artk

নিউজ ডেস্ক

শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৭:৪৬

ভারতে ৩৫৪ টাকায় বিশুদ্ধ অক্সিজেন

media

ভারতে শুরু হয়েছে বিশুদ্ধ অক্সিজেন বিক্রি। ২৯৯ রুপি বা ৩৫৪ টাকায় যে কেউ ১৫ মিনিটের জন্য সেবন করতে পারবেন বিশুদ্ধ অক্সিজেন। অর্থাৎ প্রতি সেকেন্ড অক্সিজেনের জন্য খরচ হবে ভারতীয় রুপির মাত্র ৩৩ পয়সা।

ভারতে শুরু হয়েছে বিশুদ্ধ অক্সিজেন বিক্রি। ২৯৯ রুপি বা ৩৫৪ টাকায় যে কেউ ১৫ মিনিটের জন্য সেবন করতে পারবেন বিশুদ্ধ অক্সিজেন। অর্থাৎ প্রতি সেকেন্ড অক্সিজেনের জন্য খরচ হবে ভারতীয় রুপির মাত্র ৩৩ পয়সা।

নয়াদিল্লিতে বায়ূদুষণের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ। শুধু নয়াদিল্লিই নয়, বায়ুদূষণে আক্রান্ত পাঞ্জাব, দিল্লি ও হরিয়ানাও। অচলাবস্থা বিরাজ করছে নাগরিক জীবনেও। বাতাস ভারী হয়ে উঠছে বিষাক্ত সব উপাদানে। ঠিক এমন সময় অক্সিজেন বিক্রি শুরু হয়েছে দেশটিতে।

অক্সিজেন সেবনের জায়গাটিকে বলা হচ্ছে ‘অক্সিজেন বার’। এ বিশেষ বারে পাওয়া যাবে সাতটি ভিন্ন সুগন্ধির ফ্লেভারে। সুগন্ধিগুলোর মধ্যে দারুচিনি, কমলা, লেবু, গোলমরিচ, ইউক্যালিপটাস ও ল্যাভেন্ডারের ঘ্রাণ অন্যতম। অক্সিজেন কনসেনট্রেটর মেশিন দিয়ে ৯০ শতাংশ পর্যন্ত বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের মে মাসে ভারতের রাজধানীর সাকেট মেট্রো স্টেশনে অক্সি পিউর নামে প্রথম অক্সিজেন বার খোলা হয়। এ ছাড়া সিটি ওয়াক মল এলাকাতেও একটি বার বসানো হয়েছে। ধীরে ধীরে রাজধানীর আরও কয়েকটি স্থানে এবার বসানো হবে বলে জানিয়েছে অক্সি পিউর। আগামী ডিসেম্বরে দিল্লি বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে একটি অক্সি পিউরের বার বসানো হবে।

অক্সি পিউরের কর্মকর্তা বনি ইরেংবাম জানান, একটি টিউবের সাহায্যে এ অক্সিজেন গ্রহণ করতে হয়। তবে একজন ব্যক্তি দিনে একবারই নিতে পারবেন।

বারের পক্ষ থেকে জানানো হয় দিনে ১০ থেকে ১৫ জন এখানে অক্সিজেন নিতে আসছেন।

অঞ্জনা নামে এক গ্রাহক বলেন, 'বাইরে দূষণের মাত্রা খুব বেশি। তাই বাধ্য হয়ে আমরা এখানে অক্সিজেন নিতে আসছি'। 

চীন ও কানাডায় আরও আগে থেকেই বিশুদ্ধ অক্সিজেন বিক্রি হয়ে আসছে। মানব শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করতে এবং সংক্রামক ব্যাকটেরিয়াকে নিয়ন্ত্রণ করার ধারণা থেকে অক্সিজেন বিক্রি শুরু হয়।

বৃহস্পতিবার ঘন ধোঁয়ার আস্তরণে ঢাকা পড়েছিল দিল্লি। পরিস্থিতি বদলায়নি শুক্রবারও। শনিবার সকাল থেকেও দিল্লির আকাশ ঢেকে আছে ঘন ধোঁয়াশায়। দিল্লির বাতাসে ধূলিকণার পরিমাণ এতটাই বৃদ্ধি পেয়েছে যে, প্রতিদিন অসুস্থ হয়ে পড়ছে শত শত দিল্লিবাসী।

আর সেই দূষণের হাত থেকে বাঁচতেই সকাল-সন্ধ্যা ‘অক্সি বার’-এ ছুটে যাচ্ছে দিল্লির লোকজন। কারণ একটাই, প্রাণ ভরে শ্বাস নেয়া।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা