artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৮:০৩   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ৮:২৪

বিশ্ব ইজতেমা ১০ জানুয়ারি

media

২০২০ সালের বিশ্ব ইজমতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমপর্ব ১০, ১১ ও ১২ জানুয়ারি অনুষ্ঠিত হবে, এতে তত্বাবধান করবেন আলেম-উলামারা। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি, এতে অংশ নেবে ভারতের বিতর্কিত মাওলানা সাদ কান্ধলভির অনুসারীরা।

২০২০ সালের বিশ্ব ইজমতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমপর্ব ১০, ১১ ও ১২ জানুয়ারি অনুষ্ঠিত হবে, এতে তত্বাবধান করবেন আলেম-উলামারা। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি, এতে অংশ নেবে ভারতের বিতর্কিত মাওলানা সাদ কান্ধলভির অনুসারীরা।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক জরুরি বৈঠকে তাবলিগের মুরব্বিদের উপস্থিতিতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এমনটা জানা গেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের বৈঠকে সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও অন্যরা।

কাকরাইল মারকাজের মুরব্বি মাওলানা জোবায়ের আহমদের নেতৃত্বে এই বৈঠকে আলেমদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন মুফতি রুহুল আমীন, মুফতি নুরুল আমীন, মাওলানা মাহফুজুল হক, প্রকৌশলী মাহফুজুর রহমান, হাজি সেলিম।

মাওলানা সাদ অনুসারীদের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দ ওয়াসিফুল ইসলাম, মুফতি ইজহার, মাওলানা মোশাররফ হোসাইন ও মাওলানা আশরাফ আলী প্রমুখ।

বৈঠকে সিদ্ধান্ত হয় ভারতের নিজামুদ্দিন মারকাজের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি ইজতেমায় অংশ গ্রহণ করতে পারবেন না। আইন শৃঙ্খলার অবনতির আশঙ্কা ও তার বহুল বিতর্কিত বক্তব্যের কারণেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে না বৈঠক সূত্রে জানা গেছে।

ইজতেমার আগে তিন চিল্লার সাথীদের বিশেষ ‘জোড় ইজতেমা’ এবার হবে না বলে সভায় সিদ্ধান্ত হয়েছে। বিশ্ব ইজতেমা দুই পর্বে হলেও মাঠে প্রস্তুতের কাজ করবেন আলেম-উলামা ও আলমি শুরার অনুসারীরা।

১৯৬৭ সাল থেকে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে ইজতেমা ময়দানে প্রতিবছর নিয়মতান্ত্রিকভাবে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। ২০২০ সালের ইজতিমাটি হবে ৫৫তম বিশ্ব ইজতেমা। ঈমান-আমল ও মননশীলতার চর্চার পাশাপাশি বিশ্ব ইজতেমা বাংলাদেশকে বহির্বিশ্বের কাছে পরিচিত করে তুলে এবং অর্থনৈতিক ক্ষেত্রে অবদান রাখে।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর