artk

স্পোর্টস রিপোর্টার

শনিবার, নভেম্বার ২, ২০১৯ ৬:৪৫

ঘরোয়া ক্রিকেটে অবিশ্বাস্য রেকর্ড রাজ্জাকের

media

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের পছন্দে তালিকায় ছিলেন না স্পিনার আব্দুর রাজ্জাক। তার তো অভিজ্ঞ এই স্পিনারের ক্যারিয়ারটা থেমে আছে মাত্র ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে আবদুর রাজ্জাকের যে কীর্তি, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের পছন্দে তালিকায় ছিলেন না স্পিনার আব্দুর রাজ্জাক। তার তো অভিজ্ঞ এই স্পিনারের ক্যারিয়ারটা থেমে আছে মাত্র ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে আবদুর রাজ্জাকের যে কীর্তি, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

গত বছরের জানুয়ারিতে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলকে পা রাখেন রাজ্জাক। এবার ৬০০ উইকেটেও তিনিই প্রথম। আজ (শনিবার) জাতীয় লিগের প্রথম স্তরের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে এই কীর্তি গড়েছেন খুলনা বিভাগের অধিনায়ক।

এই ম্যাচে খেলতে নামার আগে ১৩১টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৯৪ উইকেট ছিল বাঁহাতি এই স্পিনারের। রাজ্জাক সেই ঘাটতিটা পূরণ করে দিলেন প্রথম ইনিংসেই, বিধ্বংসী বোলিংয়ে। মিরপুর শেরে-ই- বাংলা স্টেডিয়ামে রংপুর বিভাগের ব্যাটসম্যানদের রীতিমত কোণঠাসা করে রেখেছিলেন রাজ্জাক। 

একে একে উইকেট তুলে নিতে থাকেন। রবিউল হককে বোল্ড করে ছুঁয়ে ফেলেন ৬০০ উইকেটের মাইলফলক। এরপর আরও এক উইকেট নিয়েছেন। ইনিংস শেষে বোলিং ফিগারটাও ঈর্ষা জাগানোর মতো, ২৪.১-৭-৬৯-৭। প্রথম শ্রেণির ক্রিকেটে রাজ্জাকের ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার। দ্বিতীয় স্থানে থাকা এনামুল হক জুনিয়রও বাঁহাতি স্পিনার। ১২৭টি প্রথম শ্রেণির ম্যাচে তার নামের পাশে ৪৭৬ উইকেট।

তালিকায় তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ শরীফ। সেরা পাঁচে তিনিই একমাত্র পেসার। ১৩২ ম্যাচে তার উইকেট ৩৯৩টি। চতুর্থ স্থানে থাকা বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেলের ১১২ ম্যাচে ৩৯২ উইকেট। পঞ্চম স্থানে থাকা সাকলাইন সজীবও বাঁহাতি স্পিনার। ৯০ ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ৩৬১টি।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা