artk
শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ১২:৫৮   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

বিদেশ ডেস্ক

মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৮:৩৬

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না

media

বাজারে পেঁয়াজের দাম না পেয়ে ভারতের মহারাষ্ট্রের এক কৃষকের কান্নায় ভেঙে পড়ার একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়ে গেছে।

বাজারে পেঁয়াজের দাম না পেয়ে ভারতের মহারাষ্ট্রের এক কৃষকের কান্নায় ভেঙে পড়ার একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়ে গেছে।

আহমেদনগরের ওই কৃষক বাজারে পেঁয়াজ বিক্রি করে পেয়েছেন কেজিপ্রতি মাত্র ৮ রুপি।

এ দিয়ে ক্ষেতে কাজ করা শ্রমিকদের প্রাপ্য কীভাবে মেটাবেন, কীভাবে সংসার চালাবেন- সেই আশঙ্কাই এ কৃষকের চোখে জল এনে দিয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার।

শনিবার কংগ্রেস নেতা সুনীল আহির মহারাষ্ট্রের এ কৃষকের কান্নার ভিডিও তার টুইটার পেইজ থেকে শেয়ার করেছেন।

ভিডিওতে ওই কৃষককে পেঁয়াজের কম দাম নিয়ে আহাজারি করতে দেখা গেছে।

“আট রুপি দরে পেঁয়াজ বিক্রি করতে হল। শ্রমিকদের মজুরি কোথা থেকে দেব? ঘরের লোকেদেরই বা কী খাওয়াব? ছেলেদের কী খাওয়াব?,” প্রশ্ন তার।

কৃষকদের দিকে না তাকিয়ে রাজনীতিকরা নিজেদের ক্ষমতা নিয়ে কামড়াকামড়িতে ব্যস্ত বলেও অভিযোগ এ কৃষকের।

“মুখ্যমন্ত্রী পদের জন্য দৌঁড়াচ্ছে সবাই। তারা জানে না আমাদের কোন অবস্থার মুখোমুখি হতে হচ্ছে,” বলেছেন তিনি।

মহারাষ্ট্রের সর্বশেষ বিধানসভা নির্বাচনে কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও শিব সেনার জোট সংখ্যাগরিষ্ঠ আসনে জিতলেও সরকার গঠন নিয়ে দুই শরিকের মতপার্থক্যে ওই জোট ভেঙে গেছে।

শিব সেনা শারদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) ও কংগ্রেসের সমর্থন নিয়ে সরকার গঠনের জোর চেষ্টা চালালেও বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভা রাজ্যটিতে রাষ্ট্রপতি শাসনের প্রস্তাব করেছে।

রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জের আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৩ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু