artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৫:২০   |  ২৯,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

সোমবার, নভেম্বার ১১, ২০১৯ ৮:৫০

আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম

media

ফিক্সিং না করেও শাস্তি ভোগ করছেন সাকিব আল হাসান। জুয়াড়ির দেয়া প্রস্তাবের কথা আইসিসিকে না জানানোর অপরাধে নিষিদ্ধ সাকিব আল হাসান। এক বছরের নিষেধাজ্ঞা শেষে আবার ক্রিকেটে ফিরে আসতে পারবেন তিনি। এই এক বছর সময়ে ক্রিকেটীয় কোনো কর্মকাণ্ডেই জড়াতে পারবেন না সাকিব।

ফিক্সিং না করেও শাস্তি ভোগ করছেন সাকিব আল হাসান। জুয়াড়ির দেয়া প্রস্তাবের কথা আইসিসিকে না জানানোর অপরাধে নিষিদ্ধ সাকিব আল হাসান। এক বছরের নিষেধাজ্ঞা শেষে আবার ক্রিকেটে ফিরে আসতে পারবেন তিনি। এই এক বছর সময়ে ক্রিকেটীয় কোনো কর্মকাণ্ডেই জড়াতে পারবেন না সাকিব।

সাকিবের ওপর এই নিষেধাজ্ঞার প্রভাব পড়েছে আইসিসি র্যাংকিংয়েও। বাংলাদেশ-ভারত সিরিজ শেষে আইসিসি কর্তৃক প্রকাশিত টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে দেখা যাচ্ছে, কোথাও সাকিব আল হাসানের নাম রাখেনি ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

এবারের আগে প্রকাশি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাকিব আল হাসান ছিলেন দ্বিতীয় স্থানে। তার পয়েন্ট ছিল ৩৫৫। বোলিংয়ে তিনি ছিলেন ৯ নম্বর অবস্থানে এবং ব্যাটিংয়ে ছিলেন ৩২ নম্বর স্থানে।

কিন্তু ভারত-বাংলাদেশ, নিউজিল্যান্ড-ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজ শেষে প্রকাশি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে দেখা যাচ্ছে এই ফরম্যাটের তিন বিভাগের কোথাও সাকিবের নাম নেই। অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ৩৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেছে আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবি।

সাকিব ভারত সিরিজ খেলতে পারলে শীর্ষেই থাকতে পারতেন, এতে কোনো সন্দেহ নেই। শুধু শীর্ষস্থান কিংবা দ্বিতীয়তে নয়, অলরাউন্ডারদের তালিকায় কোথাও তার নাম নেই। তবে এই তালিকায় চার নম্বরে উঠে এসেছে মাহমুদউল্লাহ রিয়াদের নাম। তার পয়েন্ট ২২৫।

শুধু অলরাউন্ডারই নয়, বোলার কিংবা ব্যাটসম্যানদের তালিকায়ও নাম নেই সাকিবের। যথারীতি রশিদ খান বোলিংয়ের শীর্ষে এবং বাবর আজম ব্যাটসম্যানদের শীর্ষে রয়েছেন। বাংলাদেশের নাঈম শেখ ৩৮ নম্বর স্থানে রয়েছেন যৌথভাবে ইংল্যান্ডের জনি বেয়ারেস্টর সঙ্গে। র‍্যাংকিংয়ে  প্রথমবারেরমত প্রবেশ করলেন নাইম এবং এসেই অর্জন করে নিলেন ৪৯৮ পয়েন্ট।

 

ভারতের নাগরিকত্ব আইনের সংশোধন চায় জাতিসংঘ শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার, শ্রদ্ধা জানাতে প্রস্তুত স্মৃতিসৌধ বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ২৯তম শেখ হাসিনা দণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে মুক্ত করা আইনের পরিপন্থী: গণপূর্তমন্ত্রী দৈনিক সংগ্রামের অফিসে ভাঙচুর, সম্পাদক পুলিশ হেফাজতে উত্তাল পরিস্থিতিতে শিলং সফর বাতিল করলেন অমিত শাহ ফিলিং স্টেশনে ৪ বছরে ৪৮ কোটি টাকার গ্যাস চুরি! ট্রাকের ধাক্কায় কবি নজরুল কলেজের শিক্ষার্থীর মৃত্যু ৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল শাজাহান খানের সম্পত্তির খোঁজ নেয়া উচিৎ: নিক্সন চৌধুরী ‘যত খুশি পেঁয়াজ নিয়া যান’ বীরগঞ্জে একসঙ্গে ২০ জোড়া এতিম তরুণ-তরুণীর বিয়ে ত্বকের যত্নে উপটান এনআরসি-সিএবি বিলের বিরুদ্ধে গণ-আন্দোলনের ডাক মমতার চাঁদপুরে গ্রাহকদের কোটি টাকা নিয়ে উধাও এনজিও জাপানের প্রধানমন্ত্রীও বাতিল করলেন ভারত সফর ২ মন্ত্রীর ভারত সফর বাতিলের কারণ জানালেন ওবায়দুল কাদের যুক্তরাজ্যে প্রথমবারের মতো এমপি সুনামগঞ্জের কন্যা আফসানা পাঞ্জাবি ও জ্যাকেটের পকেটে দুই কেজি স্বর্ণ খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সামুদ্রিক মাছে কাপড়ের রং মিশিয়ে বিক্রি নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য শক্তিশালী ম্যান্ডেট: বরিস জনসন ব্রিটেন নির্বাচন: তৃতীয়বারের মতো নির্বাচিত রুপা হক টেকনাফে ৮ লাখ ইয়াবা অস্ত্র-গুলিসহ আটক ৪ শহীদ বুদ্ধিজীবী দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা যুক্তরাজ্য নির্বাচনে বরিসের কনজারভেটিভ পার্টি এগিয়ে গৌহাটিতে বাংলাদেশের কূটনীতিকের গাড়িবহরে হামলা পাইকারিতে কমলেও খুচরায় কমছে না পেঁয়াজের ঝাজ ১৯ বাংলাদেশি যুবককে ফেরত পাঠালো বিএসএফ রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল