artk

নিউজ ডেস্ক

শনিবার, অক্টোবার ২৬, ২০১৯ ৫:০০

গ্রেটা থানবার্গের নামে পোকার নাম!

media

জাদুঘরের জ্যেষ্ঠ কিউরেটর ড. ম্যাক্স ব্রাকলি বলেন, গ্রেটা বিশ্বের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কাজ করছেন, তার কাজ চীব বৈচিত্র্য রক্ষার ক্ষেত্রেও অবদান রাখছে। তাই তার নামে ঝুঁকিতে থাকা একটি জীবের নামকরণ যৌক্তিক বলা যায়।

পরিবেশ আন্দোলনের কর্মী গ্রেটা থানবার্গের নাম এখন গোটা বিশ্ববাসীরই জানা, সুইডিশ এই কিশোরীর নাম এখন অক্ষয় হতে চলেছে ব্রিটিশ বিজ্ঞানীদের এক পদক্ষেপে। গ্রেটা থানবার্গের নামে ক্ষুদ্রাকায় একটি পোকার নামকরণের সিদ্ধান্ত লন্ডনের নেচারাল হিস্ট্রি মিউজিয়াম নিয়েছে বলে খবর জানিয়েছে যুক্তরাজ্যের ডেইলি মেইল।

জলবায়ু পরিবর্তন রোধে গ্রেটা থানবার্গের কাজের স্বীকৃতি হিসেবে এই নামকরণের সিদ্ধান্ত বলে জানিয়েছেন জাদুঘরের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাইকেল ডার্বি।

ব্রিটিশ প্রকৃতিবিজ্ঞানী উইলিয়াম ব্লক ১৯৬৫ সালে কেনিয়ায় এই গুবরে পোকাটি আবিষ্কার করলেও এতদিন এর কোনো নাম দেওয়া হয়নি। ১৯৭৮ সাল থেকে পোকাটি নেচারাল হিস্ট্রি মিউজিয়ামে রয়েছে।

পোকাটির বৈশিষ্ট্য জানিয়ে ডেইলি মেইল লিখেছে, এটি মাত্র এক ইঞ্চি লম্বা, এর কোনো চোখ নেই, নেই কোনো ডানাও। এর মাথায় রয়েছে একটি অ্যান্টেনা।

নামকরণের বিষয়ে ড. ডার্বি বলেন, “আমি এই কিশোরীর কাজে অভিভূত, তাই পোকাটির নাম দেওয়ার ক্ষেত্রে তার নাম বেছে নিয়েছি। এবং এর মাধ্যমে আমি তার অভাবনীয় কাজের স্বীকৃতি দিতে চাই।”

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্ববাসীকে সচেতন করে তুলতে কাজ করছেন গ্রেটা; তার ডাকে সারাবিশ্বের মানুষ নামছে পথে। এজন্য এবার নোবেল শান্তি পুরস্কারের জন্যও মনোনীত হয়েছিল এই স্কুলছাত্রীর নাম।

জাদুঘরের জ্যেষ্ঠ কিউরেটর ড. ম্যাক্স ব্রাকলি বলেন, গ্রেটা বিশ্বের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কাজ করছেন, তার কাজ চীব বৈচিত্র্য রক্ষার ক্ষেত্রেও অবদান রাখছে। তাই তার নামে ঝুঁকিতে থাকা একটি জীবের নামকরণ যৌক্তিক বলা যায়।

তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাকসেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা আহত হয় টেকনাফে ৮০ হাজার ইয়াবাসহ আটক ২ ভারতে মুক্তির আগেই বাংলাদেশে ৪০ প্রেক্ষাগৃহে ‘হুল্লোড়’ ‘যার যা ইচ্ছা বলুক’ তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৮ চীনে করোনাভাইরাসে মৃত্যু ৪১ জনে পৌঁছেছে জার্মানিতে বন্দুকধারীর হামলায় নিহত ৬ জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের