artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ১০:১৩   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

নিউজ ডেস্ক

শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৭:৪৬

ভারতে ৩৫৪ টাকায় বিশুদ্ধ অক্সিজেন

media

ভারতে শুরু হয়েছে বিশুদ্ধ অক্সিজেন বিক্রি। ২৯৯ রুপি বা ৩৫৪ টাকায় যে কেউ ১৫ মিনিটের জন্য সেবন করতে পারবেন বিশুদ্ধ অক্সিজেন। অর্থাৎ প্রতি সেকেন্ড অক্সিজেনের জন্য খরচ হবে ভারতীয় রুপির মাত্র ৩৩ পয়সা।

ভারতে শুরু হয়েছে বিশুদ্ধ অক্সিজেন বিক্রি। ২৯৯ রুপি বা ৩৫৪ টাকায় যে কেউ ১৫ মিনিটের জন্য সেবন করতে পারবেন বিশুদ্ধ অক্সিজেন। অর্থাৎ প্রতি সেকেন্ড অক্সিজেনের জন্য খরচ হবে ভারতীয় রুপির মাত্র ৩৩ পয়সা।

নয়াদিল্লিতে বায়ূদুষণের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ। শুধু নয়াদিল্লিই নয়, বায়ুদূষণে আক্রান্ত পাঞ্জাব, দিল্লি ও হরিয়ানাও। অচলাবস্থা বিরাজ করছে নাগরিক জীবনেও। বাতাস ভারী হয়ে উঠছে বিষাক্ত সব উপাদানে। ঠিক এমন সময় অক্সিজেন বিক্রি শুরু হয়েছে দেশটিতে।

অক্সিজেন সেবনের জায়গাটিকে বলা হচ্ছে ‘অক্সিজেন বার’। এ বিশেষ বারে পাওয়া যাবে সাতটি ভিন্ন সুগন্ধির ফ্লেভারে। সুগন্ধিগুলোর মধ্যে দারুচিনি, কমলা, লেবু, গোলমরিচ, ইউক্যালিপটাস ও ল্যাভেন্ডারের ঘ্রাণ অন্যতম। অক্সিজেন কনসেনট্রেটর মেশিন দিয়ে ৯০ শতাংশ পর্যন্ত বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের মে মাসে ভারতের রাজধানীর সাকেট মেট্রো স্টেশনে অক্সি পিউর নামে প্রথম অক্সিজেন বার খোলা হয়। এ ছাড়া সিটি ওয়াক মল এলাকাতেও একটি বার বসানো হয়েছে। ধীরে ধীরে রাজধানীর আরও কয়েকটি স্থানে এবার বসানো হবে বলে জানিয়েছে অক্সি পিউর। আগামী ডিসেম্বরে দিল্লি বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে একটি অক্সি পিউরের বার বসানো হবে।

অক্সি পিউরের কর্মকর্তা বনি ইরেংবাম জানান, একটি টিউবের সাহায্যে এ অক্সিজেন গ্রহণ করতে হয়। তবে একজন ব্যক্তি দিনে একবারই নিতে পারবেন।

বারের পক্ষ থেকে জানানো হয় দিনে ১০ থেকে ১৫ জন এখানে অক্সিজেন নিতে আসছেন।

অঞ্জনা নামে এক গ্রাহক বলেন, 'বাইরে দূষণের মাত্রা খুব বেশি। তাই বাধ্য হয়ে আমরা এখানে অক্সিজেন নিতে আসছি'। 

চীন ও কানাডায় আরও আগে থেকেই বিশুদ্ধ অক্সিজেন বিক্রি হয়ে আসছে। মানব শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করতে এবং সংক্রামক ব্যাকটেরিয়াকে নিয়ন্ত্রণ করার ধারণা থেকে অক্সিজেন বিক্রি শুরু হয়।

বৃহস্পতিবার ঘন ধোঁয়ার আস্তরণে ঢাকা পড়েছিল দিল্লি। পরিস্থিতি বদলায়নি শুক্রবারও। শনিবার সকাল থেকেও দিল্লির আকাশ ঢেকে আছে ঘন ধোঁয়াশায়। দিল্লির বাতাসে ধূলিকণার পরিমাণ এতটাই বৃদ্ধি পেয়েছে যে, প্রতিদিন অসুস্থ হয়ে পড়ছে শত শত দিল্লিবাসী।

আর সেই দূষণের হাত থেকে বাঁচতেই সকাল-সন্ধ্যা ‘অক্সি বার’-এ ছুটে যাচ্ছে দিল্লির লোকজন। কারণ একটাই, প্রাণ ভরে শ্বাস নেয়া।

ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার, আদালতে কড়া নিরাপত্তা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে আসাম-ত্রিপুরা উত্তাল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধে নির্দেশনা সাংবাদিকদের প্রশ্ন শুনেই ফর্ম হারান ইমরুল! ১৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ, চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা সূচকের উত্থান লেনদেন মন্দা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, নিহত ১, দগ্ধ ২৫ আ.লীগে দূষিত রক্ত রাখা হবে না: কাদের বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে চট্টগ্রামের ৫ উইকেটে জয় শাজাহান খান নিচসা নিয়ে মিথ্যাচার করেছেন: ইলিয়াস কাঞ্চন এফআর টাওয়ারের তদন্ত প্রতিবেদন দাখিল ১৩ জানুয়ারি খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী খালেদার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিঠুন তাণ্ডবে চট্টগ্রামকে ১৬৩ রানের লক্ষ্য দিল সিলেট সুপ্রিম কোর্টে যাচ্ছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার রাখাইন বিষয়ে অসম্পূর্ণ-বিভ্রান্তিকর চিত্র তুলে ধরেছে গাম্বিয়া: সু চি কুষ্ঠ বেশি দেখা যাচ্ছে এমন একলাকায় বিশেষ দৃষ্টি দিন: প্রধানমন্ত্রী খালেদার মেডিকেল রিপোর্ট পাল্টানোর চেষ্টা চলছে: ফখরুল বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম টিপু রাজাকারের মৃত্যুদণ্ড দুই বাসের প্রতিযোগিতা, মা-শিশু নিহত