artk

ফিচার ডেস্ক

মঙ্গলবার, নভেম্বার ২৬, ২০১৯ ৫:৪৭

বিলম্বে হলেও জেনে নিন বিলিম্বির গুণাগুণ

media

বিলিম্বি বা বিলম্বী কামরাঙ্গা গোত্রের ফল। এর স্বাদও অনেকটা কামরাঙ্গার মতোই। শুধু স্বাদই নয় প্রজাতি, বিন্যাস, পরিবার, গুণ সবকিছুতেই কামরাঙ্গার নিকটাত্মীয় এই ফলটি। 

বিলিম্বি বা বিলম্বী কামরাঙ্গা গোত্রের ফল। এর স্বাদও অনেকটা কামরাঙ্গার মতোই। শুধু স্বাদই নয় প্রজাতি, বিন্যাস, পরিবার, গুণ সবকিছুতেই কামরাঙ্গার নিকটাত্মীয় এই ফলটি। 

বিলিম্বি দেখতে ছোট কিন্তু অনেকটা কামরাঙ্গার মতোই। গাছে বেশি ফুল ফোটে ফেব্রুয়ারিতে এবং মোটামুটি সারা বছরই ফল পাওয়া যায়। শীতকালে বিলিম্বি গাছের পাতা ঝরে পড়ে তবে বসন্তের আগমণে আবার নতুন কুঁড়ি ও পাতা গজাতে থাকে। একটি পূর্ণ গাছে বছরে প্রায় ৩০০ কেজি বিলিম্বির ফলন হয়।

বিলম্বীর উৎপত্তি ইন্দোনেশিয়ার মলুক্কাসে বলে ধারণা করা হয়। তবে অনেক উদ্ভিদবিজ্ঞানীর মতে, বিলিম্বির উত্‍পত্তি ব্রাজিলে এবং পরে তা দক্ষিণ এশিয়ায় ছড়িয়ে পড়ে। ভারতের কেরালা, মহারাষ্ট্র, তামিল নাড়ু এবং গোয়ায় বিলিম্বি খুবই জনপ্রিয়। এই গাছটি ইন্দোনেশিয়া, ফিলিপাইন, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মায়ানমার প্রভৃতি দেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশেই চাষ করা হয় অথবা আধ-বুনো অবস্থায় দেখতে পাওয়া যায়।

ব্যবহার

বাংলাদেশ, বিলিম্বি কাঁচা খাওয়া হয়। বিলিম্বি কামরাঙ্গার মতোই ঝাল-লবণ দিয়ে খেতে ভালো লাগে। ছোট মাছ ও ডালের সঙ্গে বিলিম্বির জুড়ি নেই। ডাল বা মাংশতেও বিলিম্বি ব্যবহার করা যায়। তাছাড়া বিলিম্বি কামরাঙ্গার মতোই ঝাল লবণ দিয়ে খেতে ভালো লাগে। ফলের স্বাদ টক, পাকা বিলিম্বি দিয়ে আচার বা চাটনি তৈরি করা হয়। বিলিম্বি দিয়ে তৈরি চাটনি ও আচার খুবই মজাদার। এ ফলটি কাঁচা অবস্থায় খুব টক হলেও রান্নার পর বা চাটনি কিংবা আচার তৈরি করার পর টক থাকে না।

ওষুধি গুণ

ফিলিপাইননে বিলিম্বির পাতা চুলকানি, ফোলা, বাত, মাম্পস বা চামড়া ফাটার জন্য পেস্ট হিসেবে ব্যবহার করা হয়। অন্যত্র বিলিম্বির পাতা বিষধর প্রাণীর কামড় থেকে নিরাময়ের জন্য ব্যবহার করে। 

বিলিম্বিতে উচ্চমাত্রার অক্সালেট থাকায় বিলিম্বি খেয়ে তীব্র কিডনির সমস্যায় পড়ার সম্ভাবনা আছে বলে পুষ্টিবিদরা মনে করেন।

অন্যান্য ব্যবহার

মালয়েশিয়াতে, খুব আম্লিক বিলিম্বি ক্রিস ব্লেড পরিষ্কার করতে ব্যবহার করা হয়। ফিলিপাইননে, এটা প্রায়ই একটি বিকল্প দাগ তুলতে গ্রামে ব্যবহার করা হয়। বিলিম্বি রস (4.47 সম্পর্কে একটি pH এর এর সঙ্গে) একটি শীতল পানীয় জন্য ব্যবহার করা হয়। পরন্তু, ফল pickling দ্বারা সংরক্ষিত করা হয়, যা তার অম্লতা হ্রাস করে। ফুল মাঝে মাঝে চিনি জন্য সংরক্ষিত হয়। ইন্দোনেশিয়াতে, তার লাল ফুল ঐতিহ্যগত টেক্সটাইল জন্য প্রাকৃতিক লাল ছোপানো এর একটি অঙ্গ হিসাবে চাওয়া হয়।

পুষ্টিগুণ: 

১০০ গ্রাম বিলিম্বিতে  রয়েছে-

আর্দ্রতা ৯৪.২-৯৪.৭ গ্রাম

আমিষ ০.৬১ গ্রাম

আঁশ ০.৬ গ্রাম

ফসফরাস ১১.১ মিলিগ্রাম

ক্যালসিয়াম ৩.৪ মিলিগ্রাম

লৌহ ১.০১ মিলি গ্রাম

থায়ামিন ০.০১০ মিলিগ্রাম

রিবোফ্লাভিন ০.০২৬ মিলিগ্রাম

ক্যারোটিন ০.০৩৫ মিলিগ্রাম

অ্যাসকরবিক অ্যাসিড ১৫.৫ মিলিগ্রাম

নিয়াসিন ০.৩০২ মিলিগ্রাম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা