artk
রোববার, ডিসেম্বার ১৫, ২০১৯ ৩:২৩   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬

বিদেশ ডেস্ক

শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৮:০২

ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১

media

রাষ্ট্রপতি হাসান রুহানির সরকার পেট্রোল রেশন ও কমপক্ষে ৫০ শতাংশ দাম বাড়ানোর পরে বিক্ষোভ চলাকালীন ইরানের শহর সিরজানে এক ব্যক্তি নিহত হয়েছেন। 

রাষ্ট্রপতি হাসান রুহানির সরকার পেট্রোল রেশন ও কমপক্ষে ৫০ শতাংশ দাম বাড়ানোর পরে বিক্ষোভ চলাকালীন ইরানের শহর সিরজানে এক ব্যক্তি নিহত হয়েছেন। 

দেশটির আইএসএনএ বার্তা সংস্থা বলছে, শুক্রবার সরকার ঘোষণা করেছিল, নিয়মিত পেট্টোলের এক লিটারের দাম ১০,০০০ রিয়াল থেকে ১৫,০০০ রিয়াল করা হবে। আর প্রতিটি প্রাইভেটকারের জন্য মাসিক রেশন ৬০ লিটার পেট্টল নির্ধারণ করা হয়েছিল। এ হিসাবে অতিরিক্ত ক্রয়ের জন্য প্রতি লিটারে ৩০,০০০ রিয়াল খরচ হবে।

ইরানের শীর্ষস্থানীয় সিদ্ধান্ত গ্রহণকারী অর্থনৈতিক কাউন্সিলের এই পদক্ষেপ দেশজুড়ে ক্ষোভের জন্ম দিয়েছে।

স্থানীয় আধিকারিক মোহাম্মদ মাহমুদবাদির বরাত দিয়ে আইএসএনএ বলেছে, সিরজানে একজনকে হত্যা করা হয়েছিল। তবে ... আমরা তদন্ত করে দেখছি যে, শহরে শান্তি ফিরিয়ে আনতে সুরক্ষা বাহিনী তাকে হত্যা করেছিল কিনা।

তিনি বলেন, নিরাপত্তা বাহিনীকে লোকদের ওপর গুলি চালানোর অনুমতি দেয়া হয়নি। তবে শহরে পরিস্থিতি এখন শান্ত।

আইআরএনএ বলেছে, সিরজানে বিক্ষোভ চলাকালে লোকজন জ্বালানীর গুদামে হামলা চালিয়ে আগুন দেয়ার চেষ্টা করেছিল।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার বিক্ষোভ অব্যাহত ছিল, জনগণের সদস্যরা সোশ্যাল মিডিয়ায় এমন ভিডিও পোস্ট  করার পর বেশ কয়েকটি শহরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগাস ব্যবহার করে।

ইরানীরা শহর ও শহরের আশেপাশের অ্যাক্সেসের জন্য মূলত গাড়ি বা ট্যাক্সিগুলিতে নির্ভর করে। সরকার বলেছে, ট্যাক্সি এবং পাবলিক পরিবহণ ব্যবহারের ব্যয়ে কোনো পরিবর্তন হবে না।

শুক্রবার তেলমন্ত্রী বিজন জাঙ্গানেহে রাষ্ট্রীয় টিভিকে বলেছিলেন, এই পদক্ষেপের লক্ষ্য ছিল ক্রমবর্ধমান খরচ চালানো, পেট্রোল রফতানি করা এবং দরিদ্র পরিবারগুলিকে সহায়তা করা।

 

২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ