artk
বুধবার, আগষ্ট ৫, ২০১৫ ১০:৩৬

৮ আগস্ট স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

media

ঢাকা: আগামী ৮ আগস্ট। মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ২১০৫ অনুষ্ঠিত হবে। ওই দিন মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা ভোট দিয়ে তাদের মধ্য থেকে নেতা নির্বাচিত করবে। এ দিন সারা দেশে সকাল ৮টা থেকে বেলা একটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। তফসিল অনুসারে ২৭ জুলাই প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল করতে হবে।

বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী সংবাদ সমম্মেলনে বলেন, এ বছর ৪৮৭টি উপজেলা ও আটটি মহানগরের ১ হাজার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানে এই নির্বাচন হবে। এর মধ্যে ৪৯৫টি মাধ্যমিক স্কুল, ৪৮৭টি দাখিল মাদরাসা ও ৬১টি কারিগরি স্কুল রয়েছে। এসব প্রতিষ্ঠানে পরীক্ষামূলকভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী বছর থেকে সারা দেশের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে হবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন।স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে জাতীয় নির্বাচনের মতোই ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোট কেন্দ্র থাকবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা ভোটার তালিকাভুক্ত হয়ে নির্বাচনে প্রার্থী হতে পারবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি ও সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুটি করে মোট আটটি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচটি শ্রেণি থেকে পাঁচজন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিন শ্রেণি থেকে আরও তিন জন নিয়ে আট জনের স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে। এ কেবিনেটের মেয়াদ হবে এক বছর। মন্ত্রিপরিষদ শাসিত সরকারের আদলে হবে স্টুডেন্ট কেবিনেট। এই কেবিনেটের নির্বাচিত প্রতিনিধিরা নিজেদের ভেতর থেকেই একজনকে প্রধানমন্ত্রী মনোনীত করবে। শিক্ষার্থীদের মধ্য থেকেই নির্বাচন কমিশনার, প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট হবে। তবে এ নির্বাচনে কোনো প্রতীক ব্যবহৃত হবে না। নির্বাচনে মুদ্রিত পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করা যাবে না। হাতে লেখা পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করা যাবে। স্ব স্ব স্কুলের শিক্ষক-শিক্ষিকারা নির্বাচনের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন। দেশের প্রতিটি উপজেলায় একটি করে হাইস্কুল, মাদরাসা ও টেকনিক্যাল স্কুলকে স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের জন্য মনোনীত করা হয়েছে। যেসব উপজেলায় টেকনিক্যাল স্কুল নেই সেখানে একাধিক হাই স্কুলকে মনোনীত করা হয়েছে। এই হিসেবে ৪৮৪টি উপজেলায় প্রায় ১ হাজার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৮ আগস্ট স্টুডেন্ট কেবিনেট নির্বাচন হবে। ভোটার আছে ৬ লাখ ২৪ হাজার ৫৩২ জন এবং প্রার্থী হয়েছে ১৫ হাজার ৮৪৩ জন শিক্ষার্থী।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে শিশুকাল থেকে শিক্ষার্থীদের মনে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণিতে এ ধরনের কেবিনেট গঠন কার্যক্রম চলছ

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা