artk
মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ৩:০০   |  ২৬,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৪:৩৮

বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা

media

ঢাকার বায়ুদূষণ রোধে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে একটি আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে। বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিস্যুয়ালের পর্যবেক্ষণ গত এক সপ্তাহে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার নাম একাধিকবার শীর্ষে উঠায় এ সভার আয়োজন করা হচ্ছে।

ঢাকার বায়ুদূষণ রোধে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে একটি আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে। বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিস্যুয়ালের পর্যবেক্ষণ গত এক সপ্তাহে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার নাম একাধিকবার শীর্ষে উঠায় এ সভার আয়োজন করা হচ্ছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, সরকার ঢাকাসহ সারা দেশের পরিবেশদূষণ রোধে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। বর্তমানে ঢাকার বায়ু ও শব্দদূষণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় তা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ২৫ নভেম্বর জরুরি আন্তমন্ত্রণালয় সভা আহ্বান করা হয়েছে। ওই সভায় বায়ু ও শব্দদূষণের উৎস বন্ধে সবগুলো মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে একত্রে কাজ করা হবে।

বায়ুদূষণ রোধে ওই সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রীরা, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের দুই মেয়রসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে। ঢাকাসহ সারা দেশের বায়ু ও শব্দদূষণ প্রতিরোধে কার্যকর সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের কৌশল বিষয়ে আলোচনা হবে।

বুধবার সকালে গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে বাংলাদেশ উন্নয়ন পরিষদ, কনসার্ন ওয়ার্ড ওয়াইডসহ কয়েকটি সংস্থার যৌথ আয়োজনে বঙ্গোপসাগর উপকূল অঞ্চলে জলবায়ু অভিযোজন সম্পর্কিত পঞ্চম উপ-আঞ্চলিক কর্মশালার উদ্বোধন শেষে ঢাকার বায়ুদূষণ রোধে সরকারি পদক্ষেপ বিষয়ে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী এসব কথা বলেন।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশসহ বিশ্বের উন্নয়নশীল দেশগুলো দায়ী নয়। কিন্তু দুঃখের বিষয় দায়ী দেশগুলো প্রতিশ্রুতি ব্যতীত এ বিষয়ে কার্যকরী কোনো ব্যবস্থা গ্রহণ করে না। স্পেনের মাদ্রিদে আগামী ২ থেকে ১৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য পরিবেশবিষয়ক কপ-২৫ সম্মেলন জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ দিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পক্ষ থেকে ঐক্যবদ্ধভাবে জোর দাবি জানানো হবে।

কোনো কিছু বিশ্বাস করার আগে যাচাই করে নিন: স্বরাষ্ট্রমন্ত্রী জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের নির্দেশ হাইকোর্টের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা মাটির নিচে পাওয়া গেল ১৭০০ বছর আগের মুরগির ডিম সুপ্রিম কোর্টের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে দুই কর্মকর্তাকে দায়িত্ব অমিত শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে মার্কিন কমিশন গাজীপুরে পুলিশ পরিচয়ে ৫ সোনার দোকান লুট ভ্যাট নিবন্ধন না করলে আইনি ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান ক্ষমতায় টিকে থাকতে মানবাধিকার লঙ্ঘন করছে সরকার: মির্জা ফখরুল জিডির হয়রানি বন্ধে পুলিশের নতুন উদ্যোগ সুচির বিচার দাবিতে কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ আশুলিয়ায় পোশাক কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত বিআরটিসির ওপর ক্ষুব্ধ হয়ে ময়মনসিংহে বাস চলাচল বন্ধ ৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান ‘নিখোঁজ’ পায়ুপথে ২ হাজার পিস ইয়াবা নিয়ে আকাশপথে ঢাকায় ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩৩ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যুর আশঙ্কা বিতর্কের মধ্যেই ভারতের লোকসভায় নাগরিকত্ব বিল পাস ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি নাগেশ্বরীতে এক বিদ্যালয় ভবনে ২২ মৌচাক নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস