artk
বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ১১:২১   |  ২৭,অগ্রহায়ণ ১৪২৬

সিনিয়র রিপোর্টার

রোববার, নভেম্বার ১০, ২০১৯ ৮:৫৮

শওকত আজিজের গাড়ি ঢাকা থেকেই জব্দ করেন এসপি হারুন

media

এ নিয়ে এসপি হারুন সংবাদ সম্মেলন করে শওকত আজিজ রাসেলের গাড়িটি নারায়গঞ্জ থেকে আটকের দাবি করেন। তবে নিউজবাংলাদেশের হাতে আসা সিসিটিভি ফুটেজে এর সত্যতা মেলেনি। 

আম্বার গ্রুপের কর্ণধার শওকত আজিজ রাসেলের গাড়িটি নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থেকে আটক করার যে দাবি এসপি হারুন করেছিলেন, তা ছিল তার সাজানো গল্পেরই অংশ।  রাজধানীর সড়কে লাগানো সিসিটিভি ফুটেজ থেকে তার প্রমাণ মিলেছে। 

শওকত আজিজ রাসেল ওইসব ফুটেজ তার ফেসবুক ওয়ালে পোস্ট করেছেন। 

এই শিল্পপতির বাসভবনের সিসিটিভি ফুটেজ প্রকাশ হওয়ার পর এসপি হারুনের সাজানো গল্পের অর্ধেকটা মিথ্যা প্রমাণিত হয়। এবার সড়কের সিসিটিভি ফুটেজ প্রকাশিত হওয়ায় তার পুরো গল্পই ভুয়া প্রমাণিত হলো।

ফুটেজে দেখা গেছে, ১ নভেম্বর প্রথম প্রহরে এসপি হারুনের গাড়িটি শওকত আজিজ রাসেলের গাড়িকে ধাওয়া করছে। 

বিসিবি পরিচালক ও গুলশান ক্লাবের প্রেসিডেন্ট শওকত আজিজ রাসেলের কাছে দীর্ঘ দিন ধরে দাবি করা ৮ কোটি টাকা চাঁদা না পেয়ে ক্ষুব্ধ হন এসপি হারুন। ২ নভেম্বর গভীর রাতে বাসায় ঢুকে তার স্ত্রী ও পুত্রকে তুলে নিয়ে যান নারায়ণগঞ্জে।  এছাড়া আগের রাতে রাসেলের ব্যক্তিগত গাড়িটিও জব্দ করে নিয়ে যান তিনি। 

ঘটনার পর এসপি হারুন গল্প ফেঁদে বসেন এবং সেই গল্প গণমাধ্যমকে শোনান।  ২ নভেম্বর বিকেলে সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন, শওকত আজিজ রাসেলের গাড়িটি নারায়গঞ্জ থেকে আটক করা হয়েছে। গাড়ি থেকে ইয়াবা, মদ ও গুলি পাওয়ার কথাও তিনি গণমাধ্যমকে জানান। একইসঙ্গে দাবি করেন, ওই গাড়ি থেকে রাসেলের স্ত্রী ও পুত্রকে আটক করা হয়েছে। 

কিন্তু শওকত আজিজ রাসেলের বাসভবনের সিসিটিভি ফুটেজসহ গণমাধ্যমে আসল ঘটনা প্রকাশ পেলে এসপি হারুনকে নারায়ণগঞ্জ থেকে প্রত্যাহার করা হয়। 

সড়কের সিসিটিভি ফুটেজে দেখা যায়, গত ১ নভেম্বর (শুক্রবার) রাত ১টার দিকে শওকত আজিজ রাসেলের সাদা রঙের গাড়িটি ঢাকা ক্লাব থেকে বের হয়। রাত ১টা ২১ মিনিটে গাড়িটি কাকরাইল থেকে মগবাজারের দিকে মোড় নেয়। 

এর ১ মিনিট পর (১টা ২২মিনিট) এসপি হারুনের গাড়ি শওকত আজিজ রাসেলের গাড়িটিকে ধাওয়া করতে শুরু করে।

রাত ১টা ৪১ মিনিটে শওকত আজিজ রাসেলের গাড়িটিকে জব্দ করেন এসপি হারুন। এ সময় গাড়িচালককে আটক করা হয়।  এসময় রাসেল গাড়িতে ছিলেন না। 

রাসেলের গাড়িটি জব্দ করার ১১ মিনিট পর রাত ১টা ৫২ মিনিটে এসপি হারুনের গাড়ি ও সঙ্গের আরেকটি গাড়িকে ঢাকা ক্লাবে ঢুকতে দেখা যায়।  সে সময় এসপি হারুনের উদ্দেশ্য ছিল ঢাকা ক্লাব থেকে শওকত আজিজকে আটক করা। কিন্তু ক্লাব কর্তৃপক্ষ হারুনকে ক্লাবে প্রবেশ করতে দেয়নি। 

ওই ঘটনার বিবরণ দিয়ে শওকত আজিজ বলেন, চাঁদা নিয়ে হারুন অর রশীদের সঙ্গে তার পুরোনো বিরোধ ছিল। সম্প্রতি তিনি নারায়ণগঞ্জের রূপগঞ্জে নতুন একটি প্রকল্পের কাজ শুরু করেছেন। সেখানেও হারুন বাগড়া দিচ্ছিলেন। সর্বশেষ গত বৃহস্পতিবার তিনি স্ত্রী-পুত্রকে একটি পার্টিতে নামিয়ে ঢাকা ক্লাবে আসেন। ক্লাব থেকে বেরিয়ে দেখেন তার গাড়িটি নেই। পরে খোঁজ নিয়ে জানতে পারেন গাড়ি আছে নারায়ণগঞ্জে। পরদিন রাতে তার অনুপস্থিতিতে হারুন একদল পুলিশ নিয়ে তার গুলশানের বাসায় ঢুকে ভাঙচুর করেন। এরপর তার স্ত্রী-সন্তানকে নারায়ণগঞ্জে নিয়ে যান। এ বিষয়ে নিকটস্থ গুলশান থানাকে কিছু জানায়নি নারায়ণগঞ্জের পুলিশ। পরদিন তার খোয়া যাওয়া গাড়িতে ইয়াবা, মদ ও গুলি উদ্ধারের ঘটনা সাজিয়ে তার ও তার গাড়িচালকের নামে মামলা করা হয়।  

শনিবার সকালে পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এমএ হাশেম গোয়েন্দা পুলিশের কার্যালয়ে গিয়ে মুচলেকা দিয়ে ছেলের স্ত্রী ও নাতিকে ছাড়িয়ে আনেন।

এ ঘটনায় গত রোববার বিতর্কিত পুলিশ সুপার হারুন অর রশীদকে নারায়ণগঞ্জ থেকে সরিয়ে পুলিশ সদর দপ্তরে (ট্রেনিং রিজার্ভ) সংযুক্ত করা হয়। 

শওকত আজিজ রাসেল জানান, আম্বার গ্রুপের প্রতিষ্ঠান আম্বার ডেনিমের কাছে চাঁদা দাবি করেন এসপি হারুন।  চাঁদা না পেয়েই ক্ষমতার অপব্যবহার করেছেন হারুন। 

বিশিষ্ট শিল্পপতি আম্বার গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক শওকত আজিজ রাসেলের কাছে দীর্ঘদিন ধরেই চাঁদা দাবি করে আসছেন এসপি হারুন।  গত ৫ মে হারুনের বিরুদ্ধে পুলিশ মহাপরিদর্শকের কাছে লিখিত অভিযোগ করেন শওকত আজিজ রাসেল।  কিন্তু সে অভিযোগের কোনো সুরাহা হয়নি। 

অন্যদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও সিদ্ধিরগঞ্জে গড়ে উঠছে আম্বার গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠান। সেসব প্রতিষ্ঠানে ৫০০ থেকে ১০০০ মানুষের কর্মসংস্থান হবে।  এসব প্রতিষ্ঠান থেকেও মাসে ২০ লাখ টাকা চাঁদা দাবি করেন এসপি হারুন।  এবারও চাঁদা না দেয়ায় তিনি আম্বার গ্রুপের কর্ণধারকে মিথ্যা মামলায় ফাঁসানোর চেষ্টা করেন। 

গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার চিরকুট লিখে অধ্যক্ষের কক্ষে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাট আদায়ে হয়রানি করলে আমাকে জানাবেন, ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্রে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ৬ মিয়ানমারের সেনাপ্রধানসহ ৪ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মিয়ানমারকে হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন: জাতিসংঘ আদালতে গাম্বিয়া ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা ‘খালেদার মুক্তির নামে নতুন করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা হচ্ছে’ এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ নিহত ৩ ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে করণীয় মানবাধিকার লঙ্ঘনের সব ঘটনার বিচার নিশ্চিত করা হবে: শেখ হাসিনা অপরাধ স্বীকার করতে সু চির প্রতি ৭ নোবেল বিজয়ীর আহ্বান বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ বিপিএলে রংপুর রেঞ্জার্সের অধিনায়ক মোহাম্মদ নবি কোনো কিছু বিশ্বাস করার আগে যাচাই করে নিন: স্বরাষ্ট্রমন্ত্রী জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের নির্দেশ হাইকোর্টের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা মাটির নিচে পাওয়া গেল ১৭০০ বছর আগের মুরগির ডিম সুপ্রিম কোর্টের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে দুই কর্মকর্তাকে দায়িত্ব অমিত শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে মার্কিন কমিশন গাজীপুরে পুলিশ পরিচয়ে ৫ সোনার দোকান লুট ভ্যাট নিবন্ধন না করলে আইনি ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান ক্ষমতায় টিকে থাকতে মানবাধিকার লঙ্ঘন করছে সরকার: মির্জা ফখরুল জিডির হয়রানি বন্ধে পুলিশের নতুন উদ্যোগ সুচির বিচার দাবিতে কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ আশুলিয়ায় পোশাক কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত বিআরটিসির ওপর ক্ষুব্ধ হয়ে ময়মনসিংহে বাস চলাচল বন্ধ ৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান ‘নিখোঁজ’