artk

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৯:৩৬

ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের

media

ভারতের কাছে উন্নতমানের অস্ত্র বেচবে যুক্তরাষ্ট্র, সম্প্রতি এ বিষয়ে মোদি সরকারের সঙ্গে একটি বিলিয়ন ডলার চুক্তি স্বাক্ষর করলো ওই দেশ ।

ট্রাম্প প্রশাসন মার্কিন কংগ্রেসকে জানিয়েছে যে ভারতের কাছে একশ কোটি মার্কিন ডলার মূল্যের নৌ কামান বিক্রির সিদ্ধান্ত নিয়েছে তারা। এই চুক্তির ফলে, ভারত নির্বাচিত সেই দেশগুলোর তালিকায় যোগ দিতে চলেছে, যে দেশগুলোকে যুক্তরাষ্ট্র তার নৌ কামানের অত্যাধুনিক সংস্করণ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। নয়া প্রযুক্তির এই  কামানটি যুদ্ধজাহাজ এবং যুদ্ধ বিমানের বিরুদ্ধে এবং উপকূলে বোমাবর্ষণ করার জন্য ব্যবহার করা যাবে। এর ফলে আরও শক্তিশালী হবে ভারতীয় নৌবাহিনী। খবর এনডিটিভি।

প্রতিরক্ষা সুরক্ষা সহযোগিতা সংস্থা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১৩ এমকে -৪৫ পাঁচ ইঞ্চি / ৬২ ক্যালিবার (এমওডি ৪) নৌ-কামানের তোপ এবং ওই তোপ দাগার জন্যে প্রয়োজনীয় সরঞ্জাম গুলোর ব্যয় বরাদ্দ হয়েছে ১.০২১০ বিলিয়ন ডলার। ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে বিএই সিস্টেমস ল্যান্ড অ্যান্ড আর্মমেন্টসের তৈরি এই অস্ত্রগুলো ভারতের হাতে এলে তা দেশকে শত্রুপক্ষের অস্ত্র থেকে বর্তমান এবং ভবিষ্যতের ঝুঁকি মোকাবিলায় সহায়তা করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমকে-৪৫ কামান ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্র বাহিনীর সঙ্গে আন্তঃক্ষমতা বাড়ানোর পাশাপাশি যুদ্ধ এবং বিমান-প্রতিরক্ষা অভিযান পরিচালনা করার ক্ষমতা প্রদান করবে।

এতে বলা হয়েছে যে এই বর্ধিত ক্ষমতা বলে ভারত যে কোনো আঞ্চলিক হুমকির মোকাবিলা করতে এবং নিজেদের জায়গা রক্ষা করতে সক্ষম হবে। এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, এই সরঞ্জামগুলোর প্রস্তাবিত বিক্রয় কোনো অঞ্চলের মৌলিক সামরিক ভারসাম্যকে নষ্ট করবে না।

নিয়ম অনুসারে, এই সম্ভাব্য সামরিক সরঞ্জাম বিক্রির জন্যে বিজ্ঞপ্তি দিয়ে এর আইনি অনুমোদনের প্রয়োজন হয় এবং এই বিজ্ঞপ্তির অর্থ এই নয় যে লেনদেন সংক্রান্ত কাজ হয়ে গেছে। এখনও পর্যন্ত এই কামানগুলো কেবলমাত্র অস্ট্রেলিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছেই বিক্রি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে থাইল্যান্ডকে মোড ফোরের একটি অত্যাধুনিক সংস্করণ দেয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই কামানগুলো ব্রিটেন এবং কানাডার মতো বন্ধু দেশের কাছেও বিক্রি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা