artk
মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ২:১৮   |  ২৬,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ৫:২০

বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের

media

বঙ্গবন্ধু’র জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষভাবে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। 

বঙ্গবন্ধু’র জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষভাবে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। 

আগামী ১১ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে বিপিএলের সপ্তম আসর। এবারের আসরটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করা হচ্ছে। রোববার (১৭ নভেম্বর) আসরটির প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হচ্ছে।

ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্লেয়ার ড্রাফটের একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে সাতটি ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষণা করা হয়। এছাড়া প্রকাশ করা হয় ১৮১জন দেশি ক্রিকেটার ও ৪৩৯জন বিদেশি ক্রিকেটারের নাম। 

এবারের দলগুলো হলো যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার্স, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দেশি ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো এ প্লাস, এ, বি, সি, ডি ও ই। তবে বিদেশিদের জন্য এ প্লাস, এ, বি, সি, ডি ক্যাটাগরি রয়েছে।

বাংলাদেশের এ প্লাস ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪ ক্রিকেটারকে। এরা হলেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। আইসিসির নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব আল হাসান। এই ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৫০ লাখ টাকা।

‘এ’ ক্যাটাগরি ক্রিকেটারদের ২৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এই তালিকায় রয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, লিটন দাশ, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন। ‘বি’ থেকে ‘ই’ ক্যাটাগরিতে যথাক্রমে মূল্য ধরা হয়েছে যথাক্রমে ১৮ লাখ, ১২ লাখ, ৮ লাখ ও ৫ লাখ।

দেশিদের এ প্লাস ক্যাটাগরিতে ৫০ লাখ রাখলেও, বিদেশি এ প্লাস ক্যাটাগরির জন্য মূল ধরা হয়েছে ৮৪ লাখ। এমনকি বিদেশি ‘এ’ (৫৯ লাখের বেশি) ক্যাটাগরিও দেশি এ প্লাস ক্যাটাগরি থেকে বেশি মূল্য।

বিদেশি এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ১১জন ক্রিকেটার। এরা হলেন, ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, রিলে রুশো, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, হাসান আলী, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়েন স্মিথ।

এছাড়া এ থেকে ডি ক্যাটাগরি পর্যন্ত যথাক্রমে ক্রিকেটার রয়েছেন, ১৫, ৬৬, ৭৫ ও ২৭২। বিদেশিদের মধ্যে সর্বোচ্চ ৯৫ ক্রিকেটার ইংল্যান্ডের। দ্বিতীয় সর্বোচ্চ পাকিস্তানের ৮৯। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের ৬৬, শ্রীলঙ্কার ৪৪, আফগানিস্তানের ৩৯ ও দক্ষিণ আফ্রিকার ৩৫। বড় দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া ও ভারতের ৩ ক্রিকেটার করে।

জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের নির্দেশ হাইকোর্টের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা মাটির নিচে পাওয়া গেল ১৭০০ বছর আগের মুরগির ডিম সুপ্রিম কোর্টের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে দুই কর্মকর্তাকে দায়িত্ব অমিত শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে মার্কিন কমিশন গাজীপুরে পুলিশ পরিচয়ে ৫ সোনার দোকান লুট ভ্যাট নিবন্ধন না করলে আইনি ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান ক্ষমতায় টিকে থাকতে মানবাধিকার লঙ্ঘন করছে সরকার: মির্জা ফখরুল জিডির হয়রানি বন্ধে পুলিশের নতুন উদ্যোগ সুচির বিচার দাবিতে কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ আশুলিয়ায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নারী নিহত আশুলিয়ায় পোশাক কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত বিআরটিসির ওপর ক্ষুব্ধ হয়ে ময়মনসিংহে বাস চলাচল বন্ধ ৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান ‘নিখোঁজ’ পায়ুপথে ২ হাজার পিস ইয়াবা নিয়ে আকাশপথে ঢাকায় ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩৩ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যুর আশঙ্কা বিতর্কের মধ্যেই ভারতের লোকসভায় নাগরিকত্ব বিল পাস ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি নাগেশ্বরীতে এক বিদ্যালয় ভবনে ২২ মৌচাক নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস