artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৯:১৫

এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে শিক্ষকরা

media

ফাইল ফটো

শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় আমরণ অনশন শুরু করেছেন আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা। 

শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় আমরণ অনশন শুরু করেছেন আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা। 

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্ত নয়—এমন শিক্ষাপ্রতিষ্ঠানের একদল শিক্ষক-কর্মচারী এই অনশন শুরু করেন। 

এর আগে তারা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে আলোচনায় বসেন শিক্ষামন্ত্রীর সঙ্গে।

নতুন নীতিমালা স্থগিত করে আগের নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে এবং এ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ চেয়ে গত মঙ্গলবার থেকে আন্দোলন শুরু করেছেন শিক্ষক-কর্মচারীরা। গত শুক্রবার থেকে আমরণ অনশন শুরুর কথা থাকলেও শিক্ষামন্ত্রীর ফোনে আমরণ অনশন স্থগিত করে গতকাল রোববার রাতে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্দোলনকারী শিক্ষকদের একটি প্রতিনিধিদল শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। 

তবে সেখানে শিক্ষামন্ত্রী বলেছেন, বর্তমান নীতিমালা অনুযায়ী এ বছরের এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত করা হয়েছে। এ ক্ষেত্রে নতুন কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের অন্তর্ভুক্তির সুযোগ নেই। তবে বিদ্যমান নীতিমালা পরিবর্তন করে সে অনুযায়ী এখন থেকে প্রতিবছর এমপিওভুক্তি করা হবে। শিক্ষকেরা শিক্ষামন্ত্রীর এই কথায় আশ্বস্ত না হয়ে আমরণ অনশন শুরুর ঘোষণা দেন।

সেই ঘোষণা অনুযায়ী আজ আমরণ শুরু করেন শিক্ষক-কর্মচারী। বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে দেখা যায়, আন্দোলনকারী শিক্ষক-কর্মচারীদের একটি অংশ আমরণ অনশন করছে। আরেক অংশ অবস্থান কর্মসূচি পালন করছে।

অন্যান্য শিক্ষকদের সঙ্গে নন–এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী এবং সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায়ও আমরণ অনশন করছেন। গোলাম মাহমুদুন্নবী বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীদের আন্দোলন চলছে।

 

চাঁদপুরে ৪ টি ইটভাটা গুড়িয়ে ৪৪ লাখ টাকা জরিমানা আদনান সামির নাগরিকত্ব নিয়ে প্রশ্ন রাজা মুরাদের স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি চীনে ভাইরাস: শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা বিশ্বের প্রথম কৃত্রিম মানব ‘নিওন’ খান টোবকোর সত্বাধিকারী সহ ২ জনের বিরুদ্ধে চার্জশিট বাবার সাথে অভিমান কিশোরীর আত্মহত্যা ওয়েট অ্যান্ড সি: সাঈদ খোকনের ব্যাপারে দুদক চেয়ারম্যান আগামীতে আইসিসির সব আয়োজনে বিড করবে বাংলাদেশ: পাপন যশোরে ৯৪টি সোনার বারসহ ৩ যুবক আটক ১৯ সদস্যের প্রাথমিক টেস্ট দল ঘোষণা পাকিস্তানের পুঁজিবাজারে সূচক উত্থান ৯ মাসে যানজট নিরসন করতে দেখিনি, ৩ মাসে কি করবেন: আতিকুলকে তাবিথ নির্বাচনকে বিএনপি তাদের নেত্রীকে মুক্ত করার আন্দোলন মনে করছে: তাপস ইনিংস ব্যবধানে হারের আগে মহারাজের লড়াই দলের প্রয়োজনে জ্বলে উঠতে প্রস্তুত শান্ত সিঙ্গেল ডিজিটে সুদের ঋণ হলে বিনিয়োগ বাড়বে: ডিসিসিআই সভাপতি যুব বিশ্বকাপ: অচেনা স্কটল্যান্ডকেও হারাতে মরিয়া যুবটাইগাররা ব্রিজে ছবি তুলতে গিয়ে ধসে পড়ে নিহত ৯ আচরণবিধি বিধি লঙ্ঘন ঠেকানো না হলে জনগণের আস্থার সঙ্কট হবে: মাহবুব ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি লিফট দুর্ঘটনায় করণীয় দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন