artk

খুলনা সংবাদদাতা

সোমবার, নভেম্বার ২৫, ২০১৯ ২:৩৭

খুলনায় ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ভুখা মিছিল

media

বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের পিএফ গ্রাচ্যুইটির টাকা প্রদান, শ্রমিকদের সাপ্তাহিক মজুরি নিয়মিত পরিশোধ, পাট মৌসুমে পাট ক্রয়ের অর্থ বরাদ্দসহ ১১ দফা দাবিতে খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা ভুখা মিছিল করেছে।

সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকা ৬ দিনের কর্মসূচির মধ্যে প্রথম দিন সোমবার সকাল ১০টার দিকে নগরীর খালিশপুর বিআইডিসি সড়কে এ ভুখা মিছিল বের করা হয়।

কর্মসূচি অনুযায়ী সোমবার সকাল সাড়ে ৯টার দিকে রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা স্ব স্ব মিলগেটে সভা করে। এ সময় শ্রমিক নেতৃবৃন্দ অবিলম্বে পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের পিএফ গ্রাচ্যুইটির টাকা প্রদান, শ্রমিকদের সাপ্তাহিক মজুরি নিয়মিত পরিশোধ ও পাট মৌসুমে পাট ক্রয়ের অর্থ বরাদ্দসহ ১১ দফা মেনে নেওয়ার দাবি জানান।

গেট সভায় বক্তৃতা করেন বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আব্দুল হামিদ, যুগ্ম আহ্বায়ক সাহানা শারমিন, সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ নেতা হুমায়ুন কবির খান, মুরাদ হোসেন, আবু দাউদ, দীন মোহাম্মদ, বেল্লাল মল্লিক, আব্দুল মান্নান, কাউসার আলী মৃধা, মো. হানিফ প্রমুখ। 

পরে পাটকল শ্রমিকরা থালা-বাসন হাতে নিয়ে নগরীর খালিশপুর শিল্পাঞ্চলে ভুখা মিছিল বের করে। শ্রমিকদের ভুখা মিছিলটি খালিশপুর বিআইডিসি সড়ক প্রদক্ষিণ করে নতুন রাস্তা হয়ে স্ব স্ব মিল গেটে গিয়ে শেষ হয়।

এর আগে গত শনিবার সকালে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা আলাদা গেট সভা ও বিক্ষোভ সমাবেশ থেকে বকেয়া মজুরি পরিশোধ পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে ৬ দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করে।

কর্মসূচির মধ্যে রয়েছে সোমবার ভুখা মিছিল, ২৭ নভেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মিল গেটে প্রতীকী অনশন, ২ ডিসেম্বর ধর্মঘটের সমর্থনে বিক্ষোভ মিছিল, ৩ ডিসেম্বর ভোর ৬টা থেকে পর দিন ভোর ৬টা পর্যন্ত পাটকলে ধর্মঘট ও বিকেল ৪টায় সব গেটে সভা, ৮ ডিসেম্বর আমরণ অনশনের সমর্থনে গেট সভা এবং শপথগ্রহণ, ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে শ্রমিকদের পরিবার-পরিজন নিয়ে সব মিল গেটে আমরণ গণঅনশন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা