artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ৩১, ২০১৯ ৭:১৯

বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী কানাডার ব্যবসায়ীরা

media

সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মত, যা কানাডিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী করে তুলেছে বলে জানিয়েছেন কানাডিয়ান রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন।

সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মত, যা কানাডিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী করে তুলেছে বলে জানিয়েছেন কানাডিয়ান রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন।

বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত  কানাডিয়ান রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন ও বাণিজ্য বিষয়ক কাউন্সিলর করিনিন পেট্রিসর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিডা) কার্যালয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সাথে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে কানাডিয়ান রাষ্ট্রদূত এসব কথা বলেন। 

বাংলাদেশের ক্রমাগত অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে কানাডিয়ান রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন বলেন, স্বাধীনতার পর থেকেই কানাডার সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ন বাণিজ্য সম্পর্ক রয়েছে। উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সঠিক পথেই আছে। সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মত, যা কানাডিয়ান ব্যাবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরো বেশি আগ্রহী করে তুলেছে।  

মতবিনিময়কালে কানাডাকে অন্যতম বন্ধু রাস্ট্র হিসেবে উল্লেখ করে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, পরিবেশ বান্ধব উন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে  বাংলাদেশ। এসময়ে তিনি গত দশ বছরে বাংলাদেশের  উন্নয়ন চিত্র তুলে ধরেন। 

তিনি বলেন, অধিক হারে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য  দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে , যেখানে বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিকমিনিকেশনসহ সব ধরনের বিনিয়োগ সেব অতিদ্রুত দেওয়া সম্ভব।  

এসময় তারা বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রসহ, লোকাল মার্কেট, বিশ্বব্যাপী শতভাগ রপ্তানির সুবিধা, কর্মসংস্থান এবং উভয় দেশের ব্যাবসায়ীদের যোগাযোগ বাড়ানো বিষয়  নিয়ে আলোচনা করেন। 

এসময় বাংলাদেশের বিনিয়োগ পরিবেশের ক্রম উন্নয়নের প্রশংসা করে কানাডার বাণিজ্য বিষয়ক কাউন্সিলর করিনিন পেট্রিসর বলেন, অনেক কানাডিয়ান কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে  আগ্রহী এবং বালাদেশের এই উন্নয়নে বন্ধু হিসেবে পাশে থাকতে চায় কানাডা। 

এসময় ধন্যবাদ জানিয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ শ্রমবান্ধব এক বিশাল বাজার এবং দিন দিন আমাদের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে, যা আগামীতে আরো দ্রুত হবে। ২০৪১ সালের মধ্যে পরিবেশ বান্ধব উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিনিয়োগকারীদের সব ধরনের সহোগিতার জন্য আমরা প্রস্তুত। 

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা