artk

ঢাবি সংবাদদাতা

শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ১২:৩৮

বই কিনলে পেঁয়াজ ফ্রি

media

বই কিনলে পেঁয়াজ ফ্রি দিবেন ঢাবির সাবেক এই শিক্ষার্থী

বাজারে পেঁয়াজের সংকট চলছে। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৪০ টাকায়। এই পেঁয়াজ চলে গেছে মধ্যবিত্ত ও নিম্মবিত্ত জনগণের প্রায় নাগালের বাইরে। পেঁয়াজের এই দুর্দিনে দেশের স্বনামধন্য কোম্পানি, ব্যবসায়ী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের অফার দিয়ে আসছেন।

তবে ব্যবসায়ীদের এমন কর্মকাণ্ড ও পেঁয়াজের বাজারের উর্ধ্বমুখীতার প্রতিবাদ জানাতে এবার ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাজ্জাদুল ইসলাম।

বইয়ের ব্যবসার সাথে সম্পৃক্ত এই শিক্ষার্থী পাঠকরা বই কিনলে প্রতিটি বইয়ের সাথে প্রতিবাদ হিসাবে একটি করে পেঁয়াজ ফ্রি দেবেন বলে জানিয়েছেন।

পাঠকদের নিকট দীর্ঘদিন ধরে বই বিক্রি করে আসছেন এ শিক্ষার্থী। পেঁয়াজের দাম বৃদ্ধিতে শুরু থেকে প্রতিবাদ জানিয়ে আসছেন তিনি। সর্বশেষ ব্যবসায়ীদের কর্মকাণ্ডের প্রতিবাদে এই কার্যক্রম হাতে নেন।

সাজ্জাদুল ইসলাম তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, “ভোলগা থেকে গঙ্গা, দাম ২০০ টাকা মাত্র। সাথে বড় একটা পেঁয়াজ ফ্রি.. পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে মিশোপার পক্ষ থেকে প্রতিবাদ হিসেবে আমরা প্রতি বইয়ের সাথে একটা করে পেঁয়াজ ফ্রি দিবো।”

এই শিক্ষার্থীর সাথে কথা বললে তিনি বলেন, “ চলতি সময়ে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়ছে। প্রতি কেজি পেঁয়াজের দাম ২০০ টাকা ছাড়িয়ে গেছে। কোথাও কোথাও এই পেঁয়াজের জন্য মারামারি করতে হচ্ছে।”

“এমন দুর্দিনে কিছু অসাধু ব্যবসায়ী নিজেদের ব্যবসায়িক স্বার্থ আদায় করতে বিভিন্ন ধরনের অফার দিচ্ছেন। তার প্রতিবাদ হিসেবে আমি এ প্রতিবাদী কার্যক্রম শুরু করেছি।”

কতদিন এই কার্যক্রম চলবে এমন প্রশ্নে তিনি বলেন, “পেঁয়াজের বাজার স্থিতিশীল হওয়া এবং পেঁয়াজ নিয়ে ব্যবসায়িক রাজনীতি বন্ধ না করা পর্যন্ত এই প্রতিবাদ কর্মসূচি চালবে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা