artk

আই-টেক ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ৮:৩৯

কসমেটিক সার্জারি ফিল্টার নিষিদ্ধ করেছে ইনস্টাগ্রাম

media

এআর ফিল্টার ব্যবহার করে চেহারায় কৃত্রিমতা আনা হয়। যেমন ঠোঁটে ইঞ্জেকট করা, চেহারার আকৃতি পরিবর্তন করা ইত্যাদি। গবেষকরা বলছেন, মুখের অবয়ব পরিবর্তন করার ফিচারটি মানুষের মনে নিজের চেহারা সম্পর্কে একটা খারাপ অনুভূতি তৈরি করতে পারে।

ইনস্টাগ্রামে ছবি পোস্টে ব্যবহৃত অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার ফিচারটি নিষিদ্ধ করেছে ইনস্টাগ্রাম। এই ফিচারটি কসমেটিক সার্জারিতে ইউজারদের উৎসাহিত করছে এবং ইউজারদের মানসিক স্বাস্থ্যের ক্ষতিসাধন করছে। তাই প্ল্যাটফর্ম থেকে সব এআর ফিল্টার সরিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।

এআর ফিল্টার ব্যবহার করে চেহারায় কৃত্রিমতা আনা হয়। যেমন ঠোঁটে ইঞ্জেকট করা, চেহারার আকৃতি পরিবর্তন করা ইত্যাদি। গবেষকরা বলছেন, মুখের অবয়ব পরিবর্তন করার ফিচারটি মানুষের মনে নিজের চেহারা সম্পর্কে একটা খারাপ অনুভূতি তৈরি করতে পারে।

ইনস্টাগ্রামের এক মুখপাত্র তার বিবৃতিতে জানান, তারা প্রতিষ্ঠানটির নীতিমালা পুনরায় বিবেচনা করে দেখছেন। তারা চান এসব ফিল্টার যেনো মানুষ ইতিবাচক দিক থেকে ব্যবহার করে। পুনরায় বিবেচনার সময় সকল এফেক্ট বন্ধ করে দেওয়া হবে এবং ভবিষ্যতে এরকম ফিচার আসলে তা খতিয়ে দেখা হবে।

অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার এফেক্টের মধ্যে বহুল ব্যবহৃত একটি ফিচার হচ্ছে প্লাস্টিকা। যা চেহারায় কসমেটিক সার্জারি করার পরের হুবহু রূপ তুলে ধরে। অন্য একটি ফিল্টার হচ্ছে ফিক্স-মি। যেখানে দেখা যায়, একজন কসমেটিক সার্জন রোগীর মুখে সার্জারির পূর্বে কিভাবে বিভিন্ন রঙ্গের কালি দিয়ে দাগ টানেন।

ফেসবুকের আওতাধীন ছবি শেয়ার করার অন্যতম জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া এই ইনস্টাগ্রাম। বিশ্বব্যাপী যার ১০০ কোটিরও বেশি ইউজার রয়েছে। এবছরের ফেব্রুয়ারিতে তাদের প্ল্যাটফর্মে প্রকাশিত সকল ধরনের ক্ষতিকর গ্রাফিক কনটেন্ট মুছে দেওয়ার ঘোষণা দিয়েছিল ইনস্টাগ্রাম।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা