artk

স্পোর্টস রিপোর্টার

শনিবার, নভেম্বার ২, ২০১৯ ৬:৪৫

ঘরোয়া ক্রিকেটে অবিশ্বাস্য রেকর্ড রাজ্জাকের

media

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের পছন্দে তালিকায় ছিলেন না স্পিনার আব্দুর রাজ্জাক। তার তো অভিজ্ঞ এই স্পিনারের ক্যারিয়ারটা থেমে আছে মাত্র ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে আবদুর রাজ্জাকের যে কীর্তি, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের পছন্দে তালিকায় ছিলেন না স্পিনার আব্দুর রাজ্জাক। তার তো অভিজ্ঞ এই স্পিনারের ক্যারিয়ারটা থেমে আছে মাত্র ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে আবদুর রাজ্জাকের যে কীর্তি, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

গত বছরের জানুয়ারিতে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলকে পা রাখেন রাজ্জাক। এবার ৬০০ উইকেটেও তিনিই প্রথম। আজ (শনিবার) জাতীয় লিগের প্রথম স্তরের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে এই কীর্তি গড়েছেন খুলনা বিভাগের অধিনায়ক।

এই ম্যাচে খেলতে নামার আগে ১৩১টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৯৪ উইকেট ছিল বাঁহাতি এই স্পিনারের। রাজ্জাক সেই ঘাটতিটা পূরণ করে দিলেন প্রথম ইনিংসেই, বিধ্বংসী বোলিংয়ে। মিরপুর শেরে-ই- বাংলা স্টেডিয়ামে রংপুর বিভাগের ব্যাটসম্যানদের রীতিমত কোণঠাসা করে রেখেছিলেন রাজ্জাক। 

একে একে উইকেট তুলে নিতে থাকেন। রবিউল হককে বোল্ড করে ছুঁয়ে ফেলেন ৬০০ উইকেটের মাইলফলক। এরপর আরও এক উইকেট নিয়েছেন। ইনিংস শেষে বোলিং ফিগারটাও ঈর্ষা জাগানোর মতো, ২৪.১-৭-৬৯-৭। প্রথম শ্রেণির ক্রিকেটে রাজ্জাকের ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার। দ্বিতীয় স্থানে থাকা এনামুল হক জুনিয়রও বাঁহাতি স্পিনার। ১২৭টি প্রথম শ্রেণির ম্যাচে তার নামের পাশে ৪৭৬ উইকেট।

তালিকায় তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ শরীফ। সেরা পাঁচে তিনিই একমাত্র পেসার। ১৩২ ম্যাচে তার উইকেট ৩৯৩টি। চতুর্থ স্থানে থাকা বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেলের ১১২ ম্যাচে ৩৯২ উইকেট। পঞ্চম স্থানে থাকা সাকলাইন সজীবও বাঁহাতি স্পিনার। ৯০ ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ৩৬১টি।

 

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ