artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৬:২৭   |  ১,অগ্রহায়ণ ১৪২৬

আই-টেক ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ৮:৩৯

কসমেটিক সার্জারি ফিল্টার নিষিদ্ধ করেছে ইনস্টাগ্রাম

media

এআর ফিল্টার ব্যবহার করে চেহারায় কৃত্রিমতা আনা হয়। যেমন ঠোঁটে ইঞ্জেকট করা, চেহারার আকৃতি পরিবর্তন করা ইত্যাদি। গবেষকরা বলছেন, মুখের অবয়ব পরিবর্তন করার ফিচারটি মানুষের মনে নিজের চেহারা সম্পর্কে একটা খারাপ অনুভূতি তৈরি করতে পারে।

ইনস্টাগ্রামে ছবি পোস্টে ব্যবহৃত অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার ফিচারটি নিষিদ্ধ করেছে ইনস্টাগ্রাম। এই ফিচারটি কসমেটিক সার্জারিতে ইউজারদের উৎসাহিত করছে এবং ইউজারদের মানসিক স্বাস্থ্যের ক্ষতিসাধন করছে। তাই প্ল্যাটফর্ম থেকে সব এআর ফিল্টার সরিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।

এআর ফিল্টার ব্যবহার করে চেহারায় কৃত্রিমতা আনা হয়। যেমন ঠোঁটে ইঞ্জেকট করা, চেহারার আকৃতি পরিবর্তন করা ইত্যাদি। গবেষকরা বলছেন, মুখের অবয়ব পরিবর্তন করার ফিচারটি মানুষের মনে নিজের চেহারা সম্পর্কে একটা খারাপ অনুভূতি তৈরি করতে পারে।

ইনস্টাগ্রামের এক মুখপাত্র তার বিবৃতিতে জানান, তারা প্রতিষ্ঠানটির নীতিমালা পুনরায় বিবেচনা করে দেখছেন। তারা চান এসব ফিল্টার যেনো মানুষ ইতিবাচক দিক থেকে ব্যবহার করে। পুনরায় বিবেচনার সময় সকল এফেক্ট বন্ধ করে দেওয়া হবে এবং ভবিষ্যতে এরকম ফিচার আসলে তা খতিয়ে দেখা হবে।

অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার এফেক্টের মধ্যে বহুল ব্যবহৃত একটি ফিচার হচ্ছে প্লাস্টিকা। যা চেহারায় কসমেটিক সার্জারি করার পরের হুবহু রূপ তুলে ধরে। অন্য একটি ফিল্টার হচ্ছে ফিক্স-মি। যেখানে দেখা যায়, একজন কসমেটিক সার্জন রোগীর মুখে সার্জারির পূর্বে কিভাবে বিভিন্ন রঙ্গের কালি দিয়ে দাগ টানেন।

ফেসবুকের আওতাধীন ছবি শেয়ার করার অন্যতম জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া এই ইনস্টাগ্রাম। বিশ্বব্যাপী যার ১০০ কোটিরও বেশি ইউজার রয়েছে। এবছরের ফেব্রুয়ারিতে তাদের প্ল্যাটফর্মে প্রকাশিত সকল ধরনের ক্ষতিকর গ্রাফিক কনটেন্ট মুছে দেওয়ার ঘোষণা দিয়েছিল ইনস্টাগ্রাম।

যৌনকর্মে বাধ্য করায় ২ নারীসহ আটক ৪ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা