artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৭:৩০   |  ২৮,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ৩১, ২০১৯ ৪:৩০

৫০০ বছরের রাজপ্রাসাদে আগুন

media

জাপানে পাঁচশ বছরের পুরনো বিশ্ব ঐতিহ্য শুরি প্রাসাদের মূল কাঠামো আগুনে পুড়ে গেছে। বৃহস্পতিবার ভোরে প্রাসাদটিতে আগুন লাগে। (দ্য গার্ডিয়ান)

জাপানে পাঁচশ বছরের পুরনো বিশ্ব ঐতিহ্য শুরি প্রাসাদের মূল কাঠামো আগুনে পুড়ে গেছে। বৃহস্পতিবার ভোরে প্রাসাদটিতে আগুন লাগে। (দ্য গার্ডিয়ান)

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, আগুনে প্রাসাদের প্রধান ভবনের পাশাপাশি উত্তর ও দক্ষিণের কাঠামোগুলোও পুড়ে গেছে।

দেশটির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ওকিনাওয়ার রাজধানী নাহা এর পাশে একটি পাহাড়ের ওপর প্রাসাদটি অবস্থিত।

ওকিনাওয়া পুলিশের মুখপাত্র রিও কোচি জানিয়েছেন, এখনো আগুন লাগার কারণ বের করা যায়নি। ভোর থেকেই আগুন নিয়ন্ত্রণে আনতে দমকল কর্মীরা চেষ্টা করে যাচ্ছেন। এ পর্যন্ত কেউ হতাহত হয়েছে বলে খবর পাওয়া যায়নি।

৫০০ বছর আগে রুকিউ রাজবংশের আমলে কাঠের এই প্রাসাদটি তৈরি করা হয়েছিল। ১৯৩৩ সালে প্রাসাদটিকে জাপানের জাতীয় সম্পদের মর্যাদা দেওয়া হয়। ১৯৭০-রের দশক পর্যন্ত এটি ওকিনাওয়ার সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস হিসেবে ব্যবহৃত হয়েছে। তারপর থেকে এটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র হয়ে ওঠে।

ওকিনাওয়ার পর্যটন সাইটের তথ্যানুযায়ী, রুকিউ রাজবংশের আমলে এই প্রাসাদটি তিনবার আগুনে পুড়েছিল, এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ওকিনাওয়ার লড়াই চলাকালে আরেকবার পুড়ে ধ্বংস হয়েছিল। এরপর পুনরায় এটিকে নির্মাণ করা হয়। বর্তমানে এটি ওকিনাওয়ার বৃহত্তম কাঠের ভবন।

‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম