artk
রোববার, ডিসেম্বার ১৫, ২০১৯ ২:৪৯   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১২:০৭

হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা

media

সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় হংকংয়ের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। এর আগে নগরীর কেন্দ্রস্থল এবং দুটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ দমনে গুলি ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। 

এদিকে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারী উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। রয়টার্স, বিবিসি ও এএফপি।

বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়লে মঙ্গলবার চাইনিজ ইউনিভার্সিটি অব হংকংয়েও দুই পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ বাধে। এছাড়া শহরটির কেন্দ্রস্থলে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপরও টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। বিক্ষোভ ও সহিংসতার মাত্রা বেড়ে যেতে পারে আশঙ্কায় কয়েক ডজন স্থানীয় ও আন্তর্জাতিক স্কুল কর্তৃপক্ষ মঙ্গলবার তাদের প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেয়।

অভিভাবকদের মোবাইলে পাঠানো বার্তায় তারা স্কুল বন্ধের কারণ হিসেবে ‘নিরাপত্তা শঙ্কাকে’ দেখিয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। এদিন বিস্তৃত পুলিশি তল্লাশিতে হংকংয়ের রেলস্টেশনগুলোতে দীর্ঘ লাইনের সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ অনেক স্থানে রেল যোগাযোগ স্থগিত কিংবা বাতিল করতে বাধ্য হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

কয়েক মাস ধরে চলা সরকারবিরোধী এ সংঘর্ষে পরিস্থিতি নিয়ন্ত্রণে সোমবার পুলিশকে বিক্ষোভকারীদের দিকে গুলি ছুঁড়তে দেখা যায়। সরকারবিরোধী বিক্ষোভকারীরা এদিন বেইজিংপন্থি এক সমর্থকদের গায়ে আগুনও ধরিয়ে দেয়। মঙ্গলবার হংকংয়ের পুলিশ জানিয়েছে, তারা শরীরে আগুন ধরিয়ে দেওয়ার ওই ঘটনাকে ‘হত্যাচেষ্টা’ হিসেবে বিবেচনা করছে।

এদিকে হংকংয়ে ক্রমবর্ধমান সহিংস পরিস্থিতির ব্যাপারে যুক্তরাষ্ট্র সোমবার ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারী উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র মর্গান ওর্তেগাস এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগের সঙ্গে হংকং পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।’ 

তিনি বলেন, ‘আমরা উভয় পক্ষের সহিংসতার কঠোর নিন্দা এবং এ সহিংসতায় যারা নিহত হয়েছে তাদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা জ্ঞাপন করছি। আমরা পুলিশ ও বিক্ষোভকারী সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।’

২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ