artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৩:২১   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৫:৪৯

নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট

media

অবশেষে বহুল প্রতীক্ষার পর অফিসিয়ালি শাওমি স্মার্টফোনের নিজস্ব কাস্টম রম এমআইইউআই প্ল্যাটফর্মের নতুন আপডেট এমআইইউআই ১১ প্রকাশ করলো শাওমি। মঙ্গলবার থেকে শাওমি ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে এই আপডেট পাওয়া শুরু করবেন।

অবশেষে বহুল প্রতীক্ষার পর অফিসিয়ালি শাওমি স্মার্টফোনের নিজস্ব কাস্টম রম এমআইইউআই প্ল্যাটফর্মের নতুন আপডেট এমআইইউআই ১১ প্রকাশ করলো শাওমি। মঙ্গলবার থেকে শাওমি ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে এই আপডেট পাওয়া শুরু করবেন।

এর আগে ২৪ সেপ্টেম্বর চায়নায় শাওমি এই আপডেটের পরীক্ষামূলক (বেটা) ভার্সন প্রকাশ করেছিলো এবং ১৬ অক্টোবর সফলভাবে গ্লোবালি এমআইইউআই ১১’র গ্লোবাল স্ট্যাবল রম প্রকাশ করেছে।

এমআইইউআই ১১ এর নতুন ফার্মওয়্যারটি অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন অ্যান্ড্রয়েড ১০ এর উপর ভিত্তি করে তৈরি করা, যার ফলে ইউআই, ইউএক্স, ভিজুয়ালাইজেশন ও অ্যাপ আইকনে বেশ পরিবর্তন ও নতুনত্ব আসবে। তাছাড়া প্রতিবারের মত এমআইইউআই’র এবারের আপডেটেও যোগ হচ্ছে একাধিক নতুন ও প্রয়োজনীয় ফিচার। যা স্মার্ট ফোনের ব্যবহারকে আরো পরিবর্তন এনে দিবে।

এমআইইউআই ১১’র নতুন ফিচারসমূহ:

ফ্রি থিম : প্রথমবারের মতো এমআইইউআই ১১-এ সবধরণের থিম ফ্রি ঘোষণা করেছে শাওমি। তাদের দাবি, প্রিমিয়াম থিম সার্ভিস থেকে যথেষ্ট টাকা আয় করেছে তারা। তাই এবারের সব থিম বিনামূল্যে পাওয়া যাবে।

ডার্ক মোড :  অ্যান্ড্রয়েড ১০ এর কল্যানে প্রথমবারের মতো এমআইইউআই ১১ এ সিস্টেম-ওয়াইড ডার্ক মোড ইমপ্লিমেন্ট করেছে শাওমি।

নতুন ফন্ট : এমআইইউআই ১১-এ ‘মি ল্যান প্রো’ নামের একটি নতুন কাস্টোমাইজেবল ও মিনিমাল ফন্ট ব্যবহার করেছে শাওমি। যা ইউজার নিজের মত করে পরিবর্তন করতে পারবেন।

নতুন এপ্লিকেশন : এমআইইউআই ১১ এ মি ওয়ার্ক, মি শেয়ার, ডাইনামিক ওয়ালপেপার ও গেম টুরবো ফিচার যোগ করেছে শাওমি।

অ্যাম্বিয়েন্ট ডিসপ্লে : এমআইইউআই ১১ এর লক স্ক্রিনে বেশ কিছু অ্যানিমেটেড ক্লক ইন্টারফেস অ্যাড করেছে শাওমি। তবে এর জন্য ডিভাইসটি সিস্টেম থেকে অলওয়েজ অন ডিসপ্লে সাপোর্টেড হতে হবে।

ডায়নামিক ন্যাচারাল সাউন্ড : সময়, পরিবেশ ও প্রকৃতির সাথে মিল রেখে অ্যালার্ম ও নোটিফিকেশনের শব্দ স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হবে।

বিল্ট-ইন ডকুমেন্ট রিডার : ডব্লিউপিএস অফিস এর সমন্বয়ে ডকুমেন্ট ওপেনার সিস্টেমে বেশ পরিবর্তন ও উন্নতি ঘটানো হয়েছে।

বিল্ট-ইন স্ক্রিন কাস্টিং ফিচার : ভিডিও কাস্টিং ও গেম স্ট্রীমিংয়ের জন্য এমআইইউআই ১১এ ‘স্ক্রিন কাস্টিং’ ফিচার যোগ করেছে শাওমি।

সুপার পাওয়ার সেভিং মোড : এ সম্পর্কে বিস্তারিত জানায়নি শাওমি। তবে তারা দাবি করেছে, ‘সুপার পাওয়ার সেভিং মোডে’ ৫% ব্যাটারী লাইফে সারাদিন পার করা যাবে।

আপডেট যখন পাওয়া যাবে:

শাওমির সকল ফোনই স্বয়ংক্রিয় ভাবে আপডেট হয়। কোন মডেলের ফোনে কখন এমআইইউআই ১১ আপডেট আসবে তা নিশ্চিত করে বলা না গেলেও এমআইইউআই ফোরাম এর বিজ্ঞপ্তি অনুযায়ী একটা ধারণা করে নেওয়া যায়। সে অনুযায়ী বাংলাদেশেও শাওমি ইউজারদের কাছে নির্দিষ্ট সময়ে পৌঁছে যাবে এমআইইউআই ১১ এর গ্লোবাল স্ট্যাবল আপডেট।

২২ থেকে ৩১ অক্টোবর : পোকোফোন এফওয়ান, রেডমি কে২০, রেডমি ওয়াইথ্রি, রেডমি ৭, রেডমি নোট ৭, রেডমি নোট ৭এস, রেডমি নোট ৭ প্রো

৪ থেকে ১২ নভেম্বর : রেডমি কে২০ প্রো, রেডমি ৬, রেডমি ৬ প্রো, রেডমি ৬এ, রেডমি নোট ৫, রেডমি নোট ৫ প্রো, রেডমি ৫. রেডমি ফাইভএ, রেডমি নোট৪, রেডমি ওয়াইওয়ান, রেডমি ওয়াইওয়ান লাইট, রেডমি ওয়াইটু, রেডমি ৪, মি মিক্সটু, মি ম্যাক্সটু

১৩ থেকে ২৯ নভেম্বর : রেডমি নোট ৬ প্রো, রেডমি সেভেনএ, রেডমি ৮, রেডমি ৮এ, রেডমি নোট ৮

২২ থেকে ৩১ ডিসেম্বর : রেডমি নোট ৮ প্রো

আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই