artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৮:৫৫   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৬:৫১

বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড

media

বগুড়ার সারিয়াকান্দিতে শিক্ষার্থীদের কোচিং করানোর দায়ে ভ্রাম্যমাণ আদালত এক শিক্ষককে ১০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন।

বগুড়ার সারিয়াকান্দিতে শিক্ষার্থীদের কোচিং করানোর দায়ে ভ্রাম্যমাণ আদালত এক শিক্ষককে ১০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন।

বুধবার সকালে সারিয়াকান্দি উপজেলার ফুলবাড়ি গমির উদ্দিন বহুমুখী স্কুল অ্যান্ড কলেজে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে। দণ্ডিত শিক্ষকের নাম মোছা. মমতাজ বেগম। তিনি ওই শিক্ষাপ্রতিষ্ঠানের স্কুল শাখার ইংরেজি বিষয়ের শিক্ষক। ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাসেল মিয়া।

জেএসসি-জেডিসি পরীক্ষা উপলক্ষে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত টানা ২২ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

(ইউএনও) রাসেল মিয়া ও ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, বুধবার ছিল জেএসসির বিজ্ঞান পরীক্ষা। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে সকাল আটটা থেকে পরীক্ষা কেন্দ্র এলাকায় ১৪৪ ধারা জারি করেন সারিয়াকান্দি উপজেলার ইউএনও । কিন্তু ১৪৪ ধারা ভঙ্গ করে কেন্দ্রের একটি কক্ষে কোচিং করাচ্ছিলেন সহকারী শিক্ষক মমতাজ বেগম। এ খবর পেয়ে সকাল পৌনে দশটার দিকে সেখানে পুলিশ নিয়ে ইউএনও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মমতাজ বেগমকে ১০ হাজার টাকা অর্থদণ্ড দেন।

ফুলবাড়ি গমির উদ্দিন বহুমুখী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোকছেদুল আলম বলেন, বিধিভঙ্গ করে বিদ্যালয় চলাকালে শিক্ষার্থীদের কোচিং না করানোর জন্য ওই শিক্ষককে একাধিকবার মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। কিন্তু তিনি কাউকে এতদিন পাত্তা দেননি।

মমতাজ বেগম প্রথম আলোকে বলেন, ক্লাস বসার আগে বা পরে নিজ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানোতে আইনগত কোনো বাধা নেই। নিয়ম মেনেই তিনি পরীক্ষা শুরুর আগে শিক্ষার্থীদের ছুটি দিয়েছেন। কিন্তু পরীক্ষা কেন্দ্র থেকে শিক্ষার্থীরা বের হতে দেরি করার অপরাধে ভ্রাম্যমাণ আদালত অর্থদণ্ড করেছে।

‘শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং-বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২’ অনুযায়ী সরকারি-বেসরকারি বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসার কোনো শিক্ষক তাঁর নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে কোচিং করাতে বা প্রাইভেট পড়াতে পারবেন না। এমনকি শিক্ষকেরা বাণিজ্যিক কোচিং সেন্টারেও পড়াতে পারবেন না। তবে দিনে অন্য প্রতিষ্ঠানের সর্বোচ্চ ১০ শিক্ষার্থীকে নিজ বাসায় পড়াতে পারবেন। সরকার-নির্ধারিত টাকার বিনিময়ে প্রতিষ্ঠানের ভেতরই পিছিয়ে পড়া শিক্ষার্থীদের অতিরিক্ত ক্লাস করানো যাবে।

এই নীতিমালা না মানলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে জড়িত শিক্ষকের বেতনের সরকারি অংশ (এমপিও) বাতিল বা স্থগিত করা হবে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি ও পাঠদানের অনুমতি বাতিল করা হবে। অন্যদিকে নীতিমালা লঙ্ঘন করলে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের ক্ষেত্রে অসদাচরণের দায়ে সরকারের শৃঙ্খলা ও আপিল বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার, আদালতে কড়া নিরাপত্তা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে আসাম-ত্রিপুরা উত্তাল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধে নির্দেশনা সাংবাদিকদের প্রশ্ন শুনেই ফর্ম হারান ইমরুল! ১৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ, চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা সূচকের উত্থান লেনদেন মন্দা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, নিহত ১, দগ্ধ ২৫ আ.লীগে দূষিত রক্ত রাখা হবে না: কাদের বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে চট্টগ্রামের ৫ উইকেটে জয় শাজাহান খান নিচসা নিয়ে মিথ্যাচার করেছেন: ইলিয়াস কাঞ্চন এফআর টাওয়ারের তদন্ত প্রতিবেদন দাখিল ১৩ জানুয়ারি খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী খালেদার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিঠুন তাণ্ডবে চট্টগ্রামকে ১৬৩ রানের লক্ষ্য দিল সিলেট সুপ্রিম কোর্টে যাচ্ছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার রাখাইন বিষয়ে অসম্পূর্ণ-বিভ্রান্তিকর চিত্র তুলে ধরেছে গাম্বিয়া: সু চি কুষ্ঠ বেশি দেখা যাচ্ছে এমন একলাকায় বিশেষ দৃষ্টি দিন: প্রধানমন্ত্রী খালেদার মেডিকেল রিপোর্ট পাল্টানোর চেষ্টা চলছে: ফখরুল বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম টিপু রাজাকারের মৃত্যুদণ্ড দুই বাসের প্রতিযোগিতা, মা-শিশু নিহত আন্তর্জাতিক আদালতে বুধবার বক্তব্য দেবেন সু চি গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার