artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৫:২৮

ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু

media

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নিজের ব্যর্থতা স্বীকার করে সরকার গঠনের সুযোগ নিজের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বেনি গান্টসের হাতে ছেড়ে দিয়েছেন। তিনি সরকার গঠন করতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন।

নেতানিয়াহু গত এক দশক ধরে ক্ষমতায় থাকলেও গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত নির্বাচনে তার দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ওই নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী বেনি গান্টসের নেতৃত্বাধীন ব্লু  অ্যান্ড হোয়াইট পার্টি সবচেয়ে বেশি আসন পেয়েছে। এরপরও প্রথমেই সরকার গঠনের সুযোগ দেয়া হয়েছিল নেতানিয়াহুকে।

সেপ্টেম্বরের নির্বাচনে ইসরাইলের পার্লামেন্ট নেসেটের ১২০ আসনের মধ্যে গান্টসের ব্লু  অ্যান্ড হোয়াইট পার্টি ৩৩টি আসন ও নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩২টি আসন পায়।

নেতানিয়াহু ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট রুভেন রিভলিন এখন ব্লু  অ্যান্ড হোয়াইট পার্টির নেতা গান্টসকে সরকার গঠনের উদ্যোগ নেয়ার জন্য আমন্ত্রণ জানাবেন। ‌ইসরাইলে নির্বাচনে আরব জোটও ভালো করেছে। তারা গান্টসের প্রতি তাদের সমর্থন আগেই জানিয়ে রেখেছে। কিন্তু এরপরও গান্টস সরকার গঠন করতে সক্ষম হবেন কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

এ কারণে সরকার গঠন নিয়ে ইসরাইল বড় ধরণের সংকটে পড়তে যাচ্ছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা ইঙ্গিত দিয়েছেন। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা