artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, অক্টোবার ২৭, ২০১৯ ১১:০২

ব্যাঙ্গালোরে কথিত ৬০ অবৈধ বাংলাদেশি গ্রেপ্তার

media

ভারতের ব্যাঙ্গালোরে অবৈধভাবে বসবাসের অভিযোগে কথিত ৬০ বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। 

শনিবার খুব সকালে পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। 

অনলাইন দ্য হিন্দু ও ওয়ান ইন্ডিয়া বলছে, তাদের ফরেনার্স অ্যাক্টের অধীনে আটক করা হয়েছে। পরে তাদেরকে দেশ থেকে বের করে দেয়া হবে। 

ব্যাঙ্গালোরের বিভিন্ন অংশে অভিযান চালায় পুলিশ। তার আগে তাদের কাছে গোপন সূত্রে এসব ব্যক্তির বিষয়ে তথ্য ছিল। এদের বাংলাদেশে ফেরত পাঠানোর পূর্ব পর্যন্ত একটি আশ্রয় শিবিরে রাখা হবে। সম্প্রতি ব্যাঙ্গালোর সাউথের এমপি তেজাস্বী সুরাইয়া বলেছেন, অবৈধ অভিবাসীরা রাজ্যের নিরাপত্তার জন্য হুমকি।

তিনি ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কর্নাটক রাজ্যেও এনআরসি করার জন্য। তিনি যুক্তি দেখিয়েছেন অবৈধ অভিবাসীরা শুধু নিরাপত্তার ক্ষেত্রেই হুমকি এমন নয়, একই সঙ্গে তারা অর্থনীতির জন্যও হুমকি। তাই অবৈধ বাংলাদেশীদের শিকড় উপড়ে ফেলার জন্য প্রয়োজন এনআরসি।

রিপোর্টে বলা হয়, শনিবার কথিত অবৈধ বাংলাদেশি বিরোধী অভিযান শুরু করে পুলিশের সেন্ট্রাল ক্রাইম ব্রাঞ্চ (সিসিবি)। অভিযান চালানো হয় রামমূর্তিনগর, বেল্লান্দুর ও মারাথাহালি পুলিশ স্টেশনের অধীনের এলাকাগুলোতে। এতে যে ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে তার মধ্যে ২২ জন নারী ও ৯ জন সংখ্যালঘু যুবতী। একটি ঘেরাও অভিযান পরিদর্শনকারী পুলিশ কমিশনার ভাস্কর রাও বলেছেন, এসব বাংলাদেশিকে ফেরত পাঠানো ত্বরান্বিত করা হবে। 

পুলিশের জয়েন্ট কমিশনার সন্দ্বীপ পাতিল বলেছেন, আটক করা এসব বাংলাদেশি বাংলাদেশের বিভিন্ন এলাকার। তারা এক থেকে দু’ মাসের ব্যবধানে ব্যাঙ্গালোর শহরে গিয়েছে। তারা সেখানে খুব নিম্নমানের কাজে নিয়োজিত ছিলেন অথবা শ্রমিক হিসেবে কাজ করেছেন। তাদের যে ব্যক্তি ওই শহরে নিয়ে গিয়েছেন, তিনি অনেক বছর ধরেই অবস্থান করছেন ব্যাঙ্গালোরে। বিভিন্ন এজেন্সির কাছ থেকে তিনি পরিচয়পত্র সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। তিনি কিভাবে ওই কার্ড হাতে পেয়েছেন তা নিয়ে তদন্ত করছে পুলিশ। তাদের কাছে যে ব্যক্তি বাড়ি ভাড়া দিয়েছিলেন তার বিরুদ্ধেও মামলা করছে পুলিশ।  

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্বাই সম্প্রতি তার রাজ্যে এনআরসি করার জন্য কেন্দ্রীয় সরকারের প্রতি যে প্রস্তাব করেছেন তার আওতায় কি এই অভিযান কিনা এমন প্রশ্ন করা হয়েছিল পুলিশের ওই কর্মকর্তাকে। জবাবে তিনি বলেছেন, সম্প্রতি যেসব ঘেরাও চলছে বা অভিযান চলছে তার সঙ্গে এনআরসির কোনো সম্পর্ক নেই। এটা পুলিশের রুটিন কাজ। তবে এবার গ্রেপ্তার করা হয়েছে অনেক বেশি মানুষকে। আটক করা হয়েছে আফ্রিকান নাগরিকদেরও।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ