artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৬:২৬   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৪:৪৩

ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত

media

অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) ২০১৯ - ২০২০ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক হিসাব ভূল প্রকাশের দায়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেট অপারেশন্স ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এবং তার স্থলে ডিজিএম কামরুন নাহারকে নিযুক্ত করা হয়।

অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) ২০১৯ - ২০২০ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক হিসাব ভূল প্রকাশের দায়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেট অপারেশন্স ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এবং তার স্থলে ডিজিএম কামরুন নাহারকে নিযুক্ত করা হয়।

মঙ্গলবার ডিএসইর উপ মহাব্যবস্থাপক (এজিএম) ও জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুল রহমান নিউজবাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন নিউজবাংলাদেশকে বলেন, এসিআইয়ের আর্থিক হিসাব ভুল তথ্য প্রকাশে অনেক বিনিয়োগকারীর লোকসান গুণতে হবে। যা মেনে নেওয়া যায় না।

ভুল তথ্য প্রকাশ প্রসঙ্গে তিনি বলেন, আমি জানার পর দ্রুততম সময়ে চেয়ারম্যানের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করি। পরবর্তীতে তিনি জরুরী ভিত্তিতে করণীয় ব্যবস্থা নেওয়ার জন্য ম্যানেজম্যান্টকে নির্দেশ দেন। ডিএসইর চেয়ারম্যান এসিআইয়ের আর্থিক হিসাব ভুল ভাবে প্রকাশের কারন ম্যানেজম্যান্টকে খতিয়ে দেখার জন্য নির্দেশ দিয়েছেন। 

ডিএসইর সূত্রে জানা যায়, আজকে লেনদেনের শুরু আগে এসিআইয়ের প্রথম প্রান্তিকে সাবসিডিয়ারি কোম্পানিসহ শেয়ার প্রতি আয় (ইপিএস) হিসাবে ৫ দশমিক ১৯ টাকার তথ্য প্রকাশ করে। যা মূলত এসিআইয়ের একক হিসাব। ওই তথ্য প্রকাশের পরে কোম্পানিটির শেয়ার দর বাড়তে থাকে। যে কারনে আগের দিনের ২২৯ টাকার শেয়ারটি দ্রুততম সময়ের মধ্যে ২৭০ টাকায় উঠে যায়।

লেনদেন শুরু হওয়ার ২২ মিনিট পরে অর্থাৎ ১০টা ৫২মিনিটে ভুল তথ্য প্রকাশের বিষয়টি ডিএসইর নজড়ে আসে। তারপরে তারা বিষয়টি সমাধান করে সঠিক তথ্য প্রকাশ করে। এক্ষেত্রে সমন্বিত হিসাবে শেয়ার প্রতি ৫ দশমিক ৯৯ টাকা লোকসানের তথ্য প্রকাশ করা হয়।

ভারতের নাগরিকত্ব আইনের সংশোধন চায় জাতিসংঘ শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার, শ্রদ্ধা জানাতে প্রস্তুত স্মৃতিসৌধ বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ২৯তম শেখ হাসিনা দণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে মুক্ত করা আইনের পরিপন্থী: গণপূর্তমন্ত্রী দৈনিক সংগ্রামের অফিসে ভাঙচুর, সম্পাদক পুলিশ হেফাজতে উত্তাল পরিস্থিতিতে শিলং সফর বাতিল করলেন অমিত শাহ ফিলিং স্টেশনে ৪ বছরে ৪৮ কোটি টাকার গ্যাস চুরি! ট্রাকের ধাক্কায় কবি নজরুল কলেজের শিক্ষার্থীর মৃত্যু ৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল শাজাহান খানের সম্পত্তির খোঁজ নেয়া উচিৎ: নিক্সন চৌধুরী ‘যত খুশি পেঁয়াজ নিয়া যান’ বীরগঞ্জে একসঙ্গে ২০ জোড়া এতিম তরুণ-তরুণীর বিয়ে ত্বকের যত্নে উপটান এনআরসি-সিএবি বিলের বিরুদ্ধে গণ-আন্দোলনের ডাক মমতার চাঁদপুরে গ্রাহকদের কোটি টাকা নিয়ে উধাও এনজিও জাপানের প্রধানমন্ত্রীও বাতিল করলেন ভারত সফর ২ মন্ত্রীর ভারত সফর বাতিলের কারণ জানালেন ওবায়দুল কাদের যুক্তরাজ্যে প্রথমবারের মতো এমপি সুনামগঞ্জের কন্যা আফসানা পাঞ্জাবি ও জ্যাকেটের পকেটে দুই কেজি স্বর্ণ খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সামুদ্রিক মাছে কাপড়ের রং মিশিয়ে বিক্রি নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য শক্তিশালী ম্যান্ডেট: বরিস জনসন ব্রিটেন নির্বাচন: তৃতীয়বারের মতো নির্বাচিত রুপা হক টেকনাফে ৮ লাখ ইয়াবা অস্ত্র-গুলিসহ আটক ৪ শহীদ বুদ্ধিজীবী দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা যুক্তরাজ্য নির্বাচনে বরিসের কনজারভেটিভ পার্টি এগিয়ে গৌহাটিতে বাংলাদেশের কূটনীতিকের গাড়িবহরে হামলা পাইকারিতে কমলেও খুচরায় কমছে না পেঁয়াজের ঝাজ ১৯ বাংলাদেশি যুবককে ফেরত পাঠালো বিএসএফ রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল