artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৫:৪৯

নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট

media

অবশেষে বহুল প্রতীক্ষার পর অফিসিয়ালি শাওমি স্মার্টফোনের নিজস্ব কাস্টম রম এমআইইউআই প্ল্যাটফর্মের নতুন আপডেট এমআইইউআই ১১ প্রকাশ করলো শাওমি। মঙ্গলবার থেকে শাওমি ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে এই আপডেট পাওয়া শুরু করবেন।

অবশেষে বহুল প্রতীক্ষার পর অফিসিয়ালি শাওমি স্মার্টফোনের নিজস্ব কাস্টম রম এমআইইউআই প্ল্যাটফর্মের নতুন আপডেট এমআইইউআই ১১ প্রকাশ করলো শাওমি। মঙ্গলবার থেকে শাওমি ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে এই আপডেট পাওয়া শুরু করবেন।

এর আগে ২৪ সেপ্টেম্বর চায়নায় শাওমি এই আপডেটের পরীক্ষামূলক (বেটা) ভার্সন প্রকাশ করেছিলো এবং ১৬ অক্টোবর সফলভাবে গ্লোবালি এমআইইউআই ১১’র গ্লোবাল স্ট্যাবল রম প্রকাশ করেছে।

এমআইইউআই ১১ এর নতুন ফার্মওয়্যারটি অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন অ্যান্ড্রয়েড ১০ এর উপর ভিত্তি করে তৈরি করা, যার ফলে ইউআই, ইউএক্স, ভিজুয়ালাইজেশন ও অ্যাপ আইকনে বেশ পরিবর্তন ও নতুনত্ব আসবে। তাছাড়া প্রতিবারের মত এমআইইউআই’র এবারের আপডেটেও যোগ হচ্ছে একাধিক নতুন ও প্রয়োজনীয় ফিচার। যা স্মার্ট ফোনের ব্যবহারকে আরো পরিবর্তন এনে দিবে।

এমআইইউআই ১১’র নতুন ফিচারসমূহ:

ফ্রি থিম : প্রথমবারের মতো এমআইইউআই ১১-এ সবধরণের থিম ফ্রি ঘোষণা করেছে শাওমি। তাদের দাবি, প্রিমিয়াম থিম সার্ভিস থেকে যথেষ্ট টাকা আয় করেছে তারা। তাই এবারের সব থিম বিনামূল্যে পাওয়া যাবে।

ডার্ক মোড :  অ্যান্ড্রয়েড ১০ এর কল্যানে প্রথমবারের মতো এমআইইউআই ১১ এ সিস্টেম-ওয়াইড ডার্ক মোড ইমপ্লিমেন্ট করেছে শাওমি।

নতুন ফন্ট : এমআইইউআই ১১-এ ‘মি ল্যান প্রো’ নামের একটি নতুন কাস্টোমাইজেবল ও মিনিমাল ফন্ট ব্যবহার করেছে শাওমি। যা ইউজার নিজের মত করে পরিবর্তন করতে পারবেন।

নতুন এপ্লিকেশন : এমআইইউআই ১১ এ মি ওয়ার্ক, মি শেয়ার, ডাইনামিক ওয়ালপেপার ও গেম টুরবো ফিচার যোগ করেছে শাওমি।

অ্যাম্বিয়েন্ট ডিসপ্লে : এমআইইউআই ১১ এর লক স্ক্রিনে বেশ কিছু অ্যানিমেটেড ক্লক ইন্টারফেস অ্যাড করেছে শাওমি। তবে এর জন্য ডিভাইসটি সিস্টেম থেকে অলওয়েজ অন ডিসপ্লে সাপোর্টেড হতে হবে।

ডায়নামিক ন্যাচারাল সাউন্ড : সময়, পরিবেশ ও প্রকৃতির সাথে মিল রেখে অ্যালার্ম ও নোটিফিকেশনের শব্দ স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হবে।

বিল্ট-ইন ডকুমেন্ট রিডার : ডব্লিউপিএস অফিস এর সমন্বয়ে ডকুমেন্ট ওপেনার সিস্টেমে বেশ পরিবর্তন ও উন্নতি ঘটানো হয়েছে।

বিল্ট-ইন স্ক্রিন কাস্টিং ফিচার : ভিডিও কাস্টিং ও গেম স্ট্রীমিংয়ের জন্য এমআইইউআই ১১এ ‘স্ক্রিন কাস্টিং’ ফিচার যোগ করেছে শাওমি।

সুপার পাওয়ার সেভিং মোড : এ সম্পর্কে বিস্তারিত জানায়নি শাওমি। তবে তারা দাবি করেছে, ‘সুপার পাওয়ার সেভিং মোডে’ ৫% ব্যাটারী লাইফে সারাদিন পার করা যাবে।

আপডেট যখন পাওয়া যাবে:

শাওমির সকল ফোনই স্বয়ংক্রিয় ভাবে আপডেট হয়। কোন মডেলের ফোনে কখন এমআইইউআই ১১ আপডেট আসবে তা নিশ্চিত করে বলা না গেলেও এমআইইউআই ফোরাম এর বিজ্ঞপ্তি অনুযায়ী একটা ধারণা করে নেওয়া যায়। সে অনুযায়ী বাংলাদেশেও শাওমি ইউজারদের কাছে নির্দিষ্ট সময়ে পৌঁছে যাবে এমআইইউআই ১১ এর গ্লোবাল স্ট্যাবল আপডেট।

২২ থেকে ৩১ অক্টোবর : পোকোফোন এফওয়ান, রেডমি কে২০, রেডমি ওয়াইথ্রি, রেডমি ৭, রেডমি নোট ৭, রেডমি নোট ৭এস, রেডমি নোট ৭ প্রো

৪ থেকে ১২ নভেম্বর : রেডমি কে২০ প্রো, রেডমি ৬, রেডমি ৬ প্রো, রেডমি ৬এ, রেডমি নোট ৫, রেডমি নোট ৫ প্রো, রেডমি ৫. রেডমি ফাইভএ, রেডমি নোট৪, রেডমি ওয়াইওয়ান, রেডমি ওয়াইওয়ান লাইট, রেডমি ওয়াইটু, রেডমি ৪, মি মিক্সটু, মি ম্যাক্সটু

১৩ থেকে ২৯ নভেম্বর : রেডমি নোট ৬ প্রো, রেডমি সেভেনএ, রেডমি ৮, রেডমি ৮এ, রেডমি নোট ৮

২২ থেকে ৩১ ডিসেম্বর : রেডমি নোট ৮ প্রো

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা