artk

নিউজ ডেস্ক

রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৬:৫৮

পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি

media

নিয়মিত মজুরি পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা আগামী মঙ্গলবার থেকে আমরণ অনশনের হুমকি দিয়েছেন।

নিয়মিত মজুরি পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা আগামী মঙ্গলবার থেকে আমরণ অনশনের হুমকি দিয়েছেন।

রোববার ৩০ হাজারেরও বেশি শ্রমিক স্ব স্ব পাটকলের সামনে থেকে এ কর্মসূচির শপথ নেন। তাদের ১১ দফার মধ্যে রয়েছে পাটখাতে প্রয়োজনী অর্থ বরাদ্দ, মজুরি কমিশন বাস্তবায়ন, নিয়মিত মজুরি পরিশোধ প্রভৃতি।

সরকারি মালিকানাধীন পাটকলগুলো হলো- খুলনার ক্রিসেন্ট পাটকল, প্লাটিনাম পাটকল, খালিশপুর পাটকল, দৌলতপুর পাটকল, স্টার পাটকল, ইস্টার্ন পাটকল, আলিম পাটকল এবং যশোরে জেজেআই এবং কারপেটিং পাটকল।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ ও ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকা ছয় দিনের কর্মসূচির ৫ম দিনেও সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত স্ব স্ব পাটকলের উৎপাদন বন্ধ রেখে মিলগেটে অবস্থান কর্মসূচি পালন করেছেন শ্রমিকরা।

সিবিএ ও ননসিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, মঙ্গলবার থেকে তারা আমরণ অনশনে যাবেন কারণ তাদের জন্য আর কোনো বিকল্প পথ নেই। তিনি বলেন ‘এখন আমরা বেতন ও মজুরি ছাড়া পরিবার চালাতে পারছি না’।

এসময় আরো উপস্থিত ছিলেন পাটকল শ্রমিক নেতা আ. হামিদ সরদার, শাহানা শারমিন, হুমায়ুন কবির, সোহরাব হোসেন, বিল্লাল মল্লিক, মুজিবর রহমান, মকবুল হোসেন, মো. আলাউদ্দীন, দ্বিন মোহাম্মদ, শেখ ইব্রাহিম প্রমুখ।

এর আগে ১১ দফা দাবি আদায়ে গত ৩ ডিসেম্বর ২৪ ঘণ্টা ধর্মঘট পালন করেন শ্রমিকরা। পরে ৬ ডিসেম্বর কর্তৃপক্ষ তাদের ১২ সপ্তাহের বেতন পরিশোধ করেন। সূত্র: ইউএনবি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা