artk

স্টাফ রিপোর্টার

রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ৬:৩০

পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ

media

কোন সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন অডিটর উদঘাটিত এমন তথ্য দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো হলে, তা ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে ওই ফান্ড রক্ষা করা সম্ভব বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। একই সঙ্গে বলেন, অনিয়ম দুর্নীতি ও অপচয় রোধে দুদক ও কম্পট্রোলার এন্ড অডিটর (সিএজি) মধ্যে সু-সমন্বয় জরুরী।

কোন সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন অডিটর উদঘাটিত এমন তথ্য দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো হলে, তা ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে ওই ফান্ড রক্ষা করা সম্ভব বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। একই সঙ্গে বলেন, অনিয়ম দুর্নীতি ও অপচয় রোধে দুদক ও কম্পট্রোলার এন্ড অডিটর (সিএজি) মধ্যে সু-সমন্বয় জরুরী।

রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব ব্যাংক আয়োজিত “সাউথ এশিয়া একাউন্ট্যাবিলিটি রাউন্ড টেবল : প্রোমটিং একাউন্ট্যাবিলিটি এ্যন্ড ইন্টিগ্রিটি ইন গভার্ণমেন্ট স্পেন্ডিং” শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। 

ইকবাল মাহমুদ বলেন, জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে উন্নয়ন ও প্রশাসন নিয়ে আলোচিত বিষয় হচ্ছে সুশাসন। এই সুশাসন রাষ্ট্রে একটি আদর্শ সমন্বয়ের পরিবেশ সৃষ্টি করে যা টেকসই উন্নয়ন, সামাজিক ন্যায় বিচার তথা সরকার পরিচালনায় ক্রমাগত দক্ষতার দিকে রাষ্ট্রকে ধাবিত করে।

দুদক ও সিএজি রাষ্ট্রীয় অর্থ ব্যায়ে অনিয়ম, দুর্নীতি ও অপচয় যাতে না ঘটে এ বিষয়ে কাজ করে। তাই এসব প্রতিষ্ঠানের মধ্যে সু-সমন্বয় জরুরী জানিয়ে তিনি বলেন, কোনো সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন বা আত্মসাতের চেষ্টা করছেন এমন কোনো ঘটনা যদি অডিটর কর্তৃক উদঘাটিত হয়, সেসব তথ্য বিশ্বস্ততার সাথে কমিশনে পাঠানো হলে- কমিশন আইনি প্রক্রিয়ায় তা অনুসন্ধান করে ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে পাবলিক ফান্ড আত্মসাৎ থেকে রক্ষা সম্ভব।

আরও বলেন, সিএজি কর্মকর্তারা পোস্ট অডিটের মাধ্যমে যেসব দুর্নীতির ঘটনা উদঘাটিত করেন এবং সেই রিপোর্টটি কমিশনে পাঠালে কমিশন তা তদন্ত করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করেও দুর্নীতি প্রতিরোধ করতে পারে। প্রয়োজনে দুর্নীতিপ্রবণ সরকারি দপ্তরসমূহে দুদক এবং সিএজি যৌথ টাস্কফোর্সের মাধ্যমে একসঙ্গে প্রি এবং পোস্ট অডিটের মাধ্যমে সম্ভাব্য দুর্নীতি প্রতিরোধ করতে পারে। 

এই দুটি প্রতিষ্ঠান নিজেদের বার্ষিক প্রতিবেদন শেয়ার করার মাধ্যমেও পাবলিক ফান্ডের ব্যয় ব্যবস্থাপনায় যেসব অব্যবস্থাপনা রয়েছে তা চিহ্নিত করে দুর্নীতি প্রতিরোধে একত্রে কাজ করতে পারে। দুদক ও  সিএজি দপ্তর যৌথভাবে সরকারি ক্রয় এবং ব্যয়ের ক্ষেত্রে বিশেষ করে মেগা প্রকল্পের ঝুঁকি নিরুপণ করতে পারে। এই প্রতিষ্ঠান দুইটি যৌথভাবে উত্তম চর্চার ভালো উদাহরণগুলো মানুষের মাঝে ছড়িয়ে দিতে পারে। এসব প্রতিষ্ঠানের মধ্যে যথাযথ সমন্বয় এবং সমন্বিত উদ্যোগই পারে পাবলিক ফান্ড অপচয়ের পথকে রুদ্ধ করতে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমীন চৌধুরী । বক্তব্য রাখেন কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী প্রমুখ।

সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব হাতীবান্ধা সীমান্তে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা বিএসএফের নেতাজি ও বঙ্গবন্ধুর দেশপ্রেম তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে হবে: খাদ্যমন্ত্রী