artk

সুজন মজুমদার, রামপাল (বাগেরহাট) থেকে

রোববার, অক্টোবার ২৭, ২০১৯ ২:৫৪

রামপালে শুঁটকিপল্লীর জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি

media

আসন্ন শুঁটকি আহরণ মৌসুমে সমুদ্রগামী জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি প্রায় সম্পন্নের পথে। আগামী দুই-চারদিনের মধ্যেই জেলেরা নানা শঙ্কা মাথায় নিয়ে প্রতিবছরের মতো এবারও সুন্দরবনের জেলে পল্লীতে অবস্থান করে শুঁটকির জন্য মৎস্য আহরণ করবেন। সুদে কারবারিদের কাছ থেকে উচ্চহারে ঋণ গ্রহণ, বনদস্যুদের হামলা, মুক্তিপণ ও অপহরণের শঙ্কা, বিভিন্ন ব্যাংক ও এনজিও সমিতি থেকে ঋণ গ্রহণে জটিলতাসহ নানামুখি সমস্যায় জর্জরিত জেলেদের এক সংগ্রামী জীবন শুরু হতে চলেছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি শুঁটকি আহরণ মৌসুমে রামপালে ১০টি ইউনিয়ন থেকে পাঁচশতাধিক জেলে বহদ্দার তাদের ট্রলার ও জাল প্রস্তুত করেছেন। 

উপজেলার রামপাল সদর ইউনিয়নের কামরাঙ্গা, শ্রীফলতলা, ঝনঝনিয়া, ওড়াবুনিয়া, বেলাই থেকে দুই শতাধিক জেলে সমুদ্রে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। একইভাবে পেড়িখালী ইউনিয়নের সিকিরডাংগা, পেড়িখালী, পুঁটিমারী, রোমজাইপুর ও বড়কাটালীর শতাধিক জেলে, বাঁশতলী ও বাইনতলা ইউনিয়ন থেকে মুজিবনগর, বাঁশতলী, গিলাতলা, কালিগঞ্জ, চাকশ্রী, শরাফপুর, কাশিপুর ও দূর্গাপুরের এক শতাধিক জেলে, রাজনগর, হুড়কা ও উজলকুড় ইউনিয়নের হুড়কা, কালেখারবেড় ও সোনাতুনিয়া থেকে প্রায় একশতাধিক জেলে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। এমন তথ্য নিশ্চিত করেছেন সমুদ্রগামী জেলে সমিতির সভাপতি মল্লিক শহিদুল ইসলাম। 

তিনি জানান, পেশা হারানোর ভয়ে জেলেরা তাদের বাপ-দাদার পেশাকে আকড়ে ধরে রেখেছেন। বিভিন্ন সমস্যায় জেলেরা জর্জরিত। উচ্চহারে সুদে মহাজনদের কাছ থেকে ঋণ নিতে হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে ওই ঋণের হার শতভাগ পর্যন্ত গড়ায়। ব্যাংক-এনজিও’র ঋণ পেতে নানা জটিলতায় অশিক্ষিত-অর্ধ শিক্ষিত জেলেরা সুদে মহাজনদের পেছনেই ছোটেন। এরপর সুন্দরবনে বনদস্যুদের উৎপাত, মুক্তিপণ ও চাঁদাবাজি, প্রতিকুল ও বৈরী আবহাওয়া, অসাধু বনরক্ষিদের দৌরাত্ম্য এবং মহাজনদের কাছে মাছ বিক্রিতে সঠিক মূল্য না পাওয়াসহ নানামুখি জটিলতায় পড়তে হয়। 

এসব চ্যালেঞ্জ মাথায় নিয়ে জীবন-জীবিকার তাগিদে ও একটুখানি ভালো থাকার আশায় জেলেদের প্রায় ছয় মাসের জন্য এক সংগ্রামী জীবন শুরু হয়। 

সমুদ্রগামী জেলে পেড়িখালীর ওমর ফারুক, সোহেল মল্লিক ও আজাদ শেখ বলেন, আমাদের করুণ কাহিনী কেউ শুনতে চায় না। সুদে মহাজনদের কাছ থেকে ৩০/৪০ ভাগ হারে সুদে টাকা নিয়ে আমাদের কেউ কেউ নতুন ট্রলার ও জালসহ অন্যান্য প্রয়োজনীয় মালামাল সংগ্রহ করে থাকেন, এছাড়া বিভিন্ন সমস্যা তো রয়েছেই। বিশেষ করে অসাধু বনরক্ষিদের দৌরাত্ম্য বনদস্যুদের চাপ না থাকলে এবং কাঙ্খিত মাছ আহরণ করতে পারলে এই পেশা ধরে রাখা সম্ভব হবে। 

সমুদ্রগামী জেলে সমিতির নেতৃবৃন্দ বলেন, আসন্ন মৎস্য আহরণ মৌসুমে যাতে নির্বিঘ্নে জেলেরা মৎস্য আহরণ করে শুকাতে পারে এবং পরিবহন করতে পারে সে জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।  

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা