artk
মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ২:৫২   |  ২৬,অগ্রহায়ণ ১৪২৬

আই-টেক ডেস্ক

শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৭:১৬

৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০

media

মূলত ভিভোর ইউ সিরিজের ফোনগুলি ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় এর গেমিং পারফরম্যান্স আর দীর্ঘস্থায়ী ব্যাটারির জন্য। আর সেই কারণে আগামী কয়েকদিনের মধ্যেই ভিভো কর্তৃপক্ষ আনতে যাচ্ছে নতুন এই ফোন।

আবারও গেজেট প্রেমীদের জন্য সুখবর নিয়ে এলো ভিভো। বাজারে আসতে চলছে ভিভো ইউ ২০। সম্প্রতি প্রকাশ পেয়েছে এর অফিশিয়াল টিজার। ২২ নভেম্বর আন্তর্জাতিক বাজারে এ ফোনটি ছাড়া হবে।

মূলত ভিভোর ইউ সিরিজের ফোনগুলি ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় এর গেমিং পারফরম্যান্স আর দীর্ঘস্থায়ী ব্যাটারির জন্য। আর সেই কারণে আগামী কয়েকদিনের মধ্যেই ভিভো কর্তৃপক্ষ আনতে যাচ্ছে নতুন এই ফোন।

প্রকাশিত টিজার দেখে বোঝা গিয়েছে নতুন এই ফোনটিতে থাকছে চকচকে একটি লুক। এতে রয়েছে রয়্যাল ব্লু পার্পল ব্যাকড্রপ। ফলে এই ফোন যে ক্রেতাদের আকৃষ্ট করবে তা বলাই বাহুল্য।

ভিভো ইউ ২০ তে ব্যবহার করা হয়েছে ৬৫৭ স্ন্যাপড্রাগন অক্টাকোর প্রসেসর। সাথে থাকছে ৬ জিবি র‌্যাম। ফলে ফোনের লোড ক্যাপাসিটি হবে বেশি এবং গেমিং পারফরম্যান্স থাকবে অতুলনীয়। গ্রাফিক্স উন্নত করতে ব্যবহার করা হয়েছে এড্রিনো ৬১২ গ্রাফিক্স কার্ড। অপারেটিং সিস্টেম হিসাবে থাকছে এন্ড্রোয়েড ৯.০ পাই। নিঃসন্দেহে মোবাইল গেমারদের জন্য এটি খুব পছন্দের একটি ডিভাইস হবে।

এতে থাকছে ৬.৫ ইঞ্চি ওয়াটারড্রপ নচ ডিসপ্লে। তবে টাচ এর সুরক্ষায় গরিলা গ্লাস কোনটা ব্যবহার করেছে তা এখনো জানা যায়নি। ফোনের স্থায়ী মেমোরি দেওয়া হয়েছে ৬৪জিবি, যার ৪০ জিবি ব্যবহার যোগ্য। তবে এর পাশাপাশি ফোনটিতে ২৫৬ জিবি পর্যন্ত মেমোরিকার্ড ব্যবহার করা যাবে।

ক্যামেরার দিক দিয়ে ইউ ২০ বরাবরের মতো এবারও পিছিয়ে পড়েছে। অন্যান্য ফোন যেখানে ৪৮ বা ৬৪ মেগা পিক্সেল পর্যন্ত ক্যামেরা দিচ্ছে সেখানে ইউ ২০ এ থাকছে ১৬ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। এর ব্যাক প্যানেলে ব্যবহার করা হয়েছে ত্রিপল ক্যামেরা সেন্সর। প্রাইমারি বাদে ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। তবে ক্যামেরাগুলো ফিচার সমৃদ্ধ।

এই ফোনের মূল আকর্ষণ হচ্ছে এর দীর্ঘস্থায়ী ব্যাটারি। এতে দেয়া হয়েছে ৫ হাজার মিলি এম্পিয়ারের নন রিমোভেবল পলিমার ব্যাটারি। যা ১৮ ওয়াটের চার্জ গ্রহণে সক্ষম। ফলে ফোন চার্জ হবে দ্রুত এবং চার্জ থাকবে দীর্ঘক্ষণ। ভিভো ইউ ২০ এ ফিংগারপ্রিন্ট সেন্সরটি দেয়া হয়েছে ব্যাক প্যানেলে। ফোনটি পাওয়া যাবে রয়্যাল ব্লু, রেডিয়েন্ট ব্ল্যাক আর মেটালিক গ্রিন রঙ এ। যদিও ভিভো কর্তৃপক্ষ এটির দাম এখনও ঘোষণা করেনি। 

জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের নির্দেশ হাইকোর্টের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা মাটির নিচে পাওয়া গেল ১৭০০ বছর আগের মুরগির ডিম সুপ্রিম কোর্টের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে দুই কর্মকর্তাকে দায়িত্ব অমিত শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে মার্কিন কমিশন গাজীপুরে পুলিশ পরিচয়ে ৫ সোনার দোকান লুট ভ্যাট নিবন্ধন না করলে আইনি ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান ক্ষমতায় টিকে থাকতে মানবাধিকার লঙ্ঘন করছে সরকার: মির্জা ফখরুল জিডির হয়রানি বন্ধে পুলিশের নতুন উদ্যোগ সুচির বিচার দাবিতে কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ আশুলিয়ায় পোশাক কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত বিআরটিসির ওপর ক্ষুব্ধ হয়ে ময়মনসিংহে বাস চলাচল বন্ধ ৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান ‘নিখোঁজ’ পায়ুপথে ২ হাজার পিস ইয়াবা নিয়ে আকাশপথে ঢাকায় ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩৩ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যুর আশঙ্কা বিতর্কের মধ্যেই ভারতের লোকসভায় নাগরিকত্ব বিল পাস ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি নাগেশ্বরীতে এক বিদ্যালয় ভবনে ২২ মৌচাক নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস মিস ইউনিভার্স হলেন আফ্রিকান সুন্দরী