artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৭:২৫   |  ২৮,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ৩১, ২০১৯ ১০:০৯

আনুষ্ঠানিকভাবে বিভক্ত কাশ্মির

media

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরকে আনুষ্ঠানিকভাবে বিভক্তের ঘোষণা আসলো। নতুন ঘোষণা অনুযায়ী জম্মু ও কাশ্মির একটি প্রশাসনিক কাঠামোতে চলবে ও চীন সীমান্তবর্তী লাদাখে আরেকটি। তবে এই দুটি রাজ্যই সরাসরি ভারতের কেন্দ্রীয় সরকারের অধীনে থাকবে। কাশ্মির বিভক্তের ঘোষণার প্রায় তিন মাস পর তা কার্যকর হতে চলেছে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরকে আনুষ্ঠানিকভাবে বিভক্তের ঘোষণা আসলো। নতুন ঘোষণা অনুযায়ী জম্মু ও কাশ্মির একটি প্রশাসনিক কাঠামোতে চলবে ও চীন সীমান্তবর্তী লাদাখে আরেকটি। তবে এই দুটি রাজ্যই সরাসরি ভারতের কেন্দ্রীয় সরকারের অধীনে থাকবে। কাশ্মির বিভক্তের ঘোষণার প্রায় তিন মাস পর তা কার্যকর হতে চলেছে।

 ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেয় দিল্লি। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় দুনিয়ার ভূস্বর্গ খ্যাত কাশ্মির উপত্যকা। এ পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার বিপুলসংখ্যক স্বাধীনতাপন্থী ও ভারতপন্থী রাজনৈতিক নেতাকে। ইউরোপীয় ইউনিয়ন আর যুক্তরাষ্ট্র গত দুই মাস ধরে ভারত সরকারের কাশ্মির নীতির তীব্র সমালোচনা করে আসছে। যদিও মোদি সরকারের দাবি ওই অঞ্চলে জঙ্গি দমনে তারা এ পদক্ষেপ নিয়েছে।

বিভক্ত হওয়ার পর ৯৮ শতাংশ জনগণ জম্মু ও কাশ্মিরেই থাকছে। এর মধ্যে কাশ্মিরে মুসলিমরা  সংখ্যাগরিষ্ঠ। তাদের জনসংখ্যা ৮০ লাখ। আর ৬০ লাখ জনসংখ্যার জম্মু হিন্দু সংখ্যাগরিষ্ঠ। অন্যদিকে লাদাখে জনসংখ্যা ৩ লাখ যেখানে মুসলিম ও বৌদ্ধদের সংখ্যা প্রায় সমান। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়, বৃহস্পতিবার গুজরাটের সাবেক আমলা গিরিশ চন্দ্র মুরমু কাশ্মির অঞ্চলের প্রথম গভর্নর হিসেবে শপথ নিতে যাচ্ছেন। লাদাখের গভর্নর হিসেবে শপথ নেন পররাষ্ট্র সচিব রাধা কৃষ্ণ মাথুর।

‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম