artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৮:৪৪   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

নিউজ ডেস্ক

শনিবার, অক্টোবার ২৬, ২০১৯ ৫:০০

গ্রেটা থানবার্গের নামে পোকার নাম!

media

জাদুঘরের জ্যেষ্ঠ কিউরেটর ড. ম্যাক্স ব্রাকলি বলেন, গ্রেটা বিশ্বের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কাজ করছেন, তার কাজ চীব বৈচিত্র্য রক্ষার ক্ষেত্রেও অবদান রাখছে। তাই তার নামে ঝুঁকিতে থাকা একটি জীবের নামকরণ যৌক্তিক বলা যায়।

পরিবেশ আন্দোলনের কর্মী গ্রেটা থানবার্গের নাম এখন গোটা বিশ্ববাসীরই জানা, সুইডিশ এই কিশোরীর নাম এখন অক্ষয় হতে চলেছে ব্রিটিশ বিজ্ঞানীদের এক পদক্ষেপে। গ্রেটা থানবার্গের নামে ক্ষুদ্রাকায় একটি পোকার নামকরণের সিদ্ধান্ত লন্ডনের নেচারাল হিস্ট্রি মিউজিয়াম নিয়েছে বলে খবর জানিয়েছে যুক্তরাজ্যের ডেইলি মেইল।

জলবায়ু পরিবর্তন রোধে গ্রেটা থানবার্গের কাজের স্বীকৃতি হিসেবে এই নামকরণের সিদ্ধান্ত বলে জানিয়েছেন জাদুঘরের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাইকেল ডার্বি।

ব্রিটিশ প্রকৃতিবিজ্ঞানী উইলিয়াম ব্লক ১৯৬৫ সালে কেনিয়ায় এই গুবরে পোকাটি আবিষ্কার করলেও এতদিন এর কোনো নাম দেওয়া হয়নি। ১৯৭৮ সাল থেকে পোকাটি নেচারাল হিস্ট্রি মিউজিয়ামে রয়েছে।

পোকাটির বৈশিষ্ট্য জানিয়ে ডেইলি মেইল লিখেছে, এটি মাত্র এক ইঞ্চি লম্বা, এর কোনো চোখ নেই, নেই কোনো ডানাও। এর মাথায় রয়েছে একটি অ্যান্টেনা।

নামকরণের বিষয়ে ড. ডার্বি বলেন, “আমি এই কিশোরীর কাজে অভিভূত, তাই পোকাটির নাম দেওয়ার ক্ষেত্রে তার নাম বেছে নিয়েছি। এবং এর মাধ্যমে আমি তার অভাবনীয় কাজের স্বীকৃতি দিতে চাই।”

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্ববাসীকে সচেতন করে তুলতে কাজ করছেন গ্রেটা; তার ডাকে সারাবিশ্বের মানুষ নামছে পথে। এজন্য এবার নোবেল শান্তি পুরস্কারের জন্যও মনোনীত হয়েছিল এই স্কুলছাত্রীর নাম।

জাদুঘরের জ্যেষ্ঠ কিউরেটর ড. ম্যাক্স ব্রাকলি বলেন, গ্রেটা বিশ্বের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কাজ করছেন, তার কাজ চীব বৈচিত্র্য রক্ষার ক্ষেত্রেও অবদান রাখছে। তাই তার নামে ঝুঁকিতে থাকা একটি জীবের নামকরণ যৌক্তিক বলা যায়।

কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের