artk

ডেস্ক নিউজ

মঙ্গলবার, ডিসেম্বার ৩, ২০১৯ ৯:৪৫

বাঘিনীর খোঁজে হাজার কিলোমিটার পথ পাড়ি দিলো বাঘ!

media

বিবিসি জানায়, বাঘটির শরীরে ট্র্যাকিং যন্ত্র রেডিওকোলার লাগানো ছিল। জুনে মহারাষ্ট্রের বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে যাত্রা শুরু করে বাঘটি।  

বাঘিনীর খোঁজে ভারতীয় এক বাঘ রেকর্ড পরিমাণ পথ পাড়ি দিয়েছে। পাঁচ মাস ধরে বাঘটি ১ হাজার ৩০০ কিলোমিটার (৮০৭ মাইল) হেঁটেছে। বিশেষজ্ঞরা বলছেন, আড়াই বছরের এ পুরুষ বাঘটি সঙ্গী, শিকার অথবা আশ্রয়ের খোঁজে এত পথ পাড়ি দিয়েছে।

বিবিসি জানায়, বাঘটির শরীরে ট্র্যাকিং যন্ত্র রেডিওকোলার লাগানো ছিল। জুনে মহারাষ্ট্রের বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে যাত্রা শুরু করে বাঘটি। প্রাণীটি কৃষি জমি, পানি, হাইওয়ে রাস্তা অতিক্রম করে প্রতিবেশী রাজ্য তেলেঙ্গানায় প্রবেশ করেছে।

এ যাত্রাপথে বাঘটির আক্রমণে এক ব্যক্তি আহত হন। বাঘটি বনে বিশ্রাম নেয়ার সময় সেখান অকস্মাৎভাবে ওই ব্যক্তি ঢুকে পড়লে হামলার শিকার হন।

টি১ নামের একটি নারী বাঘের তিন পুরুষ বাঘের একটি সি১ নামের এ বাঘটি। মহারাষ্ট্রের তিপেস্বর বন্যপ্রাণী অভয়ারণ্য ১০টি বাঘের আবাসস্থল। ফেব্রুয়ারিতে রেডিওকোলার বসানো হয় বাঘটির শরীরে।

ভারতের বন্যপ্রাণী ইন্সটিটিউটের জ্যেষ্ঠ জীববিজ্ঞানী ড. বেলাল হাবিব বলেন, বাঘটি সম্ভবত তার উপযুক্ত আবাসস্থল, খাদ্য বা একজন সঙ্গী খুঁজছে। এটি দিনে বনজঙ্গলে লুকিয়ে ছিল এবং রাতের আঁধারে পথ হেঁটেছে।

খাবারের জন্য শিকার করেছে বন্যশূকর ও গবাদিপশু। মহারাষ্ট্রের সাতটি জেলা ঘুরে তেলেঙ্গানায় প্রবেশ করেছে বাঘটি। এ অঞ্চল দিয়ে বাঘ চলাচল করছে, বিষয়টি মানুষ বুঝতে পারিনি বলেও জানান বেলাল। বন কর্মকর্তারা বলছেন, কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে বাঘটিকে এখন আটক করা হতে পারে এবং পাশের বনে স্থানান্তর করা হতে পারে। কারণ বাঘটির শরীরে বসানো রেডিওকোলারের ব্যাটারির চার্জ এরই মধ্যে ৮০ শতাংশ কমে গেছে। এজন্য তার সঙ্গে শিগগিরই যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা করছেন বন কর্মকর্তারা।

শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের