artk

স্টাফ রিপোর্টার

বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৯:১৯

আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা

media

সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিলে লাগাম টানতে সরকার নতুন আইন প্রণয়ন করেছে। সোমবার থেকে এই আইন প্রয়োগ শুরু করেছে সংশ্লিষ্ট বাহিনী। আইন প্রয়োগের শুরু থেকে ‘সেই লাগাম ছিড়তে’ দেশের বিভিন্ন স্থানে বাস চালানো বন্ধ রেখেছে পরিবহণ শ্রমিকরা। এবার তার সাথে যোগ হয়েছে ট্রাক-কাভার্ডভ্যান।

নতুন সড়ক পরিবহন আইন স্থগিত রাখাসহ নয় দফা দাবিতে বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ডেকেছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

এই কর্মবিরতির ফলে রাজধানীসহ সারা দেশে অচলাবস্থা তৈরি হয়েছে।

এদিকে শ্রমিকদের আন্দোলনের মধ্যেও থামছে না সড়কে মৃত্যুর মিছিল। মঙ্গলবার রাতে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় বালুবাহী ট্রাকের চাপায় মোটরসাইকেল আরোহী দুই যুবলীগকর্মী নিহত হয়েছেন।

বুধবার শুরু হওয়া কর্মবিরতি বিষয়ে ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান বলেন, “আমাদের শ্রমিকেরা দুই-তিন দিন আগে থেকেই আন্দোলন করছেন। তবে বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে সারা দেশে সব ট্রাক ও কাভার্ডভ্যান এবং কাভার্ডভ্যানে করে কুরিয়ার সার্ভিসের পার্সেল পরিবহনে কর্মবিরতি থাকবে।”

তার দাবি, সড়ক পরিবহন আইন স্থগিতের পাশাপাশি মালিক ও শ্রমিকদের সঙ্গে সামঞ্জস্য করে জরিমানার বিধান ও দণ্ড রেখে যুগোপযোগী ও বাস্তবসম্মত আইন প্রণয়ন করতে হবে।

“ট্রাক মালিক ও শ্রমিকেরা পুরো আইন প্রত্যাখ্যান করছেন না। কিছু ধারার সংশোধন চাচ্ছেন। আইনে সব ধারা নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। কিছু বিষয় নিয়ে আমরা বিভিন্ন সময় আপত্তি জানিয়েছি। কিন্তু সরকার আশ্বস্ত করলেও পরে সেগুলো বাস্তবায়ন করেনি। এ কারণেই আমাদের কর্মসূচি”—বলেন রুস্তম আলী খান।

এ দিকে সোমবার থেকে দেশের কয়েকটি জেলায় বাস চলাচল বন্ধ রেখেছেন পরিবহন শ্রমিকেরা। এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, তাদের সংগঠনের পক্ষ থেকে বাস বন্ধের কোনো সিদ্ধান্ত নেই, বাস চলবে। বিক্ষিপ্তভাবে কিছু জেলায় বাস বন্ধ রাখার বিষয়টি আমরা শুনেছি। তাদের সঙ্গে কথা বলছি যাতে বাস চালু রাখেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা