artk
বুধবার, আগষ্ট ৫, ২০১৫ ১০:৩৬

৮ আগস্ট স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

media

ঢাকা: আগামী ৮ আগস্ট। মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ২১০৫ অনুষ্ঠিত হবে। ওই দিন মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা ভোট দিয়ে তাদের মধ্য থেকে নেতা নির্বাচিত করবে। এ দিন সারা দেশে সকাল ৮টা থেকে বেলা একটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। তফসিল অনুসারে ২৭ জুলাই প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল করতে হবে।

বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী সংবাদ সমম্মেলনে বলেন, এ বছর ৪৮৭টি উপজেলা ও আটটি মহানগরের ১ হাজার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানে এই নির্বাচন হবে। এর মধ্যে ৪৯৫টি মাধ্যমিক স্কুল, ৪৮৭টি দাখিল মাদরাসা ও ৬১টি কারিগরি স্কুল রয়েছে। এসব প্রতিষ্ঠানে পরীক্ষামূলকভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী বছর থেকে সারা দেশের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে হবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন।স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে জাতীয় নির্বাচনের মতোই ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোট কেন্দ্র থাকবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা ভোটার তালিকাভুক্ত হয়ে নির্বাচনে প্রার্থী হতে পারবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি ও সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুটি করে মোট আটটি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচটি শ্রেণি থেকে পাঁচজন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিন শ্রেণি থেকে আরও তিন জন নিয়ে আট জনের স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে। এ কেবিনেটের মেয়াদ হবে এক বছর। মন্ত্রিপরিষদ শাসিত সরকারের আদলে হবে স্টুডেন্ট কেবিনেট। এই কেবিনেটের নির্বাচিত প্রতিনিধিরা নিজেদের ভেতর থেকেই একজনকে প্রধানমন্ত্রী মনোনীত করবে। শিক্ষার্থীদের মধ্য থেকেই নির্বাচন কমিশনার, প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট হবে। তবে এ নির্বাচনে কোনো প্রতীক ব্যবহৃত হবে না। নির্বাচনে মুদ্রিত পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করা যাবে না। হাতে লেখা পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করা যাবে। স্ব স্ব স্কুলের শিক্ষক-শিক্ষিকারা নির্বাচনের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন। দেশের প্রতিটি উপজেলায় একটি করে হাইস্কুল, মাদরাসা ও টেকনিক্যাল স্কুলকে স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের জন্য মনোনীত করা হয়েছে। যেসব উপজেলায় টেকনিক্যাল স্কুল নেই সেখানে একাধিক হাই স্কুলকে মনোনীত করা হয়েছে। এই হিসেবে ৪৮৪টি উপজেলায় প্রায় ১ হাজার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৮ আগস্ট স্টুডেন্ট কেবিনেট নির্বাচন হবে। ভোটার আছে ৬ লাখ ২৪ হাজার ৫৩২ জন এবং প্রার্থী হয়েছে ১৫ হাজার ৮৪৩ জন শিক্ষার্থী।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে শিশুকাল থেকে শিক্ষার্থীদের মনে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণিতে এ ধরনের কেবিনেট গঠন কার্যক্রম চলছ

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ