artk

স্টাফ রিপোর্টার

বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৯:৩৩

অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি

media

জনপ্রশাসনে ১৫৬ জন যুগ্ম সচিবকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয়েছে। 

জনপ্রশাসনে ১৫৬ জন যুগ্ম সচিবকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয়েছে। 

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এসব কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, বর্তমানে অতিরিক্ত সচিবের নিয়মিত (ডিউটি) পদ আছে দেড় শর (বিভিন্ন দপ্তরে পদ বাড়ায় এই সংখ্যাটিও বাড়ে) মতো। পদোন্নতি পাওয়া কর্মকর্তা মিলিয়ে এখন অতিরিক্ত সচিবের সংখ্যা হবে ৬০৯ জন। ফলে পর্যাপ্ত পদ না থাকায় পদোন্নতি পেলেও এসব কর্মকর্তার অধিকাংশকেই আগের পদেই দায়িত্ব পালন করতে হবে।

গত কয়েক বছর ধরেই জনপ্রশাসনের মধ্যম স্তরের পদ উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদে পর্যাপ্ত পদের চেয়েও অতিরিক্ত পদোন্নতি দেওয়া হচ্ছে। তবে নিচের স্তরের জ্যেষ্ঠ সহকারী সচিব (মাঠ পর্যায়ে এডিসি ও ইউএনওসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন) ও সহকারী সচিব (মাঠ পর্যায়ে এসি ল্যান্ড ও সহকারী কমিশনার) তুলনামূলক কম।

অবশ্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেছেন, ধীরে ধীরে এই সমস্যা কেটে যাচ্ছে। বড় সমস্যা হয়েছে আশির দশকে একাধিক বিসিএসের মাধ্যমে বিরাটসংখ্যক কর্মকর্তাদের নিয়োগ দেওয়ার কারণে। এসব কর্মকর্তাকে পদোন্নতি দিতে গিয়ে এখনো পদবিহীন পদোন্নতির সমস্যাটি রয়ে গেছে। তবে আগামী কয়েক বছরের মধ্যে এসব কর্মকর্তাদের প্রায় সবাই অবসরে চলে যাবেন। এরপর নিয়মিত পদে পদোন্নতি দেওয়া সম্ভব হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রমতে, অতিরিক্ত সচিবের পর এখন উপসচিব পদে পদোন্নতির আলোচনা চলছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা