artk

স্পোর্টস রিপোর্টার

রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ৫:২০

বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের

media

বঙ্গবন্ধু’র জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষভাবে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। 

বঙ্গবন্ধু’র জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষভাবে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। 

আগামী ১১ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে বিপিএলের সপ্তম আসর। এবারের আসরটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করা হচ্ছে। রোববার (১৭ নভেম্বর) আসরটির প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হচ্ছে।

ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্লেয়ার ড্রাফটের একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে সাতটি ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষণা করা হয়। এছাড়া প্রকাশ করা হয় ১৮১জন দেশি ক্রিকেটার ও ৪৩৯জন বিদেশি ক্রিকেটারের নাম। 

এবারের দলগুলো হলো যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার্স, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দেশি ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো এ প্লাস, এ, বি, সি, ডি ও ই। তবে বিদেশিদের জন্য এ প্লাস, এ, বি, সি, ডি ক্যাটাগরি রয়েছে।

বাংলাদেশের এ প্লাস ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪ ক্রিকেটারকে। এরা হলেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। আইসিসির নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব আল হাসান। এই ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৫০ লাখ টাকা।

‘এ’ ক্যাটাগরি ক্রিকেটারদের ২৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এই তালিকায় রয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, লিটন দাশ, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন। ‘বি’ থেকে ‘ই’ ক্যাটাগরিতে যথাক্রমে মূল্য ধরা হয়েছে যথাক্রমে ১৮ লাখ, ১২ লাখ, ৮ লাখ ও ৫ লাখ।

দেশিদের এ প্লাস ক্যাটাগরিতে ৫০ লাখ রাখলেও, বিদেশি এ প্লাস ক্যাটাগরির জন্য মূল ধরা হয়েছে ৮৪ লাখ। এমনকি বিদেশি ‘এ’ (৫৯ লাখের বেশি) ক্যাটাগরিও দেশি এ প্লাস ক্যাটাগরি থেকে বেশি মূল্য।

বিদেশি এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ১১জন ক্রিকেটার। এরা হলেন, ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, রিলে রুশো, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, হাসান আলী, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়েন স্মিথ।

এছাড়া এ থেকে ডি ক্যাটাগরি পর্যন্ত যথাক্রমে ক্রিকেটার রয়েছেন, ১৫, ৬৬, ৭৫ ও ২৭২। বিদেশিদের মধ্যে সর্বোচ্চ ৯৫ ক্রিকেটার ইংল্যান্ডের। দ্বিতীয় সর্বোচ্চ পাকিস্তানের ৮৯। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের ৬৬, শ্রীলঙ্কার ৪৪, আফগানিস্তানের ৩৯ ও দক্ষিণ আফ্রিকার ৩৫। বড় দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া ও ভারতের ৩ ক্রিকেটার করে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা