য? ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুন দূষিত বায়ু থেকে বাঁচার উপায় অতনু তিয়াসের নতুন গান ‘কৃষ্ণ কৃষ্ণ হাওয়া লাগে গায়’ মিরপুরের চলন্তিকা বস্তির আগুন নিয়ন্ত্রণে ঢাকার শিশুধর্ষণকারী কলেজছাত্র হ‌বিগঞ্জে গ্রেপ্তার ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান