artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, নভেম্বার ১০, ২০১৯ ৯:২১

স্পেনে যৌন মিলনে ডেঙ্গুর ভাইরাস ছড়ানোর প্রমাণ

media

স্পেনের চিকিৎসা বিজ্ঞানীরা দাবি করেছেন, দু'জন পুরুষের যৌন মিলনের মধ্যদিয়ে মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরের ভাইরাস ছড়ানোর প্রমাণ পেয়েছেন তারা। এ ঘটনাকে 'অস্বাভাবিক ও অপ্রত্যাশিত' হিসেবে বর্ণনা করেছেন ইউরোপীয় ইউনিয়নের রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণকেন্দ্র (ইসিডিসি)। খবর দ্য টেলিগ্রাফের।

স্পেনের চিকিৎসা বিজ্ঞানীরা দাবি করেছেন, দু'জন পুরুষের যৌন মিলনের মধ্যদিয়ে মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরের ভাইরাস ছড়ানোর প্রমাণ পেয়েছেন তারা। এ ঘটনাকে 'অস্বাভাবিক ও অপ্রত্যাশিত' হিসেবে বর্ণনা করেছেন ইউরোপীয় ইউনিয়নের রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণকেন্দ্র (ইসিডিসি)। খবর দ্য টেলিগ্রাফের।

ইসিডিসি জানায়, পরস্পরের মধ্যে যৌন মিলন হয়েছিল- মাদ্রিদের এমন দুই পুরুষ বাসিন্দার মধ্যে ডেঙ্গুর সংক্রমণ নিশ্চিত হওয়ার খবর দিয়েছে স্পেন। তাদের মধ্যে সর্বসম্প্রতি আক্রান্ত ব্যক্তি (৪১) গত বেশকিছু দিনে স্পেনের বাইরে যাননি। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে তার মধ্যে ডেঙ্গুর উপসর্গ দেখা যায় ও ল্যাবরেটরি পরীক্ষায় তার ডেঙ্গু নিশ্চিত হয়। সেপ্টেম্বরের শুরুতে তার পুরুষ সঙ্গীর মধ্যে একই লক্ষণ দেখা গিয়েছিল। পরীক্ষার পর তার ডেঙ্গু শনাক্ত হয়। এই ব্যক্তি আগস্ট ও সেপ্টেম্বরের শুরুতে কিউবা ও ডোমিনিকান প্রজাতন্ত্রে গিয়েছিলেন।

মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা জিমেনেজকে উদ্ধৃত করে টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়, অতিসম্প্রতি ডেঙ্গুতে আক্রান্ত পুরুষটির পুরুষ সঙ্গী কিউবা ভ্রমণে গিয়ে মশার কামড়ে ডেঙ্গুতে আক্রান্ত হন।

ইসিডিসির এক স্বাস্থ্য বুলেটিনে অতিসম্প্রতি ডেঙ্গুতে আক্রান্ত জনের সংক্রমণকে 'স্থানীয়ভাবে সৃষ্ট' ও আগেরজনের ঘটনাকে 'আমদানিকৃত' হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। আক্রান্ত ওই দুজনের বাসস্থান ও আশেপাশের এলাকায় পতঙ্গতাত্ত্বিক অনুসন্ধানে নেতিবাচক ফল পায় মাদ্রিদের স্বাস্থ্য বিভাগ। অর্থাৎ সেখানো কোনো প্রাপ্তবয়স্ক এডিস মশার অস্তিত্ব পাওয়া যায়নি।

জেনেটিক সিকোয়েন্সিংয়ের মাধ্যমে উভয় ব্যক্তির ভাইরাসের জীবতাত্ত্বিক ধরণ অভিন্ন বলেও প্রমাণিত হয়েছে। এছাড়া ভাইরাসটি কিউবায় ছড়িয়ে পড়া ডেঙ্গু ভাইরাসের মতো বলেও প্রমাণ পেয়েছেন স্পেনের গবেষকরা।

স্পেনে পর্যালোচনা তুলে ধরে ইসিডিসি বলছে, বাহকের মাধ্যমে ডেঙ্গু সংক্রমণের জ্ঞাত অন্য মাধ্যমের কোনো ডেটা না থাকায় 'স্থানীয়ভাবে সৃষ্ট' ঘটনাটিকে সম্ভাব্য 'যৌন সংক্রমণ' হিসেবে বিবেচনা করা হচ্ছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা