artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, নভেম্বার ১, ২০১৯ ২:০৩

সমকামিতার বৈধতা মানবে না ভারতীয় সেনা

media

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ- এই আইনটিকে বছর খানেক আগেই বাতিল বলে ঘোষণা করেছে ভারতীয় সুপ্রিম কোর্ট। কিন্তু তারপরেও ভারতীয় সেনাবাহিনী মনে করছে যে সমকামিতায় কঠিন শাস্তি হওয়া উচিত। খবর এনডিটিভির।

একটি সূত্র জানিয়েছে, সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলা রক্ষার লক্ষ্যে সেনার নিজস্ব আইনে সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে ঘোষণা করার সুপারিশ করা হয়েছে। আরও জানা গেছে, সেনা আইনে আগেই একটি বিধান ছিল যার অধীনে সেনা কর্মীদের সমকামিতা ও ব্যভিচারের জন্য দোষী করা যেতে পারতো, কিন্তু এখন একই আইনের আরো একটি বিধান হবে। অথচ দেশটির শীর্ষ আদালত গত বছরই সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ নয় বলে রায় দেয়। কিন্তু এই পদক্ষেপ সেনাবাহিনীতেও মেনে চলা হলে সেখানে অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতি তলানিতে পৌঁছবে- এই যুক্তিতে সেনা আইনে ওই দুটিকে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণার সুপারিশ করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করেছে ভারতীয় সেনা।

সেনার মতে, সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হলে তা একটি প্রতিরোধক হিসেবে কাজ করবে। না হলে সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলা সংক্রান্ত সমস্যা এবং নিয়ন্ত্রণের সমস্যা তৈরি হবে।

এই প্রসঙ্গে সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে ভারতীয় সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল অশ্বিনী কুমার বলেন, কয়েকটি বিষয় হয়তো আইনত সঠিক, তবে আসলে তা নৈতিক দিক থেকে ভুল। সমকামিতা এবং ব্যভিচারের মামলাগুলো এখনও সেনাবাহিনীতে নিষিদ্ধ হিসেবেই বিবেচিত হয়।

এই বছরের শুরুর দিকে ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেন, “সেনাবাহিনীতে সমকামী যৌনতা ও ব্যভিচারের অনুমতি দেয়া হবে না।”

“সেনাবাহিনীতে আমরা কখনও ভাবি না যে এটা ঘটতে পারে। সেনা আইন তৈরি হওয়ার আগে যা কিছু ভাবা হয়েছিল, তাকেই আর্মি অ্যাক্টের অধীনে আনা হয়েছিল। এটি এমন একটা ঘটনা যা সেনা আইনটি তৈরি হওয়ার আগে সেভাবে শোনা যায়নি। আমরা কখনই ভাবিনি যে এটা ঘটবে। আমরা কখনই এই সবের অনুমতি দিই না। সুতরাং সেই জন্যেই এই বিষয়টি সেনা আইনে রাখা হয়নি।” বলেন জেনারেল রাওয়াত।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা