artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৮:২৫   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, অক্টোবার ২৭, ২০১৯ ১১:০২

ব্যাঙ্গালোরে কথিত ৬০ অবৈধ বাংলাদেশি গ্রেপ্তার

media

ভারতের ব্যাঙ্গালোরে অবৈধভাবে বসবাসের অভিযোগে কথিত ৬০ বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। 

শনিবার খুব সকালে পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। 

অনলাইন দ্য হিন্দু ও ওয়ান ইন্ডিয়া বলছে, তাদের ফরেনার্স অ্যাক্টের অধীনে আটক করা হয়েছে। পরে তাদেরকে দেশ থেকে বের করে দেয়া হবে। 

ব্যাঙ্গালোরের বিভিন্ন অংশে অভিযান চালায় পুলিশ। তার আগে তাদের কাছে গোপন সূত্রে এসব ব্যক্তির বিষয়ে তথ্য ছিল। এদের বাংলাদেশে ফেরত পাঠানোর পূর্ব পর্যন্ত একটি আশ্রয় শিবিরে রাখা হবে। সম্প্রতি ব্যাঙ্গালোর সাউথের এমপি তেজাস্বী সুরাইয়া বলেছেন, অবৈধ অভিবাসীরা রাজ্যের নিরাপত্তার জন্য হুমকি।

তিনি ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কর্নাটক রাজ্যেও এনআরসি করার জন্য। তিনি যুক্তি দেখিয়েছেন অবৈধ অভিবাসীরা শুধু নিরাপত্তার ক্ষেত্রেই হুমকি এমন নয়, একই সঙ্গে তারা অর্থনীতির জন্যও হুমকি। তাই অবৈধ বাংলাদেশীদের শিকড় উপড়ে ফেলার জন্য প্রয়োজন এনআরসি।

রিপোর্টে বলা হয়, শনিবার কথিত অবৈধ বাংলাদেশি বিরোধী অভিযান শুরু করে পুলিশের সেন্ট্রাল ক্রাইম ব্রাঞ্চ (সিসিবি)। অভিযান চালানো হয় রামমূর্তিনগর, বেল্লান্দুর ও মারাথাহালি পুলিশ স্টেশনের অধীনের এলাকাগুলোতে। এতে যে ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে তার মধ্যে ২২ জন নারী ও ৯ জন সংখ্যালঘু যুবতী। একটি ঘেরাও অভিযান পরিদর্শনকারী পুলিশ কমিশনার ভাস্কর রাও বলেছেন, এসব বাংলাদেশিকে ফেরত পাঠানো ত্বরান্বিত করা হবে। 

পুলিশের জয়েন্ট কমিশনার সন্দ্বীপ পাতিল বলেছেন, আটক করা এসব বাংলাদেশি বাংলাদেশের বিভিন্ন এলাকার। তারা এক থেকে দু’ মাসের ব্যবধানে ব্যাঙ্গালোর শহরে গিয়েছে। তারা সেখানে খুব নিম্নমানের কাজে নিয়োজিত ছিলেন অথবা শ্রমিক হিসেবে কাজ করেছেন। তাদের যে ব্যক্তি ওই শহরে নিয়ে গিয়েছেন, তিনি অনেক বছর ধরেই অবস্থান করছেন ব্যাঙ্গালোরে। বিভিন্ন এজেন্সির কাছ থেকে তিনি পরিচয়পত্র সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। তিনি কিভাবে ওই কার্ড হাতে পেয়েছেন তা নিয়ে তদন্ত করছে পুলিশ। তাদের কাছে যে ব্যক্তি বাড়ি ভাড়া দিয়েছিলেন তার বিরুদ্ধেও মামলা করছে পুলিশ।  

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্বাই সম্প্রতি তার রাজ্যে এনআরসি করার জন্য কেন্দ্রীয় সরকারের প্রতি যে প্রস্তাব করেছেন তার আওতায় কি এই অভিযান কিনা এমন প্রশ্ন করা হয়েছিল পুলিশের ওই কর্মকর্তাকে। জবাবে তিনি বলেছেন, সম্প্রতি যেসব ঘেরাও চলছে বা অভিযান চলছে তার সঙ্গে এনআরসির কোনো সম্পর্ক নেই। এটা পুলিশের রুটিন কাজ। তবে এবার গ্রেপ্তার করা হয়েছে অনেক বেশি মানুষকে। আটক করা হয়েছে আফ্রিকান নাগরিকদেরও।

কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের