artk

আই-টেক ডেস্ক

শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৭:১৬

৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০

media

মূলত ভিভোর ইউ সিরিজের ফোনগুলি ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় এর গেমিং পারফরম্যান্স আর দীর্ঘস্থায়ী ব্যাটারির জন্য। আর সেই কারণে আগামী কয়েকদিনের মধ্যেই ভিভো কর্তৃপক্ষ আনতে যাচ্ছে নতুন এই ফোন।

আবারও গেজেট প্রেমীদের জন্য সুখবর নিয়ে এলো ভিভো। বাজারে আসতে চলছে ভিভো ইউ ২০। সম্প্রতি প্রকাশ পেয়েছে এর অফিশিয়াল টিজার। ২২ নভেম্বর আন্তর্জাতিক বাজারে এ ফোনটি ছাড়া হবে।

মূলত ভিভোর ইউ সিরিজের ফোনগুলি ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় এর গেমিং পারফরম্যান্স আর দীর্ঘস্থায়ী ব্যাটারির জন্য। আর সেই কারণে আগামী কয়েকদিনের মধ্যেই ভিভো কর্তৃপক্ষ আনতে যাচ্ছে নতুন এই ফোন।

প্রকাশিত টিজার দেখে বোঝা গিয়েছে নতুন এই ফোনটিতে থাকছে চকচকে একটি লুক। এতে রয়েছে রয়্যাল ব্লু পার্পল ব্যাকড্রপ। ফলে এই ফোন যে ক্রেতাদের আকৃষ্ট করবে তা বলাই বাহুল্য।

ভিভো ইউ ২০ তে ব্যবহার করা হয়েছে ৬৫৭ স্ন্যাপড্রাগন অক্টাকোর প্রসেসর। সাথে থাকছে ৬ জিবি র‌্যাম। ফলে ফোনের লোড ক্যাপাসিটি হবে বেশি এবং গেমিং পারফরম্যান্স থাকবে অতুলনীয়। গ্রাফিক্স উন্নত করতে ব্যবহার করা হয়েছে এড্রিনো ৬১২ গ্রাফিক্স কার্ড। অপারেটিং সিস্টেম হিসাবে থাকছে এন্ড্রোয়েড ৯.০ পাই। নিঃসন্দেহে মোবাইল গেমারদের জন্য এটি খুব পছন্দের একটি ডিভাইস হবে।

এতে থাকছে ৬.৫ ইঞ্চি ওয়াটারড্রপ নচ ডিসপ্লে। তবে টাচ এর সুরক্ষায় গরিলা গ্লাস কোনটা ব্যবহার করেছে তা এখনো জানা যায়নি। ফোনের স্থায়ী মেমোরি দেওয়া হয়েছে ৬৪জিবি, যার ৪০ জিবি ব্যবহার যোগ্য। তবে এর পাশাপাশি ফোনটিতে ২৫৬ জিবি পর্যন্ত মেমোরিকার্ড ব্যবহার করা যাবে।

ক্যামেরার দিক দিয়ে ইউ ২০ বরাবরের মতো এবারও পিছিয়ে পড়েছে। অন্যান্য ফোন যেখানে ৪৮ বা ৬৪ মেগা পিক্সেল পর্যন্ত ক্যামেরা দিচ্ছে সেখানে ইউ ২০ এ থাকছে ১৬ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। এর ব্যাক প্যানেলে ব্যবহার করা হয়েছে ত্রিপল ক্যামেরা সেন্সর। প্রাইমারি বাদে ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। তবে ক্যামেরাগুলো ফিচার সমৃদ্ধ।

এই ফোনের মূল আকর্ষণ হচ্ছে এর দীর্ঘস্থায়ী ব্যাটারি। এতে দেয়া হয়েছে ৫ হাজার মিলি এম্পিয়ারের নন রিমোভেবল পলিমার ব্যাটারি। যা ১৮ ওয়াটের চার্জ গ্রহণে সক্ষম। ফলে ফোন চার্জ হবে দ্রুত এবং চার্জ থাকবে দীর্ঘক্ষণ। ভিভো ইউ ২০ এ ফিংগারপ্রিন্ট সেন্সরটি দেয়া হয়েছে ব্যাক প্যানেলে। ফোনটি পাওয়া যাবে রয়্যাল ব্লু, রেডিয়েন্ট ব্ল্যাক আর মেটালিক গ্রিন রঙ এ। যদিও ভিভো কর্তৃপক্ষ এটির দাম এখনও ঘোষণা করেনি। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা