artk

স্পোর্টস রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ৪:৫৮

সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের

media

আর্চারিতে দশম স্বর্ণ জয়ের দিনে ক্রিকেটেও স্বর্ণ জিতেছে বাংলাদেশ। এসএ গেমসের টি-টোয়েন্টি ফর‌ম্যাটের ক্রিকেটের ফাইনালে আজ শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে স্বর্ণ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।  লিগ পর্বের শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে হারলেও ফাইনালের মঞ্চে কোনো ছাড় দেয়নি জুনিয়র টাইগাররা।

আর্চারিতে দশম স্বর্ণ জয়ের দিনে ক্রিকেটেও স্বর্ণ জিতেছে বাংলাদেশ। এসএ গেমসের টি-টোয়েন্টি ফর‌ম্যাটের ক্রিকেটের ফাইনালে আজ শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে স্বর্ণ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।  লিগ পর্বের শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে হারলেও ফাইনালের মঞ্চে কোনো ছাড় দেয়নি জুনিয়র টাইগাররা।

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলের দেওয়া ১২৩ রানের টার্গেট ৭ উইকেট ও ১১ বল হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে জয়ের বন্দরে পৌঁছাতে কোনো বেগ পেতে হয়নি শান্তর দলকে। ওপেনিং জুটিতেই স্কোরবোর্ডে ৪৪ রান জমা করেন দুই ওপেনার সাইফ হাসান ও সৌম্য। ২৮ বলে ৪ চারে ২৭ রান করে কামিন্দু মেন্ডিসের বলে সাজঘরে ফেরেন সৌম্য। 

অভিজ্ঞ সৌম্যকে হারিয়ে শান্তকে নিয়ে এগোতে থাকেন সাঈফ। দুজনে গড়েন ৩৯ রানের জুটি। তবে দলীয় ৮৩ রানে বান্দারার হাতে রান আউটের শিকার হোন সাঈফ। তার ৩০ বলে ৩৩ রানের ইনিংসটি সাজানো ছিল ৩ চার ও ২ ছক্কায়। জয়ের জন্য বাকি কাজটা সেরে ফেলার পথে এগোতে থাকেন শান্ত ও ইয়াসির আলী। ঝড়ো ১৯ রানের ইনিংস খেলে দলীয় ১০৮ রানে আউট হোন ইয়াসির। এরপর আফিফ হোসেনকে নিয়ে বাংলাদেশকে জয় এনে দেন শান্ত। জয়ের জন্য ২ রান দরকার থাকতে ৪ মারেন তিনি। বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১২৫ রান। শান্ত ২৮ বলে ৩৫ রানে অপরাজিত ছিলেন। ৭ বলে ৫ রান করেন আফিফ। 

এর আগে সোমবার (০৯ ডিসেম্বর) কীর্তিপুরের ত্রিভূবন ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠান লাল-সবুজ অধিনায়ক শান্ত। ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করলেও বাংলাদেশি বোলারদের দাপটে মাঝপথে নিয়ন্ত্রণ হারায় লঙ্কান ব্যাটসম্যানরা। 

উদ্বোধানী জুটিতে পাথুম নিশাঙ্কা ও নিশান ফর্নান্দো ৪.৪ ওভারে ৩৬ রান তোলেন। তবে এরপরই তানভীর ইসলাম ও হাসান মাহমুদ বাংলাদেশকে ম্যাচে ফেরান। তাদের দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কার মিডলঅর্ডাররা খেই হারায়। দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান করেন শাম্মু আশান। ২২ রান আসে নিশাঙ্কার ব্যাট থেকে। কিন্তু ফার্নান্দো (১৬) ও ছারিথ আসালঙ্কা (১২) ছাড়া বাকিদের কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২২ রান করে থামে শ্রীলঙ্কা।

বাংলাদেশি বোলারদের মধ্যে হাসান সর্বোচ্চ তিনটি উইকেট পান। তানভীর দুটি উইকেট দখল করেন। এছাড়া সুমন খান ও মেহেদী হাসান একটি করে উইকেট ভাগ করে নেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা