artk

স্টাফ রিপোর্টার

বুধবার, ডিসেম্বার ৪, ২০১৯ ৬:০৮

ট্রেনের টিকিট কিনুন ঘরে বসেই

media

আরামদায়ক ও নিরাপদ ভ্রমণের জন্য ট্রেনের জুড়ি মেলা ভার। যদিও আরামপ্রিয় ভ্রমণপ্রেমীদের কাছে ট্রেন ভ্রমণ টা কিছু কিছু কারণে বিরক্তিকর হয়ে দাঁড়ায়। টিকিট কালোবাজারি, টিকিটের জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকা প্রভৃতি। এসব সমস্যা থেকে পরিত্রান পেতে চালু হয়েছে রেল সেবা এপ।

আরামদায়ক ও নিরাপদ ভ্রমণের জন্য ট্রেনের জুড়ি মেলা ভার। যদিও আরামপ্রিয় ভ্রমণপ্রেমীদের কাছে ট্রেন ভ্রমণ টা কিছু কিছু কারণে বিরক্তিকর হয়ে দাঁড়ায়। টিকিট কালোবাজারি, টিকিটের জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকা প্রভৃতি। এসব সমস্যা থেকে পরিত্রান পেতে চালু হয়েছে রেল সেবা এপ।

রেল সেবা বাংলাদেশ রেলওয়ের নিজস্ব টিকিটিং অ্যাপ, যা দিয়ে ট্রেনের বিভিন্ন তথ্য, যাত্রা সম্পর্কিত নানাবিধ জিজ্ঞাস্যসমূহর উত্তর জানা যাবে। সেই সাথে ডেবিট বা ক্রেডিট কার্ড কিংবা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে টিকিট ইস্যু করা যাবে। আরো থাকছে যাত্রাকালীন বিভিন্ন সেবাসূহ।

যে কোনো এন্ড্রোয়েড এবং আইওএস স্মার্টফোনে এই এপ্লিকেশনটি সাপোর্ট করবে। এপ্লিকেশন টি ডেভেলপ করেছে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম লিমিটেড (CSNBD)

যেভাবে সেবা নিবেন

গুগল বা এপল প্লেস্টোর থেকে রেল সেবা এপ টি নামাতে হবে। তারপর সাইন আপ অপশনে গিয়ে ফোন নাম্বার, ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে। নিবন্ধন সফল হয়ে গেলে রেজিষ্ট্রেশন সফল লেখা একটি ডায়লগবক্স আসবে। এবং লগ ইন অপশন দেখাবে। সেখানে ফোন নাম্বার বা ইমেইল দিয়ে লগ ইন করতে হবে।

লগ ইন করার পর একটি ভেরিফিকেশন কোড চাইবে যা এসএমএস এর মাধ্যমে ফোন নাম্বারে পাঠিয়ে দেওয়া হবে। সেই কোড টি সাবমিট করার পর এপটি সেবা প্রদাণের জন্য প্রস্তুত হবে।

এবার প্রোফাইল আপডেট করতে হবে নতুবা সেবা গ্রহণ করা যাবে না। এজন্য মেনু বার থেকে সেটিংস অপশন সিলেক্ট করে আপডেট প্রোফাইলে ঢুকে জন্ম তারিখ, লিঙ্গ এবং জাতীয় পরিচয় পত্রের নাম্বার প্রদাণ করতে হবে। জাতীয় পরিচয়পত্রের নাম্বার ছাড়া টিকিট ক্রয় করা যাবে না।

টিকিট কিনতে চাইলে

পারচেজ অপশনে গিয়ে যাত্রার স্টেশন গন্তব্য স্টেশন এবং যাত্রার তারিখ প্রদাণ করতে হবে। তারপর সার্চ ট্রেন এ ক্লিক করলে উপস্থিত ট্রেনের সময় ও নাম দেখাবে। সেখান থেকে পছন্দমত ট্রেন, আসন শ্রেনী ও যাত্রীর সংখ্যা নির্ধারণ করে সাবমিট করতে হবে। এক্ষেত্রে যদি অতিরিক্ত আসন থাকে তাহলে যাত্রী নিজের পছন্দ মত আসন নিতে পারবেন আর আসন না থাকলে সফটওয়্যার নিজেই নির্ধারণ করে দিবে। নিজের পছন্দ মত আসন চাইলে অবশ্যই যাত্রার সময়ের ৯৬ ঘন্টা আগে চেষ্টা করতে হবে।

আসন নির্ধারণের পর একটি অর্ডার স্লিপ দেখা যাবে। সেখানে পে নাও অপশন ক্লিক করলে কিছু শর্তাবলী দেখাবে। শর্ত মানলে আই এগ্রি ক্লিক করতে হবে। এবার যাত্রী নিজের পছন্দমত পেমেন্ট অপশন বেছে নিতে পারবেন। পেমেন্ট এর কাজ সম্পন্ন হয়ে গেলে টিকিট ক্রয় সফল একটি বার্তা প্রদর্শিত হবে এবং ৩০মিনিটের মধ্যে একটি অনুমোদন পত্র ইমেইল এর মাধ্যমে যাত্রীর কাছে পাঠিয়ে দেওয়া হবে। এই অনুমোদন পত্র দিয়েই যাত্রী ভ্রমণ করতে পারবেন।

বি.দ্র: সেবা গ্রহণকারী নিজে ভ্রমণ করলে টিকেটের অনলাইন কপিই যথেষ্ট। সেক্ষেত্রে জাতীয় পরিচয় পত্রটি সাথে থাকলেই হবে। তবে অন্য কারো জন্য টিকিট ক্রয় করলে যাত্রার পূর্বে অবশ্যই অনলাইন কপি দেখিয়ে কাউন্টার থেকে রেলওয়ের টিকিট সংগ্রহ করে নিতে হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা