artk

স্টাফ রিপোর্টার

রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ৬:৩০

পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ

media

কোন সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন অডিটর উদঘাটিত এমন তথ্য দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো হলে, তা ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে ওই ফান্ড রক্ষা করা সম্ভব বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। একই সঙ্গে বলেন, অনিয়ম দুর্নীতি ও অপচয় রোধে দুদক ও কম্পট্রোলার এন্ড অডিটর (সিএজি) মধ্যে সু-সমন্বয় জরুরী।

কোন সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন অডিটর উদঘাটিত এমন তথ্য দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো হলে, তা ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে ওই ফান্ড রক্ষা করা সম্ভব বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। একই সঙ্গে বলেন, অনিয়ম দুর্নীতি ও অপচয় রোধে দুদক ও কম্পট্রোলার এন্ড অডিটর (সিএজি) মধ্যে সু-সমন্বয় জরুরী।

রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব ব্যাংক আয়োজিত “সাউথ এশিয়া একাউন্ট্যাবিলিটি রাউন্ড টেবল : প্রোমটিং একাউন্ট্যাবিলিটি এ্যন্ড ইন্টিগ্রিটি ইন গভার্ণমেন্ট স্পেন্ডিং” শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। 

ইকবাল মাহমুদ বলেন, জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে উন্নয়ন ও প্রশাসন নিয়ে আলোচিত বিষয় হচ্ছে সুশাসন। এই সুশাসন রাষ্ট্রে একটি আদর্শ সমন্বয়ের পরিবেশ সৃষ্টি করে যা টেকসই উন্নয়ন, সামাজিক ন্যায় বিচার তথা সরকার পরিচালনায় ক্রমাগত দক্ষতার দিকে রাষ্ট্রকে ধাবিত করে।

দুদক ও সিএজি রাষ্ট্রীয় অর্থ ব্যায়ে অনিয়ম, দুর্নীতি ও অপচয় যাতে না ঘটে এ বিষয়ে কাজ করে। তাই এসব প্রতিষ্ঠানের মধ্যে সু-সমন্বয় জরুরী জানিয়ে তিনি বলেন, কোনো সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন বা আত্মসাতের চেষ্টা করছেন এমন কোনো ঘটনা যদি অডিটর কর্তৃক উদঘাটিত হয়, সেসব তথ্য বিশ্বস্ততার সাথে কমিশনে পাঠানো হলে- কমিশন আইনি প্রক্রিয়ায় তা অনুসন্ধান করে ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে পাবলিক ফান্ড আত্মসাৎ থেকে রক্ষা সম্ভব।

আরও বলেন, সিএজি কর্মকর্তারা পোস্ট অডিটের মাধ্যমে যেসব দুর্নীতির ঘটনা উদঘাটিত করেন এবং সেই রিপোর্টটি কমিশনে পাঠালে কমিশন তা তদন্ত করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করেও দুর্নীতি প্রতিরোধ করতে পারে। প্রয়োজনে দুর্নীতিপ্রবণ সরকারি দপ্তরসমূহে দুদক এবং সিএজি যৌথ টাস্কফোর্সের মাধ্যমে একসঙ্গে প্রি এবং পোস্ট অডিটের মাধ্যমে সম্ভাব্য দুর্নীতি প্রতিরোধ করতে পারে। 

এই দুটি প্রতিষ্ঠান নিজেদের বার্ষিক প্রতিবেদন শেয়ার করার মাধ্যমেও পাবলিক ফান্ডের ব্যয় ব্যবস্থাপনায় যেসব অব্যবস্থাপনা রয়েছে তা চিহ্নিত করে দুর্নীতি প্রতিরোধে একত্রে কাজ করতে পারে। দুদক ও  সিএজি দপ্তর যৌথভাবে সরকারি ক্রয় এবং ব্যয়ের ক্ষেত্রে বিশেষ করে মেগা প্রকল্পের ঝুঁকি নিরুপণ করতে পারে। এই প্রতিষ্ঠান দুইটি যৌথভাবে উত্তম চর্চার ভালো উদাহরণগুলো মানুষের মাঝে ছড়িয়ে দিতে পারে। এসব প্রতিষ্ঠানের মধ্যে যথাযথ সমন্বয় এবং সমন্বিত উদ্যোগই পারে পাবলিক ফান্ড অপচয়ের পথকে রুদ্ধ করতে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমীন চৌধুরী । বক্তব্য রাখেন কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী প্রমুখ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা