artk

স্টাফ রিপোর্টার

রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৬:২১

দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত

media

তদন্তের দুর্বলতার কারণেই একসময় কমিশনের মামলায় বিচারিক আদালতে সাজার হার মাত্র ২২ শতাংশে নেমে এসেছিল। সাজার হার বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রায় ৭০ শতাংশে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তদন্তের দুর্বলতার কারণেই একসময় কমিশনের মামলায় বিচারিক আদালতে সাজার হার মাত্র ২২ শতাংশে নেমে এসেছিল। সাজার হার বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রায় ৭০ শতাংশে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। 

দুদক ও সিটিটিসির (কাউন্টার টেররিজম ট্রান্সন্যাশনাল ক্রাইম) উদ্যোগে রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে সপ্তাহব্যাপী যৌথ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, আমি প্রথম থেকেই বলে আসছি কমিশনের সক্ষমতার কিছুটা ঘাটতি রয়েছে। এটা কাটিয়ে উঠার জন্যই কমিশনে একটি প্রশিক্ষণ অনুবিভাগ সৃষ্টি করা হয়েছে। এখন দেশে-বিদেশে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। জিজ্ঞাসাবাদসহ তদন্তের প্রতিটি ধাপে পুলিশের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ। কমিশনের কর্মকর্তারা যাতে এ জ্ঞান শেয়ার করতে পারেন, তাই পুলিশের সিআইডি, সিটিটিসিসহ অন্যান্য সংস্থার সাথে যৌথভাবে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে।

তিনি আরও বলেন, কমিশনকে অনেকেই সমালোচনা করেন। আমি ব্যক্তিগতভাবে সবসময়ই সমালোচনাকে স্বাগত জানাই। সমালোচনা থেকে আমরা শিক্ষা গ্রহণও করি। দুদক একটি সক্রিয় প্রতিষ্ঠান, তাই এর সমালোচনা হবে এটাই স্বাভাবিক। তবে সমালোচনা হতে হবে গঠনমূলক এবং বস্তুনিষ্ঠ তথ্যের ওপর ভিত্তি করে।

দুর্নীতি, জঙ্গি অর্থায়ন, সন্ত্রাস, বিশৃঙ্খলা সব অপরাধই একই সূত্রে গাঁথা জানিয়ে তিনি বলেন, সিটিটিসি যেভাবে অপরাধ ঘটার আগেই তা থামিয়ে দেওয়ার চেষ্টা করছে, দুদক ঠিক একইভাবে দুর্নীতি ঘটার আগেই তা প্রতিরোধের চেষ্টা করছে। দুর্নীতি ঘটার আগেই যদি তা প্রতিরোধ করা যায়, তাহলে সেটাই উত্তম।

পুলিশের সাথে কমিশনের নিবিড় সম্পর্ক রয়েছে জানিয়ে চেয়ারম্যান বলেন, ঘুষের টাকাসহ ঘুষখোরদের গ্রেফতার করতে যেভাবে পুলিশ সাহায্য করছে, ঠিক একইভাবে গভীর রাতে দুদকের মামালার আসামিদের গ্রেফতারেও পুলিশ সাহায্য করছে।

সিটিটিসির প্রধান মনিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম । এসময় কমিশনের উপপরিচালক, সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালক পদমর্যাদার ২৫ জন কর্মকর্তা সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণে অংশ নেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা