artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ১১:৫৬   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শনিবার, নভেম্বার ২, ২০১৯ ৬:৪৫

ঘরোয়া ক্রিকেটে অবিশ্বাস্য রেকর্ড রাজ্জাকের

media

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের পছন্দে তালিকায় ছিলেন না স্পিনার আব্দুর রাজ্জাক। তার তো অভিজ্ঞ এই স্পিনারের ক্যারিয়ারটা থেমে আছে মাত্র ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে আবদুর রাজ্জাকের যে কীর্তি, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের পছন্দে তালিকায় ছিলেন না স্পিনার আব্দুর রাজ্জাক। তার তো অভিজ্ঞ এই স্পিনারের ক্যারিয়ারটা থেমে আছে মাত্র ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে আবদুর রাজ্জাকের যে কীর্তি, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

গত বছরের জানুয়ারিতে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলকে পা রাখেন রাজ্জাক। এবার ৬০০ উইকেটেও তিনিই প্রথম। আজ (শনিবার) জাতীয় লিগের প্রথম স্তরের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে এই কীর্তি গড়েছেন খুলনা বিভাগের অধিনায়ক।

এই ম্যাচে খেলতে নামার আগে ১৩১টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৯৪ উইকেট ছিল বাঁহাতি এই স্পিনারের। রাজ্জাক সেই ঘাটতিটা পূরণ করে দিলেন প্রথম ইনিংসেই, বিধ্বংসী বোলিংয়ে। মিরপুর শেরে-ই- বাংলা স্টেডিয়ামে রংপুর বিভাগের ব্যাটসম্যানদের রীতিমত কোণঠাসা করে রেখেছিলেন রাজ্জাক। 

একে একে উইকেট তুলে নিতে থাকেন। রবিউল হককে বোল্ড করে ছুঁয়ে ফেলেন ৬০০ উইকেটের মাইলফলক। এরপর আরও এক উইকেট নিয়েছেন। ইনিংস শেষে বোলিং ফিগারটাও ঈর্ষা জাগানোর মতো, ২৪.১-৭-৬৯-৭। প্রথম শ্রেণির ক্রিকেটে রাজ্জাকের ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার। দ্বিতীয় স্থানে থাকা এনামুল হক জুনিয়রও বাঁহাতি স্পিনার। ১২৭টি প্রথম শ্রেণির ম্যাচে তার নামের পাশে ৪৭৬ উইকেট।

তালিকায় তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ শরীফ। সেরা পাঁচে তিনিই একমাত্র পেসার। ১৩২ ম্যাচে তার উইকেট ৩৯৩টি। চতুর্থ স্থানে থাকা বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেলের ১১২ ম্যাচে ৩৯২ উইকেট। পঞ্চম স্থানে থাকা সাকলাইন সজীবও বাঁহাতি স্পিনার। ৯০ ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ৩৬১টি।

 

কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের