artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ১২:৫৩   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৪:৪১

আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম

media

ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার আগে ব্যবসায়ীরা পেঁয়াজের যে আমদানি চালান পেয়েছিলেন সেসব আটকেপড়া পেঁয়াজ শেষের পথে। এতে করে আবারো আরেক দফা পেঁয়াজের দাম বাড়ার আশংকা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। দেশীয় পেঁয়াজ মজুদের আগ পর্যন্ত আর পেঁয়াজের দাম কমার কোন লক্ষণ নেই বলে অভিমত ব্যবসায়ীদের।

ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার আগে ব্যবসায়ীরা পেঁয়াজের যে আমদানি চালান পেয়েছিলেন সেসব আটকেপড়া পেঁয়াজ শেষের পথে। এতে করে আবারো আরেক দফা পেঁয়াজের দাম বাড়ার আশংকা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। দেশীয় পেঁয়াজ মজুদের আগ পর্যন্ত আর পেঁয়াজের দাম কমার কোন লক্ষণ নেই বলে অভিমত ব্যবসায়ীদের।

ভারতের মোহদীপুর স্থলবন্দরে যেসব পেঁয়াজ ভর্তি ট্রাক আটকে ছিল সেগুলো মঙ্গলবার ও বুধবারের মধ্যে বাংলাদেশে চলে আসবে। 

ভারতের নিষেধাজ্ঞার আগে সোনামসজিদ স্থল বন্দর দিয়ে প্রতিদিন গড়ে ২ শতাধিক ট্রাক আসলেও নিষেধাজ্ঞার কারণে তা বন্ধ হয়ে যায়। ২৯ সেপ্টেম্বরের আগে যেসব পেঁয়াজের রপ্তানি আদেশ ছিল সেগুলোর মধ্যে মাত্র ২১ টি পেঁয়াজের ট্রাক ভারতের মোহদীপুর বন্দরে আটকে আছে। এর মধ্যে মঙ্গলবার ২২ অক্টোবর দুপুর পর্যন্ত ৫টি বাংলাদেশে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে প্রবেশ করেছে। বাকি ১৬টি ট্রাক ২৮ অক্টোবরের মধ্যে প্রবেশ করলেই এ বন্দর দিয়ে পেঁয়াজ আসা বন্ধ হয়ে যাবে।

পানামার পোর্ট ম্যানেজার মইনুল ইসলাম জানান, রপ্তানি নিষেধাজ্ঞার আগে বাংলাদেশি ব্যবসায়িদের অর্ডার দেয়া ৭ দিনে ১৬৭টি পিয়াজ ভর্তি ট্রাক ভারতের মোহদীপুর স্থলবন্দর থেকে সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করেছে।

এর মধ্যে রোববার মোহদীপুর স্থলবন্দর থেকে ২৩টি, সোমবার ৩১টি, মঙ্গলবার ২৯টি ও বুধবার ৩০টি, বৃহস্পতিবার ২৫টি ও শনিবার ২৫টি ও রো্ববার ৪টি ভারতীয় পেঁয়াজের ট্রাক সোনামসজিদ বন্দরে প্রবেশ করেছে। এছাড়াও সোমবার ৯টি এবং মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত ৫টি পেঁয়াজের ট্রাক বন্দরে এসেছে বলে জানান তিনি।

চাহিদামত পেঁয়াজ না আসায় সোনামসজিদ বন্দর সংলগ্ন এলাকার স্থানীয় বাজারে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে প্রতি কেজি ৯০-১০০ টাকা করে। যদি এ বন্দর দিয়ে পুরোপুরি পেঁয়াজ আমদানী বন্ধ হয়ে যায়, তবে এ পণ্যটির দাম আরও বৃদ্ধিরও আশংকা করা হচ্ছে।

এদিকে সোনামসজিদ সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তাক জানান, শর্তানুয়ায়ী ভারত থেকে আর মাত্র ১৬ টি পেঁয়াজের ট্রাক বাংলাদেশে আসবে। এরপর পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেলে বাজারে এর প্রভাব পড়বে।

অপরদিকে মোহদীপুর স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার এ্যাসোশিয়েশনের ভুপতি মন্ডল জানান ২৯ সেপ্টেম্বরের পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞার পূর্বে যে সমস্ত এল.সি করা পেঁয়াজ মোহদীপুরে আটকা পড়েছিল তা পর্যায়ক্রমে ২৮ অক্টোবরের মধ্যে রপ্তানি করা হচ্ছে।

আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক